দশম শ্রেণি বাংলা প্র্যাক্টিস সেট

দশম শ্রেণি বাংলা প্র্যাক্টিস সেট

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে দশম শ্রেণির মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য দশম শ্রেণি বাংলা প্র্যাক্টিস সেট প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই দশম শ্রেণি বাংলা প্র্যাক্টিস সেট অনুশীলনের মধ্য দিয়ে তাদের দ্বিতীয় ইউনিট টেস্টের পাশাপাশি মাধ্যমিক পরীক্ষার জন্যও প্রস্তুত হতে পারবে। দশম শ্রেণি বাংলা বিষয়ে শিক্ষার্থীদের অনুশীলনের সুযোগ প্রদান করতে এই দশম শ্রেণি বাংলা প্র্যাক্টিস সেট সহায়ক হয়ে উঠবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

দশম শ্রেণি বাংলা প্র্যাক্টিস সেটঃ 

দশম শ্রেণি বাংলা প্র্যাক্টিস সেট

পূর্ণমান- ৫০ , সময় – ২ ঘণ্টা ৩০ মিনিট 

ক) একটি বাক্যে উত্তর দাওঃ- ( যে কোন ১১ টি )   ১১*১=১১

  1. “কিন্তু দোকানদার হেসে ফেলে” – দোকানদার কেন হেসেফেলেছিল?
  2. “আমাদের সন্দেহ মিথ্যে নয়”- কোন সন্দেহ মিথ্যে নয়?
  3. “আমার অপরাধ হয়েছে”- কোন অপরাধের কথা বলা হয়েছে?
  4. বীরবাহু কে?
  5. ইন্দ্রজিতের কাছে কোন বার্তা অদ্ভুত ঠেকেছে?
  6. “যূথনাথ” শব্দের অর্থ লেখো।
  7. “তব শরে মরিয়া বাঁচিল”- কার শরে কে মরে বেঁচে উঠেছেন?
  8. “তার আমি জামিন হতে পারি”- কে কার জামিন হতে পারে?
  9. “তা ছাড়া এতো বড়ো বন্ধু”- ‘বন্ধু’ বলতে কার কথা বলা হয়েছে?
  10. ‘মহাকাল’ কী?
  11. “আসছে নবীন’- নবীন কে?
  12. অম্বুরাশি-সূতা কে?
  13. জগদীশবাবুর সম্পত্তির পরিমাণ কতো ছিল?

খ) সংক্ষিপ্ত উত্তর দাওঃ- (যে কোন ৪টি)  ৩*৪=১২

  1. “খুব উঁচু দরের সন্ন্যাসী”- সন্ন্যাসীর পরিচয় দাও।
  2. “আতঙ্কের হল্লা বেজে উঠেছিল”- ঘটনার বিবরণ দাও।
  3. “ঘুচাব এ অপবাদ”- বক্তা কোন অপবাদ কীভাবে ঘোচাতে চেয়েছেন?
  4. গিরিশ মহাপাত্রের চেহারার বর্ণনা দাও।
  5. “এমন তো নিত্যনিয়তই ঘটছে”- কোন ঘটনার কথা বলা হয়েছে?
  6. “এই তো রে তার আসার সময়”- তার আসার চিহ্নগুলি কী ছিল?
  7. “ধবংস দেশে ভয় কেন তোর”- ধবংকে ভয় না পাওয়ার কারণটি বুঝিয়ে দাও।

গ) যে কোন দুটি প্রশ্নের উত্তর দাওঃ-  ৭*২=১৪

  1. হরি বহুরূপীর চরিত্রটি আলোচনা করো। অথবা, ‘সব্যসাচী’ চরিত্রটি আলোচনা কর।
  1. “অভিষেক করিলা কুমারে”- পাঠ্য কবিতা অবলম্বনে ‘কুমার’ চরিত্র বিশ্লেষণ করো। অথবা, ‘প্রলয়োল্লাস’ কবিতায় একদিকে ধবংসের চিত্র অঙ্কিত হয়েছে আবার অন্যদিকে নতুন আশার বানী ধ্বনিত হয়েছে- আলোচনা করো।

ঘ) যে কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ- ৫*১=৫

  1. ‘জাতির সৌভাগ্যসূর্য আজ অস্তাচলগামী”- কোন জাতির কথা বলা হয়েছে? তার ‘সৌভাগ্যসূর্য’ আজ অস্তাচলগামী

বলার কারণ কী? অথবা, “তোমাদের কাছে আমি লজ্জিত”- কে, কাদের কাছে লজ্জিত? লজ্জা পাওয়ার কারণটি পরিস্ফুট করো।  ১+৪=৫

ঙ)  প্রতিবেদন রচনা করোঃ- (যে কোন ১ টি)  ১*৫=৫ 

  1. প্লাস্টিক দূষণ প্রতিরোধে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা। 
  2. “সোয়াইন ফ্লু”-র আতঙ্কে দেশবাসী।

চ)   সমাস নির্ণয় করঃ- (যে কোন ৩টি) ৩*১=৩ 

  1. কণ্ঠাগত
  2. যুগান্তর
  3. মনমড়া
  4. ডাকঘর
  5. সপরিবারে

মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য শিক্ষালয় ওয়েবসাইটের বাংলা PDF প্রশ্নের উত্তরের লিঙ্ক নিম্নে প্রদান করা হলো

class ten bengali note

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

আমরা শনাক্ত করেছি যে আপনি বিজ্ঞাপন ব্লক করতে এক্সটেনশন ব্যবহার করছেন। এই বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন করুন।

Powered By
Best Wordpress Adblock Detecting Plugin | CHP Adblock

You cannot copy content of this page

Need Help?