নবম শ্রেণি বাংলাঃ ব্যোমযাত্রীর ডায়রি

নবম শ্রেণি বাংলাঃ ব্যোমযাত্রীর ডায়রি

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘নবম শ্রেণি বাংলাঃ ব্যোমযাত্রীর ডায়রি’ থেকে এখানে গুরুত্বপূর্ণ কিছু নোট প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই ‘নবম শ্রেণি বাংলাঃ ব্যোমযাত্রীর ডায়রি’ নোটে টাচ/ক্লিক করে সেই বিষয়ের নোটগুলি দেখতে পারবে।

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

নবম শ্রেণি বাংলাঃ ব্যোমযাত্রীর ডায়রিঃ

১) “একদিনের কথা খুব বেশি করে মনে পড়ে”- কোন্‌ ঘটনার কথা বলা হয়েছে? ৫

উৎসঃ

বাঙালির গর্ব “সত্যজিৎ রায়” রচিত “প্রফেসর শঙ্কুর ডায়রি”-র অন্তর্গত “ব্যোমযাত্রীর ডায়রি” থেকে প্রশ্নোক্ত অংশটি চয়ন করা হয়েছে।

প্রসঙ্গঃ

যন্ত্রমানব বিধুশেখরের কার্যকলাপের পরিচয় প্রদান করতে গিয়ে প্রফেসর শঙ্কু তার ডায়রিতে এই প্রসঙ্গের অবতারণা করেছেন।

ঘটনার বিবরণঃ

মঙ্গল অভিযানের প্রস্তুতি স্বরূপ প্রফেসর শঙ্কু যখন তার রকেট তৈরি করছিলেন তখন তিনি কোন রাসায়নিক দিয়ে তার কাঙ্খিত ধাতু তৈরি করতে সক্ষম হবেন সেই বিষয়ে সন্দিহান ছিলেন।

প্রফেসর শঙ্কু অনেক গবেষণা করে ব্যাঙের ছাতা, কচ্ছপের খোল, সাপের খোলস আর ডিমের খোলার মিশ্রণ তৈরি করার পরে তাতে ট্যান্ট্রাম বোরোপ্যাক্সিনেট নাকি একুইয়স্‌ ভেলোসিলিকা মেশাবেন তা কিছুতেই বুঝে উঠতে পারছিলেন না।

যখন প্রফেসর শঙ্কু সেই দ্রবণে ট্যানট্রাম বোরোপ্যাক্সিনেট মেশাতে উদ্যত হন, ঠিক তখনই বিধুশেখর ভয়ংকর শব্দ করে বারণ করার ভঙ্গিতে মাথা নাড়তে থাকে। আবার প্রফেসর শঙ্কু যখন একুইয়স্‌ ভেলোসিলিকা মেশাতে চান তখন বিধুশেখর সম্মতিজ্ঞানপনের মতো মাথা ঝাকাতে থাকে।

শেষপর্যন্ত একুইয়স্‌ ভেলোসিলিকা মিশিয়েই প্রফেসর শঙ্কু তার মঙ্গলযান নির্মাণ করেন। আর তিনি পরীক্ষামূলকভাবে যখন তিনি ট্যানট্রাম বোরোপ্যাক্সিনেট সেই দ্রবণে মেশান তখন তিনি যে চোখ-ধঁধানো সবুজ আলো আর বিষ্ফোরণের শব্দ শুনেছিলেন তা কখনো ভুলবেন না বলেই জানিয়েছেন।

এইরূপে আমরা প্রফেসর শঙ্কুর স্মৃতিচারনায় একটি বিশেষ ঘটনার পরিচয় লাভ করি।

নবম শ্রেণি বাংলাঃ ব্যোমযাত্রীর ডায়রি থেকে আরো কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তরঃ 

প্রোফেসর শঙ্কু সম্মন্ধে কী তথ্য আমরা জানতে পারি? তাঁর দুটি আবিষ্কারের নাম লেখো। যে কোন একটি আবিষ্কারের কার্যকারিতা লেখো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“একটা বিশেষ দিন থেকে এটা আমি অনুভব করে আসছি”- বক্তা কে? কোন বিশেষ দিনের কথা বলা হয়েছে? বক্তা ওই দিন থেকে কী অনুভব করে আসছেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“ঘটনাটা ঘটল প্রথম দিনেই”- প্রথম দিনেই কী ঘটনা ঘটেছিল লেখো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“আমরা দু’ঘন্টা হল মঙ্গলগ্রহে নেমেছি”- ‘ব্যোমযাত্রীর ডায়রি’ গল্প অবলম্বনে মঙ্গলগ্রহের সংক্ষিপ্ত বিবরণ দাও।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?