পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন

পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে দ্বাদশ শ্রেণির উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য “পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন” কবিতা থেকে গুরুত্বপূর্ণ কিছু নোট প্রদান করা হলো। এই পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন থেকে শিক্ষার্থীরা নির্দিষ্ট নোটে টাচ/ক্লিক করে সেই বিষয়ের নোটগুলি দেখতে পারবে।

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন কবিতা থেকে প্রশ্নের উত্তরঃ 

পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন থেকে কিছু গুরুত্বপূর্ণ MCQ প্রশ্নের উত্তরঃ

১) থিবস নদীর দরজা ছিল- সাতটি

২) মোহনীয় রোম ছিল- জয়তোরনে ঠাসা

৩) দ্বিতীয় ফেডারিক জিতেছিলেন- সাত বছরের যুদ্ধে

৪) “সেখানে কি সবাই প্রসাদেই থাকত?” যেখানকার কথা বলা হয়েছে- বাইজেন্টিয়াম

৫) চীনের প্রাচীর তৈরির কাজ শেষ হয়েছিল- সন্ধ্যা বেলা

৬) আটলান্টিস হলো- উপকথার রাজ্য

৭) আলেকজান্ডার ছিলেন- ম্যাসিডনের রাজা

৮) আলেকজান্ডার জয় করেছিলেন- ভারত

৯) গলদের নিপাত করেছিল- জুলিয়াস সিজার

১০) “পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন” কবিতাটির অনুবাদক হলেন- শঙ্খ ঘোষ

১১) “কাদের জয় করলো সিজার?” সিজার হলো- রোমের নেতা

১২) ডুবতে ডুবতে সেই রাতে চিৎকার উঠেছিল- ক্রীতদাসের জন্য

১৩) “বিরাট আমাডা যখন ডুবলো” তখন কেঁদেছিল- ফিলিপ  

 

এই কবিতার গুরুত্বপূর্ণ MCQ প্রশ্নের মক টেষ্টের জন্য এই লেখাটিতে ক্লিক/টাচ করো

পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন কবিতা থেকে SAQ প্রশ্নের উত্তরঃ

১) থিবস্‌ কী?

উত্তরঃ সুপ্রাচীন গ্রিসের রাজধানী হল ‘সাত দরজাঅলা থিবস্‌’‘থিবস্‌’ শব্দটি গ্রিক শব্দ ‘থিবাই’ থেকে এসেছে। থিবস্‌ প্রাচীন গ্রিসের বৃহত্তম নগর রূপে পরিচিত ছিল। 

২) ব্যবিলন কী?

উত্তরঃ ব্যবিলন হল মেসোপটেমিয় সভ্যতার বুকে গড়ে ওঠা একটি দেশ। বর্তমানে এটি ইরাক নামে পরিচিত। ‘ব্যাবিলন’ নামটি এসেছে সুমেরীয় ‘ব্যাবিলি’ থেকে, যার অর্থ ‘ভগবানের দরজা’। ইরাকের ইউফ্রেটিস নদীর তীরে ৩৫০০-৩০০০ খ্রিষ্টপূর্বাব্দের মধ্যে এই নগরী নির্মিত হয়েছিল। এখানকার ইতিহাস বিখ্যাত রাজা ছিলেন হামুরাবি। 

৩) লিমা কী? 

উত্তরঃ লিমা হল পেরু দেশের রাজধানী। এই দেশটি দক্ষিণ আমেরিকা মহাদেশের পশ্চিম-মধ্য অঞ্চলের প্রশান্ত মহাসাগরের উপকূলে অবস্থিত। 

৪) সিজার কে?

উত্তরঃ প্রাচীন রোমান সভ্যতার একনায়ক সেনাপতি হলেন জুলিয়াস সিজার। তার সম্পূর্ণ নাম গাউস জুলিয়াস সিজার। তিনি প্রায় দশ বছর একনায়ক শাসক রূপে দেশ পরিচালনা করেছিলেন। 

৫) আটলান্টিস কী?

উত্তরঃ পৌরাণিক উপকথানুসারে আটলান্টিস হলো সমুদ্রের তলদেশে হারিয়ে যাওয়া একটি দ্বীপ। আনুমানিক ৯০০০ বছর আগে আটলান্টিস ছিল হারকিউলাসের পিলারের পাদদেশে অবস্থিত একটি দ্বীপ। প্রলয়কালে এই দ্বীপটি সমুদ্রের গর্ভে হারিয়ে গিয়েছিল বলে অনেকে মনে করে থাকেন। 

৬) আর্মাডা কী? 

উত্তরঃ আর্মাডা হল স্পেনের নৌবহর, যাকে তাদের সৌভাগ্যের প্রতীক বলে মনে করা হতো। ২২টি যুদ্ধজাহাজ ও ১০৮টি সশস্ত্র বাণিজ্যিক জাহাজ নিয়ে প্রতিপক্ষ ইংল্যান্ডকে আক্রমণের উদ্দেশ্যে রাজা দ্বিতীয় ফিলিপ ১৫৮৮ খ্রিষ্টাব্দে এই নৌবহর গঠন করেছিলেন। নেদারল্যান্ড উপকূলের গ্রেভলাইন যুদ্ধে এই নৌবগর ধ্বংস হয়ে গিয়েছিল। 

৭) কে সাত বছরের যুদ্ধ জিতেছিল?

