অপুর শৈশবে দিদি দুর্গার ভূমিকা

অপুর শৈশবে দিদি দুর্গার ভূমিকা

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য পথের পাঁচালী উপন্যাসের আলোচনায় ‘অপুর শৈশবে দিদি দুর্গার ভূমিকা’ প্রশ্নের উত্তরটি প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই ‘অপুর শৈশবে দিদি দুর্গার ভূমিকা’ প্রশ্নের উত্তরটি ভালো করে তৈরি করলে তাদের বার্ষিক পরীক্ষায় বিশেষভাবে উপকৃত হবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

অপুর শৈশবে দিদি দুর্গার ভূমিকাঃ 

১) অপুর শৈশবে দিদি দুর্গার ভূমিকা আলোচনা করো। 

উৎসঃ

আমাদের পাঠ্য ‘বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়’ রচিত ‘পথের পাঁচালী’ উপন্যাসটির অন্যতম সহায়ক চরিত্র দুর্গা।

অপুর জীবনে দুর্গার ভূমিকাঃ 

দিদি দুর্গাকে ছাড়া অপুর শৈশবকে আমরা উপলব্ধি করতে সক্ষম হতাম না। দুর্গা অপুকে নানাভাবে বেড়ে উঠতে সাহায্য করেছে। অপুর জীবনে দুর্গার ভূমিকা আমরা নিম্নে আলোচনা করতে পারি- 

প্রকৃতির সঙ্গে পরিচয়ঃ

দুর্গা নিজে বনেজঙ্গলে ঘুরে বেড়াত এবং সে-ই অপুকে প্রকৃতির সঙ্গে পরিচিত করিয়েছিল। দুর্গাকে আমরা কখনো কখনো লোভী হিসেবে দেখি। কিন্তু সেই দুর্গাই ভাই অপুকে স্নেহ ও মমতায় ভরিয়ে রেখেছিল।

দুজনের মধুর সম্পর্কঃ

অপুর সমস্ত দুরন্তপনা, মান-অভিমান একমাত্র বুঝতে পারত দিদি দুর্গাই। দিদির সঙ্গে আম কুড়োনো, মাঠে-জঙ্গলে ঘুরে গাছ, পাখি চেনা- এগুলিতে অপুর খুব আগ্রহ ছিল। ঘরের চাল, নুন চুরি করে দিদির সঙ্গেই সে চড়ুইভাতি করার অভিজ্ঞতা লাভ করেছিল।

দিদির জন্য অপুর টানঃ 

পুঁতির মালা চুরির অপবাদে দিদি মার খেলে মার ওপর অপুর রাগ এবং দিদির জন্য কষ্ট হয়েছিল। দিদির প্রতি রাগ, অভিমান হলেও দিদিকে ঘরে দেখতে না পেলেই তার মন খারাপ করত। দিদির সঙ্গেই রেলের রাস্তা দেখতে গিয়ে পথ হারানোর আনন্দ, পানিফল খাওয়ার আনন্দ প্রভৃতি ছিল তার শৈশবের অভিজ্ঞতা। তাই গ্রামের বাইরে বেড়াতে গিয়েও দিদির অপূর্ণ সাধ পূরণ করার কথা ভেবেছিল সে। দিদিকে সে প্রাণ দিয়ে ভালোবাসত।

বেড়ে ওঠার সঙ্গীঃ 

দুর্গা ছিল অপুর বেড়ে ওঠার সঙ্গী। দিদি তাকে যে জগৎ চিনিয়েছিল তা ছিল অপুর প্রাণের জগৎ। তাই গ্রাম ছেড়ে যাওয়ার সময় দিদির কথাই অপুর বেশি মনে পড়ছিল।

এভাবেই উপন্যাসের প্রাথমিক পর্ব জুড়ে আমরা কেন্দ্রীয় চরিত্র অপুর সাথে তার দিদি দুর্গার অকৃত্রিম সম্পর্কের সুগভীর পরিচয় লাভ করি। 

পথের পাঁচালী উপন্যাসের অন্যান্য প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ  

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

You cannot copy content of this page

Need Help?