দেওয়ালের মধ্যে আটকা পরিয়া কেবলই তাহার সেই গ্রামের কথা মনে পড়িত ।। ছুটি- রবীন্দ্রনাথ ঠাকুর ।। একাদশ শ্রেণি বাংলা

দেওয়ালের মধ্যে আটকা পরিয়া কেবলই তাহার সেই গ্রামের কথা মনে পড়িত ।। ছুটি- রবীন্দ্রনাথ ঠাকুর ।। একাদশ শ্রেণি বাংলা

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে একাদশ শ্রেণির নতুন সিলেবাস অনুসারে সেমিস্টার ২ এর অন্তর্ভুক্ত ছুটি গল্প থেকে ‘দেওয়ালের মধ্যে আটকা পরিয়া কেবলই তাহার সেই গ্রামের কথা মনে পড়িত ।। ছুটি- রবীন্দ্রনাথ ঠাকুর ।। একাদশ শ্রেণি বাংলা’ আলোচনাটি প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই ‘দেওয়ালের মধ্যে আটকা পরিয়া কেবলই তাহার সেই গ্রামের কথা মনে পড়িত ।। ছুটি- রবীন্দ্রনাথ ঠাকুর ।। একাদশ শ্রেণি বাংলা’ আলোচনা দ্বারা তাদের একাদশ শ্রেণি বাংলা সেমিস্টার ২ এর প্রস্তুতি গ্রহণ করতে পারবে। ছুটি গল্প থেকে তোমাদের একাদশ শ্রেণি দ্বিতীয় সেমিস্টার পরীক্ষায় ৫ নম্বরের একটি প্রশ্নের উত্তর লিখতে হবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

দেওয়ালের মধ্যে আটকা পরিয়া কেবলই তাহার সেই গ্রামের কথা মনে পড়িত ।। ছুটি- রবীন্দ্রনাথ ঠাকুর ।। একাদশ শ্রেণি বাংলাঃ 

১) “দেওয়ালের মধ্যে আটকা পরিয়া কেবলই তাহার সেই গ্রামের কথা মনে পড়িত”- কার গ্রামের কথা মনে পড়তো?  কেন তার গ্রামের কথা মনে পড়তো? ১+৪=৫  

উৎসঃ 

বাংলা তথা বিশ্বসাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ সাহিত্যিক, বিশ্বকবি “রবীন্দ্রনাথ ঠাকুর” রচিত “ছুটি” ছোটগল্প থেকে উদ্ধৃত অংশটি গৃহীত হয়েছে। 

যার গ্রামের কথা মনে পড়তোঃ 

পাঠ্য গল্পের কেন্দ্রীয় চরিত্র ফটিকের তার গ্রামের কথা মনে পড়তো।

গ্রামের কথা মনে পড়ার কারণঃ 

গ্রাম থেকে মামার সঙ্গে হঠাৎ কলকাতায় গিয়ে ফটিকের তার গ্রামের কথা খুব মনে পড়তো। তেরো-চোদ্দ বছরের দামাল অবাধ্য গ্রাম্য বালক ফটিক কলকাতায় গিয়ে নিজেকে হারিয়ে ফেলে। কলকাতার ইট-পাথরের দেওয়ালের বাড়িতে নিজেকে বন্দী বলে তার মনে হতে থাকে। তার মধ্যে মামিমার অনাদর অবহেলা তাকে আরো নিরাশ করে তোলে। এমত অবস্থায় তাই ফটিকের ফেলে আসা গ্রামের কথা বারবার মনে পড়তো। 

গ্রামের বালক ফটিক যেখানে সারাদিন ছুটে বেড়াতো সেই মাঠের স্মৃতি তার মনে ভেসে উঠত। সেই মাঠে সে প্রকাণ্ড একটা ঘুড়ি নিয়ে বোঁ-বোঁ শব্দে ছুটে বেড়াতে বেড়াতে বলতো- ‘তাইরে নাইরে নাইরে না’। তার মনে পড়তো অকারণে ছুটে বেড়ানো নদীতীরের কথা। দিনের মধ্যে যখন-তখন সে ঝাঁপ দিতো সেই নদীতে। ফটিক সাঁতার কাটতো তার গ্রামের সেই সংকীর্ণ নদীতে। তারপর সেই সব দলবল, উপদ্রব এবং অবাধ স্বাধীনতা ফটিক শহরে এসে হারিয়ে ফেলেছিল। আর তার সেই ‘অত্যাচারিনী অভাগিনী’ মার মুখ বার বার মনে পড়তো- “সর্বোপরি সেই অত্যাচারিণী অবিচারিণী মা অহর্নিশি তাহার নিরুপায় চিত্তকে আকর্ষণ করিত”

লেখকের সুনিপুণ তুলির টানে এভাবেই বালক ফটিকের স্মৃতিপটে তার প্রিয় গ্রামের ছবি ফুঁটে উঠেছে। 

ছুটি গল্পের অন্যান্য প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করো 

একাদশ শ্রেণি বাংলা পড়া ও নোট দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে

class-eleven-bengali-notes

একাদশ ও দ্বাদশ শ্রেণির সব বিষয়ের সিলেবাস ও নম্বর বিভাজন দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?