উত্তরঃ প্রাশিয়ার সম্রাট দ্বিতীয় ফ্রেডারিক ১৭৫৬ খ্রিঃ থেকে ১৭৬৩ খ্রিঃ পর্যন্ত সাত বছর ধরে অষ্ট্রিয়া, রাশিয়া, সুইডেন, ফ্রান্স প্রভৃতি দেশের বিরুদ্ধে চলা যুদ্ধে জয়লাভ করেছিলেন। 

৮) দ্বিতীয় ফ্রেডারিক কে?

উত্তরঃ প্রাশিয়ার রাজা ছিলেন দ্বিতীয় ফ্রেডারিক। তিনি ইংল্যান্ডের সাথে মিত্রতা স্থাপন করে অষ্টড়িয়া, রাশিয়া, সুইডেন ও ফ্রান্সের বিরুদ্ধে যুদ্ধযাত্রা করেছিলেন। ১৭৫৬ থেকে ১৭৬৩ খ্রিঃ পর্যন্ত সাত বছরব্যাপী চলা যুদ্ধে তিনি জয়লাভ করেছিলেন। 

৯) আলেকজান্ডার কে?

উত্তরঃ ম্যাসিডোনিয়ার রাজা দ্বিতীয় ফিলিপের পুত্র হলেন আলেকজান্ডার। তার সময়কাল ছিল খ্রিষ্টপূর্ব ৩৫৬ অব্দ থেকে ৩২৩ অব্দ পর্যন্ত। মাত্র ২০ বছর বয়সে তিনি ম্যাসিডোনিয়ার শাসক হয়েছিলেন। সমগ্র বিশ্বে শাসন বিস্তারের লক্ষ্যে তিনি হিন্দুকুশ পর্বত অতিক্রম করে ভারতবর্ষেও এসেছিলেন। ঝিলাম নদী তীরে তার সাথে রাজা পুরুর যুদ্ধ ইতিহাসের পাতায় বিশেষ স্থান অর্জন করেছে। 

১০) রোম কী দিয়ে ঠাসা?

উত্তরঃ সুপ্রাচীনকাল থেকে গড়ে ওঠা রোম শহরে অজস্র জয়স্তম্ভ ও তোরণের প্রাচুর্য পরিলক্ষিত হয়। রোমান সাম্রাজ্যের রাজধানী রূপে লাতিউম অঞ্চলের প্রধান শহর রোম স্থাপত্য ও ভাষ্কর্য সৌন্দর্যে উন্নত ছিল। 

 

পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন কবিতা থেকে বড়ো প্রশ্নের উত্তরঃ

১) “পাতায়-পাতায় জয় / জয়োৎসবের ভোজ বানাত কারা?”- পাতায় পাতায় কাদের জয় লেখা? ‘জয়োৎসবের ভোজ’ যারা বানাত তাদের প্রতি কবির কী মনোভাব প্রকাশ পেয়েছে?

উৎসঃ
প্রখ্যাত জার্মান কবি, নাট্যকার এবং মঞ্চপরিচালক “বের্টোল্ট ব্রেখ্‌ট” রচিত কবিতাটি “শঙ্খ ঘোষ” তাঁর “বহুল দেবতা বহু স্বর” কাব্যগ্রন্থের প্রথম কবিতা “পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন” নামে অনুবাদ করেছেন।

উদ্দিষ্ট ব্যক্তিবর্গঃ
প্রশ্নোক্ত অংশে ইতিহাসের পাতায় পাতায় রাজাদের জয়ের কথা বলা হয়েছে।

কবির মনোভাবঃ
প্রচলিত ইতিহাস বইগুলিতে কেবল রাজাদের কথাই লিখিত হয়ে থাকে। ইতিহাসের পাতায় পাতায় শুধুমাত্র রাজাদের বীরত্বগাথা। মানবসভ্যতার সকল যুগে, সকল দেশে ঐতিহাসিকগণ কেবল রাজাদের প্রশংসায় পঞ্চমুখ থেকেছেন। রাজাদের যুদ্ধযাত্রার বিবরণ থেকে শুরু করে যুদ্ধজয়ের পর বর্ণাঢ্য ভোজের আয়োজন, স্মৃতিসৌধ নির্মাণ ইত্যাদি নানাকথায় ইতিহাসের পাতা ভরানো থাকে। ঐতিহাসিকদের কলমে আরও অনেক কথার সঙ্গে বাদ থেকে যায় জয়োৎসবের ভোজ প্রস্তুতকারীর নাম-

“জয়োৎসবের ভোজ বানাত কারা?”

