একাদশ শ্রেণি বাংলা সাজেশন

class 11 bengali suggestion

একাদশ শ্রেণি বাংলা সাজেশন

Class Eleven Bengali Suggestion 

 

একাদশ শ্রেণির সকল শিক্ষার্থীদের জন্য শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে বাংলা বিষয়ের অধ্যায়ধর্মী বাংলা সাজেশন (Bengali Suggestion) প্রদান করা হলো। শিক্ষার্থীরা নিম্নের বিভাগগুলি থেকে তাদের নির্দিষ্ট শ্রেণি নির্বাচন করে বাংলা সাজেশন (Bengali Suggestion) -গুলির সহায়তা গ্রহণ করতে পারবে। 

প্রশ্নসম্ভারে দেওয়া প্রশ্নগুলির উত্তরের জন্য লক্ষ্য রাখতে হবে শিক্ষালয় ওয়েবসাইটের নোট বিভাগে। নিয়মিত নোট বিভাগে শিক্ষালয়ের পক্ষ থেকে নতুন নতুন নোট প্রদান করা হয়।

নোট বিভাগটি দেখতে এই লেখাতে টাচ বা ক্লিক করতে হবে

 

একাদশ শ্রেণি বাংলা সাজেশন ২০২২ দেখতে নিম্নের লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে

sikkhalaya click here 

 

একাদশ শ্রেণির সিলেবাস ২০২২

ডাউনলোড লিংক

 

একাদশ শ্রেণির পরীক্ষার নম্বর বিভাজন দেখতে এই লেখায় টাচ/ক্লিক করতে হবে 

 

একাদশ শ্রেণি বাংলা বিষয়ে মক টেষ্ট প্রদান করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে

bengali mock test

 

একাদশ শ্রেণির পাঠ্য বিষয়গুলি থেকে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নঃ 

শিক্ষার সার্কাস (ছোট প্রশ্ন)

1)   শিক্ষার সার্কাস কবিতাটি কোথা থেকে নেওয়া হয়েছে?

2)   আইয়াপ্পা পানিকর কোন ভাষার কবি?

3)   শিক্ষার সার্কাস কবিতাটির অনুবাদকের নাম কী?

4)   “তুমি যদি সবগুলো শ্রেণি পাস করো”- এখানে ‘সবগুলো শ্রেণি’ বলতে কী বোঝানো হয়েছে ?

5)   শিক্ষার সার্কাস কবিতায় সব শ্রেণির শেষ কোথায়?

6)   শিক্ষার সার্কাস কবিতায় ব্যবহৃত ‘তুমি’ আর ‘আমি’ কে?

7)   সব শিক্ষা বলতে কবি কী বুঝিয়েছেন ?

8)   ‘তবু পরের শ্রেণিতে’ বলতে কীসের কথা বলা হয়েছে ?

9)   ‘জ্ঞান কোথায় গেল?’- এই প্রশ্নের উত্তরে কবি কী বলেছেন?

10)  ‘সে যেখানে গেছে’- এখানে ‘সে’ বলতে কার কথা বলা হয়েছে?

11)  বর্তমান শিক্ষায় জ্ঞানকে ‘ধোঁকা’ বলা হয়েছে কেন?

12)  শিক্ষার সার্কাস কবিতাটি কী ধরণের কবিতা?

 

 

বাংলা শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস

ছোট প্রশ্ন পর্ব ১ (চর্যাপদ- শ্রীকৃষ্ণকীর্তন)

১) বাংলা ভাষার জন্ম হয় কোন ভাষা থেকে?

২) জয়দেবের কাব্যের নাম কী?

৩) চর্যাপদের পুঁথি কে আবিষ্কার করেন?

৪) চর্যাপদ কবে আবিষ্কার হয়?

৫) চর্যাপদের পুঁথি কোথা থেকে আবিষ্কৃত হয়?

৬) চর্যাপদের পদগুলি কোন ছন্দে লেখা?

৭) চর্যাপদের পুঁথি কোথা থেকে প্রকাশিত হয়?

৮) চর্যাপদের পুঁথি কবে প্রকাশিত হয়?

