উন্নয়ন বনাম পরিবেশ

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে শিক্ষার্থীদের জন্য নিয়মিত প্রবন্ধ রচনা প্রদান করা হবে। আজকে আমরা আলোচনা করবো উন্নয়ন বনাম পরিবেশ প্রবন্ধ রচনাটি সম্পর্কে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

উন্নয়ন বনাম পরিবেশ প্রবন্ধ রচনাঃ 

ভূমিকাঃ 

সভ্যতার অগ্রগতির এক অন্যতম লক্ষণ হল উন্নয়ন। উন্নয়নের ফলেই সভ্যতার আদিম রূপ নতুন উন্নতির পথে এগিয়ে চলেছে। এই উন্নয়নের সঙ্গে পরিবেশের এক নিবিড় সম্পর্ক। উন্নয়নের ফলে প্রাচীন রুক্ষ পরিবেশের সঙ্গে সমঝোতা করে এই পৃথিবীতে মানুষের বসবাস সম্ভব হয়েছে। কিন্তু উন্নয়নের ক্রমবর্ধমান অগ্রগতি পরিবেশের উপর কালো থাবা বসিয়েছে। তারই কারণে উন্নয়নকে কেন্দ্র করে বিশ্বব্যাপী পরিবেশে নানান গুরুত্বপূর্ণ সমস্যা দেখা গিয়েছে।

● উন্নয়ন বনাম পরিবেশঃ 

উন্নয়নের ধারণাঃ 

উন্নয়ন শব্দের অর্থ হল বিকাশ করা। উন্নয়নের সঙ্গে পরিবেশের গভীর সম্পর্ক। উন্নয়নের ফলে পরিবেশের ব্যাপক পরিবর্তন ঘটে। কারণ সভ্যতার প্রয়োজনীয় কৃষি, শিল্প, বাণিজ্য, যোগাযোগ, শিল্প ও প্রযুক্তির উন্নয়ন পরিবেশের স্বাভাবিকত্ব হরণ করতে থাকে। ফলে, প্রাকৃতিক সম্পদের ভাণ্ডার সীমিত হয়ে আসে। পরিবেশের ক্ষয়ক্ষতি, দূষণ ইত্যাদি বেড়ে চলে।

সভ্যতার উন্নয়নে প্রাকৃতিক সম্পদ ব্যবহারঃ

বর্তমান উন্নত প্রযুক্তির যুগে সভ্যতার কৃষি ও শিল্প নির্ভরজীবন অনেকাংশেই পৃথিবীর প্রাকৃতিক সম্পদের উপর নির্ভরশীল। কৃষিক্ষেত্রে ফলন বৃদ্ধির উদ্দেশ্য রাসায়নিক কীটনাশক সারের ব্যবহার পরিবেশের জল, মাটি দূষিত করছে। শিল্পের উন্নয়ন দেশের আর্থিক উন্নতি ঘটায় শিল্পোন্নয়নের জন্য ক্রমাগত অরণ্য ধ্বংস করে কারখানা স্থাপন হচ্ছে। এর পাশাপাশি শিল্প কারখানা থেকে নির্গত ধোঁয়া ও বর্জ্য পদার্থ পরিবেশের প্রাকৃতিক ভারসাম্য নষ্ট করছে।

পরিবেশের উপর উন্নয়নের প্রভাবঃ

সভ্যতার ক্রমোন্নতির পথে পরিবেশের উপর উন্নয়নের প্রভাব সর্বগ্রাসী হয়ে উঠেছে। নির্বিচারে অরণ্য ধ্বংস, প্রাকৃতিক শক্তির নিঃশেষণ, কৃষি জমির উর্বরতা হ্রাস, বৃষ্টিপাতের অভাব, পৃথিবীর জীববৈচিত্র্যে ব্যাঘাত উন্নয়নকে বিঘ্নিত করছে। ফলে বাস্তুতন্ত্র ও প্রাকৃতিক ভারসাম্য যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে মানুষের স্বাস্থ্য নাগরিক সাচ্ছন্দ্যও হচ্ছে প্রভাবিত। এমন সংকটময় পরিস্থিতিতে অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে পরিবেশের উন্নয়নের যোগাযোগ কতটা সেই প্রশ্নও ওঠে।

উন্নয়নের স্বরূপঃ

প্রকৃতির স্বাভাবিক সত্তার সঙ্গে প্রকৃতি ও জীবজন্তুর সহাবস্থানেই সুস্বাস্থ্যকর পরিবেশ গড়ে ওঠে। সাম্প্রতিক পরিবেশে সভ্যতার উন্নয়নে পরিবেশের অবনমনকে প্রতিহত করতে কতগুলি ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন—

(ক) ক্রমবর্ধমান জনসংখ্যা নিয়ন্ত্রণ।

(খ) সার্বিক সচেতনতা বৃদ্ধি।

(গ) ক্ষতিকর গ্যাস ব্যবহার নিয়ন্ত্রণ।

(ঘ) বিজ্ঞান ও প্রযুক্তি প্রয়োগে পরিবেশের ভারসাম্য রক্ষা। 

(ঙ) সরকারি ও বেসরকারি উদ্যোগ গ্রহণ।

উপসংহারঃ

আধুনিক সভ্যতার দুর্বার গতিতে উন্নয়ন স্তব্ধ করে দেওয়া সম্ভব নয়। তাই উন্নয়ন এবং পরিবেশের মধ্যে সুসামঞ্জস্য বিধানেই পৃথিবী সুস্থ ও সুন্দর হয়ে উঠবে।

 

শিক্ষালয় ওয়েবসাইটে প্রদান করা অন্যান্য প্রবন্ধ রচনাগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির বাংলা অধ্যায়ভিত্তিক নোট দেখতে এই লিঙ্কে ক্লিক করতে হবে 

 

sikkhalaya

You cannot copy content of this page

Need Help?