প্রাত্যহিক জীবনে বিজ্ঞান

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে শিক্ষার্থীদের জন্য নিয়মিত প্রবন্ধ রচনা প্রদান করা হবে। আজকে আমরা আলোচনা করবো প্রাত্যহিক জীবনে বিজ্ঞান প্রবন্ধ রচনাটি সম্পর্কে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

 

প্রাত্যহিক জীবনে বিজ্ঞান প্রবন্ধ রচনাঃ 

ভূমিকাঃ 

আদিম মানুষ আকাশে বিদ্যুতের ঝলক দেখে চমকে উঠেছিল। সেই চমকই তাকে কৌতূহলী করে তুলল। জিজ্ঞাসার জটিল জট খোলার নিরন্তর চেষ্টায় একদিন সে পৌঁছে গেল বিজ্ঞানের দরজায়।

প্রতিদিনের জীবনে বিজ্ঞানঃ 

আজ আমাদের জীবন আর বিজ্ঞান সামগ্রী, কৃষিক্ষেত্রে প্রয়োজনীয় ও রোগ নির্ণয়ের জন্য অত্যাধুনিক অঙ্গাঙ্গিভাবে জড়িত। প্রতি মুহূর্তে বিজ্ঞান বিশ্বস্ত বন্ধুর মতো সাহায্য করে চলেছে আমাদের। প্রতিনিয়ত যে সেবা আমরা বিজ্ঞানের কাছ থেকে পাই, তা তুলনাহীন, অপরিমেয়। সকালে ঘুম থেকে উঠে এক কাপ চায়ের সঙ্গে যে খবরের কাগজে আমরা মনোনিবেশ করি তা বিজ্ঞানের দান। প্রতিটি মুহূর্তে আমরা যেসব জিনিস ব্যবহার করি তা বিজ্ঞানই আমাদের ঘরে পৌঁছে দিয়েছে। মোবাইল ফোন, দূরদর্শন, কম্পিউটার, ইনটারনেট এগুলি তো বিজ্ঞানের সাম্প্রতিক আবিষ্কার। এগুলি আবিষ্কারের বহু আগেই আমরা নানাবিধ দৈনন্দিন ব্যাবহারিক জিনিস বিজ্ঞানের কাছ থেকেই পেয়েছি; পেয়েছি যানবাহন, ইলেকট্রিক পাখা, হিটার, শীতাতপনিয়ন্ত্রণের যন্ত্র, রান্নার যন্ত্রপাতি। আধুনিক বিজ্ঞানের দৌলতে আমরা যোগাযোগ ব্যবস্থাকে এতই উন্নত করতে পেরেছি যে, হাজার মাইল পথকে অতিক্রম করতে পারছি কয়েক ঘণ্টার মধ্যে, অথবা ঘরে বসেই খবর নিতে পারছি বহ যোজন দূরে অবস্থিত ব্যক্তির সঙ্গে। এককথায় বলা যায়, বিজ্ঞানের সাহায্যেই আমরা বিশাল পৃথিবীকে হাতের মুঠোয় এনে ফেলেছি। বর্তমানে বিজ্ঞান ছাড়া মানুষের জীবন একেবারেই অচল।

বিজ্ঞাননির্ভরতার কুফলঃ 

অতিরিক্ত বিজ্ঞাননির্ভরতা মানুষকে কর্মহীন অলস করে তুলেছে। সে হয়ে পড়েছে আরামপ্রিয়। ফলে কায়িক পরিশ্রম লাঘব হওয়ার জন্য শরীরে বাসা বাঁধছে নানা ধরনের রোগযন্ত্রণা।

উপসংহারঃ 

তবে এ কথা অনস্বীকার্য যে, বিজ্ঞানই মানুষকে সত্যের আলো দেখিয়েছে। অজ্ঞানের অন্ধকারে জ্ঞানের আলোক শিখা প্রজ্বলিত করে মানুষ যে আজ প্রগতির পথে ধাবমান, তা বিজ্ঞানের আশীর্বাদ ছাড়া সম্ভব হত না। আমাদের প্রাত্যহিক জীবনে বিজ্ঞানের ভূমিকা সর্বব্যাপী ও সমস্ত মতভেদের ঊর্ধ্বে।

শিক্ষালয় ওয়েবসাইটে প্রদান করা অন্যান্য প্রবন্ধ রচনাগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির বাংলা অধ্যায়ভিত্তিক নোট দেখতে এই লিঙ্কে ক্লিক করতে হবে 

 

sikkhalaya

You cannot copy content of this page

Need Help?