৯) চর্যাপদের পুঁথি কী নামে প্রকাশিত হয়?

১০) চর্যাপদের পদের সংখ্যা কয়টি?

১১) চর্যাপদের পদকর্তা কতজন?

১২) চর্যাপদের ভাষাকে কী বলা হয়?

১৩) চর্যাপদে কোন ধর্মের পরিচয় পাওয়া যায়?

১৪) বাংলাদেশে তুর্কি আক্রমণ কবে ঘটে?

১৫) পরাগল খাঁর পৃষ্ঠপোষকতায় মহাভারতের অনুবাদ কে করেন?

১৬) গুণরাজ খাঁ উপাধি কে প্রাপ্ত হন?

১৭) কোন সময়কালকে বাংলা সাহিত্যে অন্ধকারময় যুগ বলা হয়?

১৮) শ্রীকৃষ্ণকীর্তনের পুঁথি কবে আবিষ্কৃত হয়?

১৯) শ্রীকৃষ্ণকীর্তন কাব্যের পুঁথি কোথা থেকে আবিষ্কৃত হয়েছিল?

২০) শ্রীকৃষ্ণকীর্তনের পুঁথি কে আবিষ্কার করেন?

২১) শ্রীকৃষ্ণকীর্তন কাব্যটি কবে প্রকাশিত হয়?

২২) শ্রীকৃষ্ণকীর্তন কাব্যের খন্ডসংখ্যা কত?

২৩) শ্রীকৃষ্ণকীর্তন কাব্যটি কোন যুগের নিদর্শন?

২৪) শ্রীকৃষ্ণকীর্তন কাব্যের শেষ খন্ডের নাম কী?

২৫) শ্রীকৃষ্ণকীর্তন কাব্যের মূল চরিত্র কয়টি? 

 
bengali notes

 

প্রশ্নসম্ভার  ১ (সমগ্র)

১। সঠিক উত্তর নির্বাচন কর।

১.১. “প্রায় ঘরজোড়া একটি ভাঙা তক্তপোশে ছিন্ন-কন্থা জড়িত একটি শীর্ণ কঙ্কালসার মূর্তি শুয়ে আছে।”–‘ছিন্ন-কন্থা’র অর্থ হলো—

 (ক) ছেঁড়া কম্বল

(খ) ছেঁড়া কাঁথা

(গ) ছেঁড়া লেপ

(ঘ) এদের কোনোটিই নয়।

 ১.২. “যেমন করে পারি ভূত ছাড়াব।”—উক্তিটির বক্তা হলো—

 (ক) মাসিপিসি

(খ) ভূতের নায়েব

(গ) মাসতুতো-পিসতুতোর দল

(ঘ) অর্বাচীনেরা।

 ১.৩. “গন্ধগোকুল কিংবা শিয়ালটিয়াল হবে বোধ হয়।”– ‘গন্ধগোকুল’ হলো—

 (ক) নেকড়ে বাঘ

(খ) চিতা বাঘ

(গ) খট্টাশ জাতীয় প্রাণী

(ঘ) রামছাগল।

 ১.৪. গালিলিও-র হিতাকাঙ্ক্ষী ও সুহূদ ছিলেন—

(ক) কার্ডিনাল বেলারিমিন

(খ) মাইকেল এজেলো

(গ) তাসকানির বৃদ্ধ ডিউক

(ঘ) সিয়েনার আর্চবিশপ।

 ১.৫. ভূতুড়ে জেলখানার দারোগা ছিল—

 (ক) ভূতের রায়ত

(খ) ভূতের নায়েব

(গ) ভূতের জমিদার

(ঘ) ভূতের গোমস্তা

 ১.৬. “টকটক করে দু-টোকার শব্দ থেমে থেমে তিনবার হলে বুঝতে হবে”—

 (ক) সৌখী নিজে এসেছে

(খ) সৌখীর বাপ এসেছে

(গ) দলের লোক টাকা দিতে এসেছে

(ঘ) পুলিশের লোক এসেছে।

 ১.৭. সুয়েজ বন্দরের প্রায় তিনদিকে রয়েছে-

 (ক) বালির ঢিপি আর পাহাড়

(খ) সমুদ্র

(গ) অরণ্য

(ঘ) গম্বুজ।

 ১.৮. কোন্ মাছ দেখে লেখকের হাঙরের বাচ্চা মনে হয়েছিল?