এই প্রশ্নের মাধ্যমে কবি শুধু একজন রন্ধনকারীর কথা বলতে চাননি। ভোজ আয়োজন করার জন্য যে বিপুল ধনরাশির প্রয়োজন হত তা আসত রাজভান্ডার থেকে এবং রাজার ভান্ডার পূর্ণ হত প্রজাদের দেওয়া রাজস্বে। সুতরাং সবকিছুর মূলে রয়েছে সাধারণ মানুষের অবদান। কবি এইসব মানুষের কথাই বলতে চেয়েছেন। সমগ্র কবিতা জুড়ে এইসব শ্রমজীবী মানুষদের প্রতি কবির সহানুভূতি প্রকাশিত হয়েছে।

পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন কবিতা থেকে আরো কিছু বড়ো প্রশ্নের উত্তরঃ

“পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন” কবিতায় কবি কোন সত্যকে তুলে ধরতে চেয়েছেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“বইয়ে লেখে রাজার নাম / রাজারা কি পাথর ঘাড়ে করে আনত?” -কারা, কেন পাথর ঘাড়ে করে এনেছিল?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

‘পড়তে জানে এমন এক মজুরের’ প্রশ্ন কবিতাটির নামকরণের তাৎপর্য আলোচনা করো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“পাতায়-পাতায় জয় / জয়োৎসবের ভোজ বানাত কারা?”-পাতায় পাতায় কাদের জয় লেখা? ‘জয়োৎসবের ভোজ’ যারা বানাত তাদের প্রতি কবির কী মনোভাব প্রকাশ পেয়েছে?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্তিরা?”-রাজমিস্ত্রিরা কী নির্মাণ করেছিল? এই প্রশ্নের মাধ্যমে বক্তা কী বলতে চেয়েছেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“স্পেনের ফিলিপ কেঁদেছিল খুব / আর কেউ কাঁদেনি?”- তাৎপর্য লেখো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“ভারত জয় করেছিল তরুণ আলেকজান্ডার/ একলাই না কি?”- আলেকজান্ডার কে ছিলেন? ‘একলাই না কি’ বলতে কবি কী বুঝিয়েছেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“কে আবার গড়ে তুলল এতবার?”- কী গড়ে তোলার কথা বলা হয়েছে? এই প্রশ্নের মাধ্যমে কবি কী বলতে চেয়েছেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“এমন কি উপকথার আটলান্টিস”–আটলান্টিসের পরিচয় দাও। আটলান্টিস সম্পর্কে কবি কি বলেছেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“এতো যে শুনি বাইজেনটিয়াম, সেখানে কি সবাই প্রাসাদেই থাকত?” —বাইজেনটিয়ামের পরিচয় দাও।লেখকের এই প্রশ্নের কারন কি?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

“উত্তম নিসচিন্তে চলে অধমের সাথে,

তিনিই মধ্যম যিনি চলেন তফাতে।”

ভাবসম্প্রসারণঃ 

বিচিত্র ধরনের, বিচিত্র মানসিকতাসম্পন্ন মানুষকে নিয়েই তৈরি হয়েছে আমাদের মানবসমাজ। মানসিকতার বিচারে এসব মানুষের মধ্যে কেউ হলেন উত্তম, কেউ-বা অধম, আবার কেউ-বা মধ্যম।

এই তিন ধরনের মানুষের মধ্যে একটি চরিত্রগত বৈশিষ্ট্য লক্ষ করা যায়, যে মানুষ শ্রেষ্ঠগুণাবলির অধিকারী, শ্রেণির বিচারে তিনি উত্তম; তিনি বাকি দুই ধরনের মানুষের সঙ্গেই সাবলীলভাবে মিশে যেতে পারেন। গুণহীন অধমের সঙ্গে মিশলেও উত্তম মানুষের গৌরব এতটুকু হ্রাস পায় না। পাশাপাশি মধ্যম মানের মানুষেরা প্রকৃতিগতভাবে একটু স্বতন্ত্র। উদারতার পক্ষপাতী এরা নন, তাই উত্তম মানুষের মতো উদার বা মহানুভব হতে পারেন না।

একদিকে যেমন উত্তম মানুষদের থেকে খানিকটা তফাতে থাকতেই এঁরা পছন্দ করেন, অন্যদিকে সমাজের অজ্ঞ-অশিক্ষিত শ্রেণির মানুষদের তাচ্ছিল্যের সঙ্গে দূরে সরিয়ে রাখাটাই এঁদের অভ্যাস। মধ্যম শ্রেণির বা মধ্যম মানের মানুষদের সংকীর্ণ অসমদর্শিতা মানবিকতা বা মনুষ্যত্বের পরিচায়ক নয়।

আমাদেরও এই সত্য অনুধাবণ করে জীবন পথে অগ্রসর হতে হবে। মধ্যম মানের সংকীর্ণতা অতিক্রম করেই ‘আপন হতে বাহির হয়ে’ বাইরের জগতের মুখোমুখি হতে হবে। 

 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

আমরা শনাক্ত করেছি যে আপনি বিজ্ঞাপন ব্লক করতে এক্সটেনশন ব্যবহার করছেন। এই বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন করুন।

Powered By
Best Wordpress Adblock Detecting Plugin | CHP Adblock

You cannot copy content of this page

Need Help?