শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে শিক্ষার্থীদের বাংলা ব্যাকরণ বিষয়ে সহায়তার লক্ষ্যে বাংলা শব্দভান্ডার সম্পর্কে বিষদ আলোচনা প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই আলোচনার মধ্য দিয়ে বাংলা ব্যাকরণের একটি গুরুত্বপূর্ণ বিষয় শব্দভান্ডার সম্পর্কে সুস্পষ্ট ধারণা অর্জন করতে পারবে।

 

বাংলা শব্দভান্ডারঃ

বাংলা শব্দভাণ্ডার হল বাংলা ভাষার শব্দভাণ্ডার যার মূল এবং আদি উৎস পালি এবং প্রাকৃত ভাষা দ্বারা। বাংলা ভাষাতে পরের কালে ফার্সিআরবিসংস্কৃত এবং বিভিন্ন ভাষা থেকে ঋণশব্দ এবং পুনঃঋণশব্দ গ্রহণ করা হয়েছে। বিভিন্ন ভাষার সংস্পর্শে শতাব্দীর পর শতাব্দী ধরে থেকে তাই বাংলার শব্দভাণ্ডার বর্তমানে অসংখ্য শব্দসমৃদ্ধ ও বিচিত্র।

 

একটি সাধারণ বাংলা অভিধানে প্রায় ৭৫,০০০ পৃথক শব্দ তালিকাভুক্ত করা থাকে, যাতেঃ

তবে এইগুলো শব্দ থেকে বিশাল খণ্ডের শব্দসমূহ আসলে প্রাচীন বা অত্যন্ত প্রযুক্তিগত হবার কারণে তাদের প্রকৃত ব্যবহার কমিয়ে আছে। তাই আধুনিক বাংলা সাহিত্যিক কাজে ব্যবহৃত উৎপাদনশীল শব্দভাণ্ডারে আসলে ৬৭% হল “তদ্ভব” শব্দ, ২৫% হল “তৎসম” শব্দ, আর বাকি “দেশী” ও “বিদেশী” হল ৮% ব্যবহৃত।

 

শতাব্দীর পর শতাব্দী ধরে মুঘলআরবফার্সিতুর্কিমঙ্গোলপূর্ব এশিয়াইউরোপ আর ব্রিটিশদের সঙ্গে যোগাযোগে থাকার কারণে বাংলা ভাষাটি বিদেশী ভাষাসমূহ থেকে অগণিত শব্দ গৃহীত করেছে। কিছু খুব সাধারণ ঋণশব্দ-গুলো আরবিফার্সিতুর্কিজাপানিসংস্কৃতওলন্দাজপর্তুগিজফরাসিইংরেজি আর আদিবাসী ভাষাগুলো থেকে গৃহীত করা।

তথ্যসুত্রঃ উইকিপিডিয়া 

 

বাংলা ব্যাকরণের গুরুত্বপুর্ণ অন্যান্য পোষ্টগুলি দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে 

 

Leave a Reply

Your email address will not be published.

You cannot copy content of this page