 (ক) তিমি

(খ) বনিটো

(গ) ইলিশ

(ঘ) ডলফিন।

 ১.৯. ‘নীলধ্বজের প্রতি জনা’ পত্ৰকবিতার উপাদান আছে মহাভারতের

 (ক) শান্তি পর্বে

(খ) যুদ্ধ পর্বে।

(গ) উদ্যোগ পর্বে

(ঘ) অশ্বমেধ পর্বে

 ১. ১০ পুণ্যবেদীর শূন্যে ধ্বনিল ক্রন্দন …

 (ক) একশত বছর

(খ) দেড়শত বছর

(গ) দুইশত বছর

(ঘ) তিনশত বছর

 ১. ১১ “গ্রাম বেড়িয়ে অগাধ পানি”—এখানে ‘বেড়িয়ে’ শব্দের অর্থ-

 (ক) পার হয়ে

(খ) বেষ্টন করে

(গ) ঘুরে ঘুরে।

(ঘ) মধ্যে

 ১. ১২ “আমাদের দিন চলে যায়”—

 (ক) হেসেকেঁদে

(খ) দুঃখ করে

(গ) বাজার করে

(ঘ) সাধারণ ভাতকাপড়ে

 ১. ১৩ ভ্রাম্যমাণ প্রদর্শনীর মেয়েটি মাকড়সা হলো কীভাবে?

 (ক) দেবতার অভিশাপে

(খ) বাবা-মার কথার অবাধ্য হয়ে

(গ) এলিসেন্দার আকারে

(ঘ) পাদ্রে গোনসাগার কথায়।

 ১. ১৪ চর্যাপদের টীকা সংস্কৃত ভাষায় লিখেছিলেন

 (ক) লুইপাদ

(খ) মুনি দত্ত

(গ) হরপ্রসাদ শাস্ত্রী

(ঘ) প্রবোধচন্দ্র বাগচী

 ১. ১৫ ‘চৈতন্যভাগবত’ গ্রন্থটির রচয়িতা-

 (ক) কৃয়দাস কবিরাজ

(খ) জয়ানন্দ

(গ) বৃন্দাবন দাস

(ঘ) লোচন দাস

 ১. ১৬ বাদল সরকারের একটি নাটক হল-

 (ক) এবং ইন্দ্রজিৎ

(খ) হাঁসখালির হাঁস

(গ) ছেড়া তার

(ঘ) তিন পয়সার পালা।

 ১. ১৭ সাঁওতালি ভাষার লিপির নাম-

 (ক) রাভা

(খ) কুটিল

(গ) অলচিকি

(ঘ) খরোষ্ঠী।

 ১. ১৮ নেপালি ভাষার উদ্ভব ঘটেছে

 (ক) শৌরসেনী প্রাকৃত অপভ্রংশ থেকে

(খ) অর্ধমাগধী প্রাকৃত অপভ্রংশ থেকে

(গ) মাগধী প্রাকৃত অপভ্রংশ থেকে

(ঘ) পৈশাচী প্রাকৃত অপভ্রংশ থেকে।

 

২. অনধিক কুড়িটি শব্দে প্রশ্নগুলির উত্তর দাও: ১x১২=১২

 ২.১ “ভীরুতার সাধনা কি মানে বলবাহু?”—জনা ‘ভীরুতার সাধনা’ বলতে কী বুঝিয়েছেন?

 অথবা, “দহিল খাণ্ডব দুষ্ট কৃষ্ণের সহায়ে”—কে, কেন খাণ্ডব দাহন করেন?

 ২.২ “আমার যম-যাতনা যেত দূরে”–‘যম-যাতনা’ শব্দবন্ধটির তাৎপর্য বুঝিয়ে দাও।

 ২.৩ “আসে নাই ফিরে ভারত-ভারতী?

