বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো গল্পের বিষয়বস্তু

বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো গল্পের বিষয়বস্তু

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো গল্পের বিষয়বস্তু প্রদান করা হলো। একাদশ শ্রেণির শিক্ষার্থীরা এই বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো গল্পের বিষয়বস্তু পাঠ করে নিম্নে দেওয়া প্রশ্নের উত্তরগুলি তৈরি করবে।

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো গল্পের বিষয়বস্তুঃ 

গাবরিয়েল গার্সিয়া মার্কেজের লেখা ‘বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়াে’ গল্পে বেশি চরিত্রের সমাগম ঘটেনি। পেলাইও, এলিসেন্দা, পাদরি গােনসাগা, প্রতিবেশিনী, ডানাওয়ালা বৃদ্ধ, মাকড়সা-কন্যা ছাড়া সেখানে রয়েছে কিছু জনতা-চরিত্র। ডানাওয়ালা বৃদ্ধ বা মাকড়সা-কন্যা কারােরই চরিত্রের পূর্ণ বিবর্তন এই গল্পে দেখানাে হয়নি।

যাজকতন্ত্র বা ধর্মতন্ত্রের অহংকারী চরিত্র, পিতামাতার অবাধ্য হয়ে স্বেচ্ছাচারী জীবনযাপনের করুণ পরিণাম, সাধারণ মানুষের হুজুগ ও সংস্কারগ্রস্ত মনােভাব, পেলাইও-এলিসেন্দার ধান্দাবাজি ইত্যাদিকে উন্মুক্ত করতে ডানাওয়ালা বুড়ােকে আশ্রয় করে জাদু-বাস্তবতাকে প্রায় অস্ত্রের মতাে ব্যবহার করেছেন লেখক।

ছোট গল্পের সূচনা ও সমাপ্তি অংশ নাটকীয় হওয়া বানীয়। বৃষ্টির তৃতীয় দিনের বিবরণসমেত কিছুটা আচমকাই এই গল্পটি শুরু হয়েছে। গল্পের শেষেও রয়েছে চমক। অর্ধেক পালক খসা, কাদায় জট পাকিয়ে যাওয়া ডানাওয়ালা থুরথুরে বৃদ্ধ কিছুটা আকস্মিকভাবেই ডানা মেলে বাড়িগুলাের ওপর দিয়ে উড়ে যায়।

সব মিলিয়ে এই গল্পের প্রধান বৈশিষ্ট্য হল জাদুবাস্তবতার ব্যবহার। আপাত-অসম্ভবের মােড়কে লেখক বাস্তবকে যেভাবে বিধৃত করেছেন গল্পের পরতে পরতে, তাই ই এই গল্পের প্রাণ। 

১) বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো গল্পের বিষয়বস্তু 

২) বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো MCQ প্রশ্ন-উত্তর 

৩) বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো MCQ TEST 1

৪) বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো MCQ TEST 2

বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো গল্পের অন্যান্য প্রশ্নের উত্তরগুলো দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে 

একাদশ ও দ্বাদশ শ্রেণির সব বিষয়ের সিলেবাস ও নম্বর বিভাজন দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?