দ্বাদশ শ্রেণি বাংলাঃ ক্রন্দনরতা জননীর পাশে

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য দ্বাদশ শ্রেণি বাংলাঃ ক্রন্দনরতা জননীর পাশে কবিতা, তার ছোট ও বড়ো গুরুত্বপূর্ণ প্রশ্নগুলির উত্তর প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই প্রশ্নগুলির উত্তর ভালো করে তৈরি করলে উচ্চমাধ্যমিক পরীক্ষায় বিশেষভাবে উপকৃত হবে। 

ক্রন্দনরতা জননীর পাশে
এখন যদি না-থাকি
তবে কেন এ লেখা, কেন গান গাওয়া
কেন তবে আঁকাআঁকি?

নিহত ভাইদের শবদেহ দেখে
না -ই  যদি হয় ক্রোধ
কেন ভালোবাসা, কেন বা সমাজ
কীসের মূল্যবোধ !

যে-মেয়ে নিখোঁজ, ছিন্নভিন্ন
জঙ্গলে তাকে পেয়ে
আমি কি তাকাব আকাশের দিকে
বিধির বিচার চেয়ে ?

আমি তা পারি না। যা পারি কেবল
সে-ই কবিতায় জাগে
আমার বিবেক ,আমার বারুদ
বিস্ফোরণের আগে।

ক্রন্দনরতা জননীর পাশে ” কবিতার আলোচনা নিম্নে প্রদান করা হলোঃ 

“ক্রন্দনরতা জননীর পাশে ” কবিতা থেকে এখানে গুরুত্বপূর্ণ কিছু নোট প্রদান করা হলো। শিক্ষার্থীরা নির্দিষ্ট নোটে টাচ/ক্লিক করে সেই বিষয়ের নোটগুলি দেখতে পারবে।

ক্রন্দনরতা জননীর পাশে কবিতার ছোটপ্রশ্নের উত্তরঃ 

১) কবি মৃদুল দাশগুপ্তের একটি কাব্যগ্রন্থের নাম- জলপাইকাঠের এসরাজ

২) ক্রন্দনরতা জননীর পাশে ‘ কবিতাটি যে কাব্যগ্রন্থ থেকে গৃহীত- ধানক্ষেত থেকে

৩) কবি যে জননীর পাশে দাঁড়াতে চেয়েছেন তিনি- ক্রন্দনরতা

৪) ক্রন্দনরতা জননীর পাশে ‘ কবিতায় জননী বলতে কবি বুঝিয়েছেন- বিপন্ন স্বদেশকে

৫) কবি যার পাশে থাকতে চেয়েছেন- ক্রন্দনরতা জননীর

৬) “এখন যদি না থাকি”- এখন বলতে কবি যে সময়ের কথা বলেছেন- নিপীড়িত, অত্যাচারিত হওয়ার সময়

৭) ক্রন্দনরতা জননীর পাশে না থাকলে কবির অর্থহীন মনে হয়েছে- লেখালেখিকে

৮) “কেন তবে লেখা, কেন গান গাওয়া”- পঙক্তিটির মধ্য দিয়ে বলা হয়েছে- বিপন্ন মানুষের পাশে দাঁড়ানাে আবশ্যক 

৯) “কেন গান গাওয়া”- কথাটির অর্থ হল- গান গাওয়ার তবে প্রয়ােজন নেই

১০) “কেন তবে আঁকাআঁকি?”- কথাটির অর্থ হল- আঁকাআঁকি করাটাই অর্থহীন

১১) নিহত ভাইয়ের শবদেহ দেখে কবির ক্রোধের কারণ- ভালােবাসা ও মূল্যবােধ

১২) নিহত ভাইয়ের শবদেহ দেখে কবির মনে জাগে- ক্রোধ

১৩) “নিহত ভাইয়ের শবদেহ দেখে / নাই যদি হয়”- ক্রোধ 

১৪) ‘নাই যদি হয় ক্রোধ”- যা দেখে ক্রোধের জাগরণ ঘটা প্রত্যাশিত- নিহত ভাইয়ের শবদেহ

১৫) কবিতায় নিখোঁজ মেয়েটির ছিন্নভিন্ন দেহ পাওয়া গিয়েছিল- জঙ্গলে 

১৬) ছিন্নভিন্ন দেহ পাওয়া গিয়েছে যে মেয়েটির, সে- নিখোঁজ ছিল

১৭) “যে- মেয়ে নিখোঁজ, ছিন্নভিন্ন”, তার জন্য কবি যা করবেন না- বিধির বিচার চাইবেন না

১৮) “যে মেয়ে নিখোঁজ, ছিন্নভিন্ন”- মেয়েটি ছিন্নভিন্ন, কারণ- সে অত্যাচারিতা

১৯) আকাশের দিকে তাকিয়ে চাওয়া হয়- বিধির বিচার

২০) ছিন্নভিন্ন মেয়েটিকে দেখে কবি তাকাতে চান না- আকাশের দিকে

২১) ‘বিধির বিচার’ সম্বন্ধে কবি বলেছেন- বিধাতার বিচার অর্থহীন

২২) “আমি তা পারি না”- এখানে আমি হলেন- কবি স্বয়ং 

২৩) “আমি তা পারি না”- যা না পারার কথা বলা হয়েছে, তা হল- বিধির মুখাপেক্ষী হয়ে থাকা 

২৪) কবিতায় জাগে- বিবেক 

২৫) কবির বিবেক জেগে ওঠার পটভূমি হল- সমাজ

২৬) “বিবেক” বলতে বােঝানাে হয়েছে- অন্তরাত্মাকে

২৭) নিজের বিবেককে কবি যার সঙ্গে তুলনা করেছেন, তা হল- বারুদ

২৮) যা জেগে ওঠে বিস্ফোরণের আগে- কবির বিবেক

২৯) বিধির বিচার চাওয়ার চেয়ে কবির কাছে গুরুত্বপূর্ণ হল- প্রতিবাদ

৩০) “যা পারি কেবল সেই কবিতায় জাগে” —কবিতায় যা জাগে- কবির বিবেক

ক্রন্দনরতা জননীর পাশে ” কবিতার বড়ো প্রশ্নের উত্তরঃ 

‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতায় কবি জননীকে ‘ক্রন্দনরতা’ বলেছেন কেন? এই পরিস্থিতিতে কবি কী করা উচিত বলে মনে করেছেন?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“আমি তা পারি না”- কে পারেন না? না পারার বেদনা কীভাবে কবিকে আলোড়িত করেছে তা কবিতাটি অবলম্বনে লেখো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“আমি কি তাকাব আকাশের দিকে / বিধির বিচার চেয়ে?”- এমন কথা বলার কারণ কী বলে তোমার মনে হয়?

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

“আমার বিবেক, আমার বারুদ/ বিস্ফোরণের আগে”- কবিতা অবলম্বনে উদ্ধৃতাংশটির তাৎপর্য লেখো।

উত্তর জানতে এখানে টাচ/ক্লিক করতে হবে

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?