মার কতদিন দ্বীপান্তর ?”

–‘মা’কে দ্বীপান্তরিতা বলা হয়েছে কেন?

 ২.৪ “খেতে বসে রাগ চড়ে যায়”–রাগ চড়ে যাওয়ার কারণ কী?

 অথবা, ‘নুন’ কবিতায় আমরা কারা?

 ২.৫ মরণকালে বুড়োকর্তার দুঃখ হলো কেন?

 ২.৬ যামিনীর মা কার সঙ্গে যামিনীর বিয়ের সম্বন্ধ ঠিক করেছিলেন?

 অথবা, “ঘটি দেখেই তার খটকা লাগল”—কার খটকা লাগল ? খটকা দূর হলো কীভাবে?

 ২.৭ কোন বিশ্ববিদ্যালয়ে কী বিষয়ে পড়াশুনা শুরু করেন গালিলিও?

 ২.৮ সুয়েজ খাল কে খনন করেন? কোন কোন দেশ এই খালের মাধ্যমে বাণিজ্য করত?

 অথবা, “আহা ও লোভ কি ছাড়া যায় ?”—কীসের লোভ?

 ২.৯ “কৌতূহলীরা এল দূর-দূরান্তর থেকে।”—ডানাওয়ালা থুরথুরে বুড়োকে দেখতে আসা কৌতুহলীদের দলে ছিলো এমন দু’জনের পরিচয় দাও।

 অথবা, আইয়াপ্পা পানিকর কোন ভাষার কবি ? তার একটি কাব্যগ্রন্থের নাম লেখো।

 ২.১০ বরেন্দ্রী উপভাষার একটি ভাষাতাত্ত্বিক বৈশিষ্ট্য লেখো।

 ২.১১ চিত্রলিপি কী?

 ২.১২ সমগোত্ৰজ ভাষা (cognate) বলতে কী বোঝা?

 অথবা, দক্ষিণ ভারতের ভাষা কোন ভাষা বংশ থেকে উদ্ভূত?

৩। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫ x১ = ৫

 ৩.১ “মনে হবে তেলেনাপোতা বলে কোথাও কিছু সত্যি নেই”- এ কথা কার কেন মনে হবে? এই মনে হওয়ার কারণ কী?

 ৩.২ “.. ছেলের নামে কলঙ্ক এনেছে সে”- কে ছেলের নামে কলঙ্ক এনেছে? কলঙ্ক শব্দটি ব্যবহারের কারণ কী?

৪। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫ x১ = ৫

 ৪.১ “যাঃ, টোপ খুলে গেল! হাঙ্গর পালালো।”- টোপ খুলে হাঙ্গর কীভাবে পালিয়েছিল তা রচনাংশ অবলম্বনে লেখ।

 ৪.২ “নিজের দূরবীন নিয়ে গালিলিও অনেক নতুন আবিষ্কার করলেন” – দূরবীনের সাহায্যে গালিলিও কী কী আবিষ্কার করলেন? সনাতনীরা তার বিরুদ্ধতা করেছিলেন কেন?

৫। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাও : ৫ x২ = ১০

 ৫.১ ‘নীলধ্বজের প্রতি জনা’ কবিতায় জনা অর্জুনের কাপুরুষতার কী কী দৃষ্টান্ত তুলে ধরেছেন? ৫

 ৫.২ “তবু লক্ষ যোজন ফাঁক রে”–কার সঙ্গে এই ব্যবধান? একত্র থেকেও এই ব্যবধানের তাৎপর্য কী? ৫

 ৫.৩ “জীবন চুয়ানো সেই ঘানি হতে আরতির তেল এনেছ কি?”- রূপকার্থটি বুঝিয়ে দাও৷ ৫

 ৫.৪ “আমাদের শুকনো ভাতে লবণের ব্যবস্থা হোক্”–কে বলেছে? এ দাবি কার কাছে? কেন? ১+১+৩

