স্বার্থমগ্ন যেজন বিমুখ ভাবসম্প্রসারণ

স্বার্থমগ্ন যেজন বিমুখ ভাবসম্প্রসারণ

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে স্বার্থমগ্ন যেজন বিমুখ ভাবসম্প্রসারণটি শিক্ষার্থীদের জন্য প্রদান করা হলো। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

“স্বার্থমগ্ন যেজন বিমুখ

বৃহৎ জগৎ হতে সে কখনও শেখেনি বাঁচিতে।”

ভাবসম্প্রসারণঃ 

পশুদের বেঁচে থাকার সঙ্গে মানুষের বেঁচে থাকার সংজ্ঞা মেলে না। বেশিরভাগ মানুষ স্বার্থপর, নিজের স্বার্থ চরিতার্থ হলেই তারা খুশি।

নিজের স্বার্থসিদ্ধির জন্য যে-ব্যক্তি সদা ব্যস্ত, বৃহৎ জগৎ থেকে সে স্বভাবতই বিচ্ছিন্ন। নিজেকে বিচ্ছিন্ন করে সংকীর্ণ গণ্ডির মধ্যে সীমাবদ্ধ রেখে নিজের অস্তিত্ব টিকিয়ে রাখলেও, আদৌ কিন্তু সে বাঁচতে শেখেনি। বাঁচা বলতে এখানে বলা হয়েছে মানুষের মতো বাঁচা, সকলকে নিয়ে বাঁচা। এই পৃথিবীতে জন্মগ্রহণ করে নিজ সুখস্বাচ্ছন্দ্য নিয়ে আত্মকেন্দ্রিক হয়ে ভোগবিলাসের মধ্যে কালযাপন করাকে বাঁচা বলে না। মানুষের মতো বাঁচতে হলে মানুষের উপযুক্ত আচার-আচরণ, কর্তব্য-কর্ম, দায়-দায়িত্ব বোধের পরিচয় দিতে হয়। আপন পরিবারের সীমায়িত জগৎ বড়ো সংকীর্ণ; পরিবারের বাইরে যে সমাজ, দেশ ও জাতি রয়েছে—সেই জগৎ হল বৃহৎ জগৎ।

মানুষ হিসেবে শুধু আত্মসুখে মগ্ন থাকলে চলে না; অন্যের কথাও ভাবতে হয়; অপরের সুখে-দুঃখে, আপদে-বিপদে, হাসি-কান্নায় সহমর্মী হতে হয়। বৃহত্তর জগতে মানবসমাজের সঙ্গে নিজেকে একাত্ম করে নিতে হয়। আর, এখানেই মানুষের সঙ্গে অন্যান্য প্রাণীর পার্থক্য। মানবিক গুণাবলির প্রকাশ এবং স্বার্থত্যাগের মাধ্যমেই মানুষ আজ উন্নতির শীর্ষে আরোহণ করতে পেরেছে। অন্যের জন্য কিছু করতে পারা বা মহত্তর কোনো কাজে আত্মনিয়োগ করতে পারার মধ্যে থাকে এক অনাবিল আনন্দ ও প্রশান্তি। তাই বিভিন্ন যুগে বিভিন্ন মহাপুরুষ আর্তের সেবায়, সমাজের কল্যাণে, দেশের হিতসাধনে নিজেকে নিযুক্ত রেখে পরম প্রশান্তি লাভ করেছেন এবং সংকীর্ণ হীনস্বার্থ বিজড়িত জগতকে অতিক্রম করে বৃহত্তর জগতে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছেন। তাই তাঁরা হয়েছেন চিরকালের ও চিরযুগের নমস্য এবং শ্রদ্ধেয়।

সমষ্টিগত ও যূথবদ্ধ জীবনের মধ্যেই লুকিয়ে রয়েছে মানবজীবনের সত্যিকারের মূল্য এবং সার্থকতা।

এমনই আরো অনেক ভাবসম্প্রসারণ দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

You cannot copy content of this page

Need Help?