দশম শ্রেণি দ্বিতীয় ইউনিট টেষ্ট বাংলা প্রশ্নপত্র

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে ‘দশম শ্রেণি দ্বিতীয় ইউনিট টেষ্ট বাংলা প্রশ্নপত্র’ প্রদান করা হলো। এটি একটি ডেমো পরীক্ষার প্রশ্নপত্র। শিক্ষার্থীরা বাড়িতে বসে নির্দিষ্ট সময়ের মধ্যে এই গুরুত্বপূর্ণ প্রশ্নগুলির উত্তর সমাধানের মধ্য দিয়ে আসন্ন পরীক্ষার পাশাপাশি মাধ্যমিক পরীক্ষার জন্যও নিজেদের প্রস্তুত করতে পারবে। শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের সুবিধার্থে এই দশম শ্রেণি দ্বিতীয় ইউনিট টেষ্ট বাংলা প্রশ্নপত্র প্রদান করা হলো। 

বিষয়- বাংলা, শ্রেণি- দশম 

পূর্ণমান- ৫০, সময় – ২ ঘণ্টা

ক) একটি বাক্যে উত্তর দাওঃ- ( যে কোন ১১টি)  ১১*১=১১

  1. “কিন্তু দোকানদার হেসে ফেলে” – দোকানদার কেন হেসেফেলেছিল?
  2. “আমাদের সন্দেহ মিথ্যে নয়”- কোন সন্দেহ মিথ্যে নয়?
  3. “আমার অপরাধ হয়েছে”- কোন অপরাধের কথা বলা হয়েছে?
  4. বীরবাহু কে?
  5. ইন্দ্রজিতের কাছে কোন বার্তা অদ্ভুত ঠেকেছে?
  6. “যূথনাথ” শব্দের অর্থ লেখো।
  7. “তব শরে মরিয়া বাঁচিল”- কার শরে কে মরে বেঁচে উঠেছেন?
  8. “তার আমি জামিন হতে পারি”- কে কার জামিন হতে পারে?
  9. “তা ছাড়া এতো বড়ো বন্ধু”- ‘বন্ধু’ বলতে কার কথা বলা হয়েছে?
  10. ‘মহাকাল’ কী?
  11. “আসছে নবীন’- নবীন কে?
  12. অম্বুরাশি-সূতা কে?
  13. জগদীশবাবুর সম্পত্তির পরিমাণ কতো ছিল?

খ) সংক্ষিপ্ত উত্তর দাওঃ- (যে কোন ৪টি)   ৩*৪=১২

  1. “খুব উঁচু দরের সন্ন্যাসী”- সন্ন্যাসীর পরিচয় দাও।
  2. “আতঙ্কের হল্লা বেজে উঠেছিল”- ঘটনার বিবরণ দাও।
  3. “ঘুচাব এ অপবাদ”- বক্তা কোন অপবাদ কীভাবে ঘোচাতে চেয়েছেন?
  4. গিরিশ মহাপাত্রের চেহারার বর্ণনা দাও।
  5. “এমন তো নিত্যনিয়তই ঘটছে”- কোন ঘটনার কথা বলা হয়েছে?
  6. “এই তো রে তার আসার সময়”- তার আসার চিহ্নগুলি কী ছিল?
  7. “ধবংস দেশে ভয় কেন তোর”- ধবংকে ভয় না পাওয়ার কারণটি বুঝিয়ে দাও।

গ) যে কোন দুটি প্রশ্নের উত্তর দাওঃ-   ৭*২=১৪

  1. হরি বহুরূপীর চরিত্রটি আলোচনা করো। অথবা, ‘সব্যসাচী’ চরিত্রটি আলোচনা কর।
  1. “অভিষেক করিলা কুমারে”- পাঠ্য কবিতা অবলম্বনে ‘কুমার’ চরিত্র বিশ্লেষণ করো। অথবা, ‘প্রলয়োল্লাস’ কবিতায় একদিকে ধবংসের চিত্র অঙ্কিত হয়েছে আবার অন্যদিকে নতুন আশার বানী ধ্বনিত হয়েছে- আলোচনা করো।

ঘ) যে কোন একটি প্রশ্নের উত্তর দাওঃ-    ৪*১=৪ 

  1. ‘জাতির সৌভাগ্যসূর্য আজ অস্তাচলগামী”- কোন জাতির কথা বলা হয়েছে? তার ‘সৌভাগ্যসূর্য’ আজ অস্তাচলগামী বলার কারণ কী? ১+৩ অথবা, “তোমাদের কাছে আমি লজ্জিত”- কে, কাদের কাছে লজ্জিত? লজ্জা পাওয়ার কারণটি পরিস্ফুট করো।  ১+৩=৪

ঙ)  প্রতিবেদন রচনা করোঃ- (যে কোন ১ টি)   ১*৫=৫

  1. প্লাস্টিক দূষণ প্রতিরোধে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা ।
  2. “করোনার”-র আতঙ্কে দেশবাসী।

চ)   সমাস নির্ণয় করঃ- (যে কোন ৩টি)   ৩*১=৩

  1. কণ্ঠাগত
  2. যুগান্তর
  3. মনমড়া
  4. ডাকঘর
  5. সপরিবারে

 

দশম শ্রেণির শিক্ষার্থীরা তাদের বাংলা বিষয়ে অধ্যায়ভিত্তিক MCQ প্রশ্নের মক টেষ্ট প্রদান করতে নিম্নের লিঙ্কটি অনুসরণ করতে হবেঃ

You cannot copy content of this page

Need Help?