“গল্পটা মনে পড়লেই হাসি পেত”- বক্তা কে? তার হাসির কারণ কি?

গল্পটা মনে পড়লেই হাসি পেত

দ্বাদশ শ্রেণির উচ্চমাধ্যমিক দিতে চলা শিক্ষার্থীদের জন্য শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে বাংলা অলৌকিক গল্প থেকে “গল্পটা মনে পড়লেই হাসি পেত”- বক্তা কে? তার হাসির কারণ কি? -এই প্রশ্নের উত্তরটি প্রদান করা হলো। দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা এই “গল্পটা মনে পড়লেই হাসি পেত”- বক্তা কে? তার হাসির কারণ কি? প্রশ্নের উত্তরটি তৈরি করলে উচ্চমাধ্যমিক বাংলা পরীক্ষায় অলৌকিক গল্পের প্রস্তুতি গ্রহণ করতে পারবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

গল্পটা মনে পড়লেই হাসি পেতঃ 

১) “গল্পটা মনে পড়লেই হাসি পেত”- বক্তা কে ? তার হাসির কারণ কি ?

উৎসঃ

“কর্তার সিং দুগ্‌গাল” রচিত “অলৌকিক” গল্পটি বাংলায় অনুবাদ করেছেন “অনিন্দ্য সৌরভ”। গল্পটি তাঁর “জ্যোৎস্না রাতের ট্র্যাজেডি” নামক গল্পসংকলন গ্রন্থের চতুর্থ গল্পরূপে স্থান লাভ করেছে। প্রশ্নোক্ত অংশটি তাঁর এই গল্পের অন্তর্গত।  

বক্তাঃ  

প্রশ্নোক্ত অংশে গল্প শুনে তার নিজের হাসি পাওয়ার কথা গল্প কথক উল্লেখ করেছেন।

হাসির কারণঃ

গুরুনানকের একটি প্রচলিত কাহিনি শুনে গল্পকথকের হাসি পেত। গল্পটি নিমরূপ-

একবার গুরুনানক তাঁর শিষ্যদের নিয়ে হাসান আব্দালের জঙ্গলের পাশ দিয়ে যাচ্ছিলেন। এমন সময় মর্দানা নামক তাঁর এক শিষ্যের প্রচন্ড জলতেষ্টা পেলে গুরু নানক তাকে বলেন, “ভাই মর্দানা, সবুর করো। পরের গাঁয়ে গেলেই পাবে।” কিন্তু মর্দানা জল পান না করে স্থান ত্যাগ করতে অস্বীকৃত হলে গুরুনানক ধ্যানে বসেন এবং চোখ খুলে মর্দানাকে তেষ্টায় জল ছাড়া মাছের মতো ছটফট করতে দেখে বলেন, “ভাই মর্দানা, এখানে পাহাড়ের চুড়োয় বলী কান্ধারী নামে এক দরবেশ কুটির বেঁধে থাকেন। ওঁর কাছে জল পেতে পারো।”      

গুরুনানকের কথা মতো মর্দানা বলী কান্ধারির কাছে গিয়ে জল প্রার্থনা করল। কিন্তু মর্দানা নানকের শিষ্য একথা জেনে কান্ধারি তাকে জল দিল না। ফিরে এসে মর্দানা নানককে সব কথা জানাল। গুরু নানকের কথা মতো মর্দানা আরো দুবার বলী কান্ধারির আশ্রমে গিয়েছিল কিন্তু জল সে পায়নি। অবশেষে গুরুনানকের কথা মতো মর্দানা সামনের একটা পাথর সরাতেই জলের ঝরনা বয়ে গেল। এদিকে কান্ধারির কুয়োতে তখন জল নেই। রেগে গিয়ে কান্ধারি একখানা পাথরের চাঙড় নিচে গড়িয়ে দিল। নিচেই ছিলেন সশিষ্য গুরুনানক। পাথরটা দেখে মর্দানা ভয় পেয়ে গেলেও গুরুনানক ‘জয় নিরঙ্কার’ বলে হাত দিয়ে এত বড় পাথরটাকে থামিয়ে দিয়েছিলেন। হাসান আব্দালে, যার নাম ‘পাঞ্জা সাহেব’, গুরু নানকের হাতের ছাপ আজও লেগে আছে।

গুরুনানকের হাত দিয়ে পাথর আটকানোর ঘটনা কথকের বিশ্বাসযোগ্য মনে হয় নি বলেই তার গল্পটা শুনে হাসি পেতো।  

অলৌকিক গল্পের আরো প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে

উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫ দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

দ্বাদশ শ্রেণি বাংলা সাজেশন ।। Class Twelve Bengali Suggestion এর আরো কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন PDF আকারে নিম্নে প্রদান করা হলো। এই গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি শুধুমাত্র শিক্ষালয় ওয়েবসাইটের Subscriber -দের জন্য। শিক্ষালয় ওয়েবসাইটের Subscription Plan Activate করতে Paid Courses দেখুন। 

দ্বাদশ শ্রেণি বাংলা সাজেশন ।। Class Twelve Bengali Suggestion এর আরো কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন PDF: 

  • উচ্চমাধ্যমিক প্রশ্নসম্ভার ১ – DOWNLOAD (PDF)
  • উচ্চমাধ্যমিক প্রশ্নসম্ভার ২ – DOWNLOAD (PDF)
  • উচ্চমাধ্যমিক প্রশ্নসম্ভার ৩ – DOWNLOAD (PDF)
  • উচ্চমাধ্যমিক প্রশ্নসম্ভার ৪ – DOWNLOAD (PDF)
  • উচ্চমাধ্যমিক প্রশ্নসম্ভার ৫ – DOWNLOAD (PDF)
  • উচ্চমাধ্যমিক প্রশ্নসম্ভার ৬ – DOWNLOAD (PDF)

একাদশ ও দ্বাদশ শ্রেণির সব বিষয়ের সিলেবাস ও নম্বর বিভাজন দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?