আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতার প্রশ্ন উত্তর

আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতার প্রশ্ন উত্তর

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে দশম শ্রেণির মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য “আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতার প্রশ্ন উত্তর” প্রদান করা হলো। এই আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতার প্রশ্ন উত্তর সমাধানের মধ্য দিয়ে শিক্ষার্থীরা তাদের পাঠ্য কবিতাটি সম্পর্কে সুস্পষ্ট ধারণা লাভ করতে সমর্থ হবে।
শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতার প্রশ্নের উত্তরঃ 

আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা থেকে MCQ প্রশ্নের উত্তরঃ 

১) কবিতায় উল্লিখিত হিমানীর বাঁধ রয়েছে- পায়ে পায়ে

২) ‘পায়ে পায়ে হিমানীর বাঁধ’- ‘হিমানী’ শব্দের আক্ষরিক অর্থ- তুষার

৩) কবিতায় কবি যাদের শবদেহের উল্লেখ করেছেন- শিশুদের

৪) ‘আমাদের পথ নেই আর’- ‘পথ’ শব্দটি কবিতায় ব্যবহৃত হয়েছে- দু’বার 

৫) আমাদের যা নেই বলে কবির মত প্রকাশ করেছেন- জীবন

৬) ‘আমাদের চোখমুখ ঢাকা’- ‘চোখমুখ’ অর্থে কবি বলেছেন- মুখোশাবৃত

৭) ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটির দ্বিতীয় পঙ্ক্তি হল- আমাদের বাঁয়ে গিরিখাদ

৮) ‘আমাদের বাঁয়ে গিরিখাদ’- ‘গিরিখাদ’ শব্দটির আক্ষরিক অর্থ- পর্বত গহ্বর

৯) আমাদের মাথায়- বোমারু

১০) আমরা ভিখারি যত মাসে বলে কবির মত- বারো মাস

১১) ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ বাক্যটির অর্থ- দৃঢ় বন্ধনে আবদ্ধ হয়ে থাকা

১২) ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি কবির যে কাব্যগ্রন্থের অন্তর্গত- জলই পাষাণ হয়ে আছে

 

আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা থেকে বড়ো প্রশ্নের উত্তরঃ 

১) “আয় আরো বেঁধে বেঁধে থাকি”- কবি কাদের বেঁধে বেঁধে থাকতে বলেছেন? ‘বেঁধে বেঁধে থাকা’ বলতে কী বোঝায়? কবি ‘বেঁধে বেঁধে থাকা’র প্রয়োজনীয়তা অনুভব করেছেন কেন? ১+১+৩

উৎসঃ

আধুনিক কবি “শঙ্খ ঘোষ” রচিত “জলই পাষাণ হয়ে আছে” কাব্যগ্রন্থের “আয় আরো বেঁধে বেঁধে থাকি” কবিতা থেকে প্রশ্নোক্ত অংশটি চয়ন করা হয়েছে।

উদ্দিষ্ট ব্যক্তিঃ

প্রতিকূল পরিস্থিতিতে এখনও যাদের মধ্যে মানবতা অবশিষ্ট রয়েছে, তাদের উদ্দেশ্যেই কবি উদ্ধৃত মন্তব্যটি করেছেন।

বেঁধে বেঁধে থাকার তাৎপর্যঃ

কবি ‘বেঁধে বেঁধে থাকা’ বলতে সংঘবদ্ধভাবে থাকা বা ঐক্যবদ্ধ হয়ে থাকার প্রতি ইঙ্গিত প্রদান করেছেন। প্রতিকূলতার বিরুদ্ধে শুভ বুদ্ধিসম্পন্ন মানবতাবাদী মানুষেরা সংঘবদ্ধ হলে কঠিন সময় অতিক্রম করা সম্ভবপর বলেই কবি মনে করেছেন।

বেঁধে বেঁধে থাকার প্রয়োজনীয়তাঃ

আলোচ্য কবিতায় কবি বিশ্বব্যাপী প্রতিকূল পরিবেশের কথা তুলে ধরতে গিয়ে বোমারু বিমানের আক্রমণ, নিরাপরাধ মানুষের নির্বিচারে প্রাণদান ও ভবিষ্যত প্রজন্মের ধ্বংস হয়ে যাওয়ার বর্ণনা প্রদান করেছেন। মানবতার অপমৃত্যুতে কবির মন ব্যাথিত হয়ে উঠেছে। তিনি উপলব্ধি করেছেন এই পরিস্থিতি থেকে উত্তোরণের জন্য মানুষে মানুষে সৌভাতৃত্ব, সহযোগিতা ও সহমর্মিতা একান্ত আবশ্যক।

সমগ্র বিশ্বব্যাপী যুদ্ধ, সাম্প্রদায়িকতা ও সাম্রাজ্যবাদীতার বিষবাষ্প যখন ছড়িয়ে পরেছে, মানুষের জীবন যখন বিপন্ন তখন কবি তাঁর কবিতার মধ্য দিয়ে তাই সঙ্গত কারণেই যুগ-প্রয়োজনকে উপলব্ধি করে সকল শুভবুদ্ধি ও মানবতাবোধসম্পন্ন মানুষদের আহ্বান জানিয়েছেন-

“আয় আরো হাতে হাত রেখে

আয় আরো বেঁধে বেঁধে থাকি।”

আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা থেকে আরো কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর শুধুমাত্র শিক্ষালয় ওয়েবসাইটের সাবস্ক্রাইবারদের জন্যঃ 

‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার মর্মার্থ বুঝিয়ে দাও।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার নামকরণ কতটা সার্থক তা আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“আমাদের শিশুদের শব/ ছড়ানো রয়েছে কাছে দূরে”- কার, কোন কবিতার অংশ? মূলগ্রন্থের নাম কী? পাঠ্য কবিতা অনুসারে পঙ্‌ক্তি দুটির তাৎপর্য আলোচনা করো। ১+১+৩=৫

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“আমাদের ইতিহাস নেই” বলে কবি সংশয় প্রকাশ করেছেন কেন? ৫

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“আমরা ভিখারি বারোমাস”- ‘আমরা’ বলতে কাদের বোঝানো হয়েছে? তারা নিজেদের সর্বদা ভিখারি বলে মনে করেছেন কেন? ২+৩=৫

 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?