৬। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫ x১ = ৫

 ৬.১ “পড়ে-থাকা শরীরটার দিকে তাকিয়ে তারা কেমন হতভম্ব হয়ে চুপচাপ দাঁড়িয়ে রইল।”-কারা, কেন ‘চুপচাপ’ দাড়িয়ে রইল? ‘পড়ে থাকা শরীরটার’ বিবরণ নিজের ভাষায় লেখো৷ ২+৩

 ৬.২ “যদি সব শ্রেণি শেষ হয়ে যায় আমি তবু পরের শ্রেশিতে যাবো!”- পঙক্তি দুটির ব্যঞ্জনার্থ ব্যাখ্যা করো ৷

 

৭। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাও : ৫ x২ = ১০

 ৭.১. মহাপঞ্চকের সঙ্গে আচার্য অদীনপূণ্যের বিয়োধ বাঁধল কেন? কে, কোথায় অদীনপূণ্যকে নির্বাসন দিলেন? ৩+১+১

 ৭.২. “শুনেছি অচলায়তনে কারা সব লড়াই করতে এসেছে ৷”-শিক্ষায়তন কীতাবে অচলায়তনে পরিণত হয়েছিল? সেখানে কারা লড়াই করতে এসেছিল এবং কেন?  ৩+১+১

 ৭.৩ “ও আজ যেখানে বসেছে সেখানে তোমাদের তলোয়ার পৌঁছায় না”- কার সম্পর্কে, কে একথা বলেছেন? এ বক্তব্যের তাৎপর্য কী? ১+১+৩

 

৮। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো দুটি প্রশ্নের উত্তর দাও : ৫ x২ = ১০

 ৮.১ ‘চর্যাপদ’ কে আবিস্কার করেন? ‘সন্ধ্যাভাষা’ বলতে কী বোঝো? বাংলা সাহিত্যের ইতিহাসে এই গ্রন্থের গুরুত্ব কোথায়? ১+২+২

 ৮.২ কোন রাজসভার কোন কবি ‘পদ্মাবতী’ রচনা করেন? এই কাব্যের বৈশিষ্ট্য কী?  ১+৪

 ৮.৩ অষ্টাদশ শতাব্দীর যুগবৈশিষ্ট্য উল্লেখ করে রামপ্রসাদ সেনের কাব্যচর্চার সংক্ষিপ্ত পরিচয় দাও৷ ২+৩

 ৮.৪ প্রবাদ ও প্রবচন বলতে কী বোঝো? অন্তত চারটি বাংলা প্রবাদের উদাহরণ দাও।

 

৯। অনধিক একশো পঞ্চাশ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাও : ৫ x১ = ৫

 ৯.১ ভাষার রূপতত্ত্ব বা আকৃতি অনুযায়ী শ্রেনীবিভাগ করার পদ্ধতিগত সুবিধা কী? এই পদ্ধতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো। ২+৩

 ৯.২ “ভারত চার ভাষাবংশের দেশ”–এই চার ভাষাবংশের পরিচয় দাও। ৫

 ৯.৩ ব্রাহ্মী লিপি থেকে বাংলা লিপি বিবর্তনের বিভিন্ন পর্যায়গুলি সম্বন্ধে সংক্ষেপে আলোচনা করা৷ ৫

 
 
online quiz

 

মঙ্গলকাব্য থেকে গুরুত্বপূর্ণ ছোটপ্রশ্ন

 

প্রশ্নসম্ভার ২ (সমগ্র)

 

প্রশ্নসম্ভার ৩ (সমগ্র)

 

প্রশ্নসম্ভার ৪ (সমগ্র)

 

প্রশ্নসম্ভার ৫ (সমগ্র)

 

প্রশ্নসম্ভার ৬ (সমগ্র)

 

প্রশ্নসম্ভার ৭ (সমগ্র)

 

প্রশ্নসম্ভার ৮ (সমগ্র)

 

 

শিক্ষার্থীরা শিক্ষালয় ওয়েবসাইটের সকল আপডেট নিয়মিত লাভ করতে নিম্নের ফর্মটি যথাযথভাবে পূরণ করোঃ

sikkhalaya
শিক্ষালয়, অনুপম ধর
sikkhalaya youtube
শিক্ষালয় ইউটিউব চ্যানেল

You cannot copy content of this page