চারণ কবি – ভারভারা রাও কবিতার বিষয়বস্তু

চারণ কবি – ভারভারা রাও কবিতার বিষয়বস্তু

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য ভারতীয় কবিতা বিভাগ থেকে চারণ কবি – ভারভারা রাও কবিতার বিষয়বস্তু প্রদান করা হলো। একাদশ শ্রেণির শিক্ষার্থীরা এই চারণ কবি – ভারভারা রাও কবিতার বিষয়বস্তু পাঠ করে কবিতাটি সম্পর্কে ধারণা লাভ করতে পারবে।

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

চারণ কবি – ভারভারা রাও কবিতার বিষয়বস্তুঃ 

রাষ্ট্রদ্রোহের অপরাধের অভিযোগ কবি ভারভারা রাও-এর উপর বারবার আনা হলেও তাঁর কবিতায় কোনও ক্রোধ বা হিংসাত্মক মনোভাবের পরিচয় পাওয়া যায় না। পরিবর্তে তাঁর কবিতায় যেন প্রকাশিত হয়েছে তীব্র প্রতিবাদের সুর। রাষ্ট্রশক্তিকে আঘাত করার চেয়েও গভীরতর তাঁর মুক্তির চেতনা, যা রাষ্ট্রের উপস্থিতিকে অগ্রাহ্য করেই যেন সুপ্রকাশিত হয়েছে। কবি ভারভারা রাও-এর মধ্যে থাকা সমবেদনা তথা মানুষের প্রতি তাঁর সুগভীর ভালোবাসার পরিচয়ই আমরা তাঁর কবিতায় লাভ করি। 

কবি বলেছেন যে, সমাজ থেকে যখন সমস্ত নিয়ম-কানুনের বেরাজ্বাল বিলুপ্ত হয়েছে, রক্ত ক্ষয়িত না করেও যখন তিলে তিলে মানুষকে ঠেলে দেওয়া হচ্ছে নিশ্চিত মৃত্যুর মুখে, তখন যেনো কবিকেও বন্দী হতে হয়েছে কারাগারের অন্ধকার জগতে। কিন্তু সেখান থেকেও যেন বেদনাসিক্ত মায়ের অশ্রুজলের মতোই ভেসে আসছে কবির লিপিকার স্বর। 

কবিতার মধ্যে দিয়ে যে প্রবল জনজাগরণ ঘটানো যায় তাকে ভয় পায় কঠিনতর রাষ্ট্রশক্তিও। আর তাই শ্রেণি শোষণের হাতিয়ার রাষ্ট্র ব্যবস্থায় শাসকের বুকে ভীতির সঞ্চার ঘটানো কবিদের বারংবার হতে হয় বন্দী। তবে বিদ্রোহী-প্রতিবাদী কবিদের কখনোই অবদমিত করা যায় না। শত প্রতিকূলতার মাঝেও তাঁরা তাদের কলমকেই যেনো হাতিয়ার করে তোলেন; আর সেই সুরের জ্বাল তারা বিস্তার করেন জনসমাজে। মৃত্যুভয়কে উপেক্ষা করে তারা এক বৃহত্তর স্বার্থের জন্য যেনো সদা হাস্যমুখে মৃত্যুকে বরণ করে নিয়ে ফাঁসুরেকেই তুচ্ছ প্রতিপন্ন করেন। 

চারণ কবি – ভারভারা রাও কবিতার অন্যান্য প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

একাদশ ও দ্বাদশ শ্রেণির সব বিষয়ের সিলেবাস ও নম্বর বিভাজন দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

 

You cannot copy content of this page

Need Help?