বাংলা গানে রবীন্দ্রনাথের অবদান ।। দ্বাদশ শ্রেণি বাংলা

বাংলা গানে রবীন্দ্রনাথের অবদান ।। দ্বাদশ শ্রেণি বাংলা

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে বর্তমান দ্বাদশ শ্রেণির উচ্চমাধ্যমিক দিতে চলা শিক্ষার্থীদের জন্য বাংলা গানের ধারা থেকে ‘বাংলা গানে রবীন্দ্রনাথের অবদান ।। দ্বাদশ শ্রেণি বাংলা’ আলোচনাটি প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই বাংলা গানে রবীন্দ্রনাথের অবদান ।। দ্বাদশ শ্রেণি বাংলা আলোচনার দ্বারা বিশেষভাবে উপকৃত হবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

বাংলা গানে রবীন্দ্রনাথের অবদান ।। দ্বাদশ শ্রেণি বাংলাঃ 

১) বাংলা গানে রবীন্দ্রনাথের অবদান আলোচনা করো। ৫

উঃ               

“দাঁড়িয়ে আছ তুমি আমার গানের ও পারে..”

বাংলা গানের ধারায় রবীন্দ্রনাথ ঠাকুর এক অবিস্মরণীয় নাম। বাংলা সংগীতের নানান পট পরিবর্তনের মাঝেও রবীন্দ্রসংগীত আপন মহিমায় চিরভাস্বর। বাঙালির আনন্দ, দুঃখ, প্রেম, প্রতিবাদ, মুগ্ধতা, ঈশ্বর উপলব্ধি- সমস্তই যেন জড়িয়ে আছে রবিঠাকুরের গানে। এককথায় তাঁর গান বাঙালির সংস্কৃতি জগতের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে।

   আনুমানিক ২২৩২টি গান তিনি রচনা করেছেন, যা তাঁর “গীতবিতান”-এ সংকলিত হয়েছে। এর মধ্যে ১৯৩১টি গানের স্বরলিপি তিনি নিজেই রচনা করে গেছেন। এগুলি তাঁর “গীতবিতান”“স্বরবিতান” গ্রন্থে লিপিবদ্ধ রয়েছে। 

   রবীন্দ্রনাথ তাঁর গানগুলিকে পূজা, প্রেম, স্বদেশ, প্রকৃতি প্রভৃতি পর্যায়ে বিভক্ত করলেও সুরের বিচারে সংগীতজ্ঞরা তাকে পাঁচটি ভাগে বিভক্ত করেছেন। যথা- ধ্রুপদ ও ধামার, খেয়াল ও ঠুংরি, টপ্পা, লোকসংগীত ও ভাঙা গান। বিষয় ও বৈশিষ্ট্য অনুসারে তাঁর গানগুলিকে আধ্যাত্মিক সংগীত, প্রেমসংগীত, ঋতু ও প্রকৃতি বিষয়ক, দেশাত্মবোধক, ভানুসিংহের পদাবলি, আনুষ্ঠানিক সংগীত, হাস্যরসাত্মক গান, শিশু সংগীত, কবিতার গান, মন্ত্রগান প্রভৃতি বিবিধ ভাগে বিভক্ত করা যায়। ঝম্পক, ষষ্ঠী, একাদশী নতুন তালের তিনি সৃষ্টি করেছেন।

   স্বাধীন দুটি পৃথক রাষ্ট্রের জাতীয় সংগীত রবীন্দ্রনাথের সৃষ্টি। ভারতবর্ষের জাতীয় সংগীত “জনগণমন-অধিনায়ক জয় হে” এবং বাংলাদেশের জাতীয় সংগীত “আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি” তিনি রচনা করেছেন। 

   গঙ্গা জলে গঙ্গা পূজা করার ন্যায় রবীন্দ্রনাথের উক্তির মাধ্যমেই আমরা তাঁর গানের যথার্থ মূল্যায়ণ করতে পারি- “আমার গানের মধ্যে সঞ্চিত হয়েছে দিনে দিনে সৃষ্টির প্রথম রহস্য, আলোকের প্রকাশ, আর সৃষ্টির শেষ রহস্য, ভালোবাসার অমৃত।”

বাংলা গানের ধারা থেকে আরো প্রশ্নের উত্তর দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে

bangla ganer dhara

দ্বাদশ শ্রেণি বাংলা নোট দেখতে নিম্নের লিঙ্কগুলি অনুসরণ করোঃ 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses 

You cannot copy content of this page

Need Help?