মাধ্যমিক বাংলা ব্যাকরণ
মাধ্যমিক শিক্ষার্থীদের বাড়িতে বসে অনুশীলনের জন্য বাংলা ব্যাকরণ থেকে কিছু প্রশ্ন প্রদান করা হলো। কিছুদিন অন্তর অন্তর তোমাদের বাংলা বিষয়ের বিবিধ বিভাগ থেকে এমনই কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের সেট প্রদান করা হবে। নিয়মিত শিক্ষালয় ওয়েবসাইটের পোষ্টগুলি দেখতে পেজের নিম্নে দেওয়া Newsletter বিভাগে নিজেদের নাম নথিভুক্ত করো।
ইতিপূর্বে শিক্ষার্থীদের অনুশীলনের জন্য নয়টি পর্ব প্রদান করা হয়েছে। যে সকল শিক্ষার্থীরা সেই পর্বগুলি দেখো নি, তারা আগে সেই পর্বগুলি নিম্নের লিঙ্কে ক্লিক/টাচ করবে।
অনুশীলন (পর্ব ১০)
ক) সঠিক উত্তর নির্বাচন করোঃ
১) উপমিত কর্মধারয় সমাসের ব্যাসবাক্যে থাকে না- ক) উপমান খ) উপমেয় গ) সাধারণধর্ম ঘ) তুলনাবাচক শব্দ
২) ‘উপভাষা’-র সমাসটি গড়ে উঠেছে- ক) সাদৃশ্য অর্থে খ) অভাব অর্থে গ) যোগ্যতা অর্থে ঘ) ব্যাপ্তি অর্থে
৩) বিপদে মোরে রক্ষা করো। নিম্নরেখ পদটি- ক) অপাদান কারক খ) অধিকরণ কারক গ) করণ কারক ঘ) কর্মকারক
৪) ধাতু বিভক্তির অপর নাম- ক) শব্দবিভক্তি খ) ক্রিয়াবিভক্তি গ) নির্দেশক ঘ) অনুসর্গ
৫) মুখচন্দ্র=মুখ চন্দ্রের ন্যায়- সমাসটি হল- ক) উপমান কর্মধারয় খ) উপমিত কর্মধারয় গ) সাধারণ কর্মধারয় ঘ) রূপক কর্মধারয়
৬) যে বিশেষ্য বা বিশেষ্য স্থানীয় পদের সঙ্গে ক্রিয়ার প্রত্যক্ষ সম্পর্ক থাকে না, তাকে বলে- ক) অকারক পদ খ) কারক পদ গ) সমাস ঘ) সমস্যমান পদ
৭) পাথাইব রামানুজে শমন-ভবনে।- রেখাঙ্কিত পদটির সমাস হবে- ক) সম্মন্ধ তৎপুরুষ খ) কর্ম তৎপুরুষ গ) অপাদান তৎপুরুষ ঘ) সাধারণ তৎপুরুষ
৮) তির্যক বিভক্তি বলতে কী বোঝ?
৯) সমধাতুজ কর্ম কাকে বলে? উদাহরণ দাও।
১০) নিরপেক্ষ কর্তা কাকে বলে? উদাহরণ দাও।
খ) বঙ্গানুবাদ করোঃ
One day Siddhartha was playing in a garden. At that time a swan shot with an arrow fell down before him. He took the swan up in his lap and drew out the arrow. Soon the bird got well.
গ) সংলাপ রচনা করোঃ
সমগ্র ভারত জুড়ে নারীদের নিরাপত্তার অভাব নিয়ে দুই বন্ধুর মধ্যে কাল্পনিক সংলাপ রচনা করো।
ঘ) প্রতিবেদন রচনা করোঃ
দুঃস্থ নাগরিকদের প্রদান করা হলো শীতবস্ত্র- একটি প্রতিবেদন রচনা করো।
মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য নিম্নের লিঙ্কটি
অনুশীলন (পর্ব ১১)
ক) নির্দেশানুসারে উত্তর দাওঃ
খ) বঙ্গানুবাদ করোঃ
To see Gokhale at work was as much a joy as an education. He never wasted a minute. His private relations and friendships were all for public good. All his talks had reference only to the good of the country and were absolutely free from any trace of untruth and insincerity.
গ) প্রতিবেদন রচনা করোঃ
বিকানির এক্সপ্রেস দুর্ঘটনা- একতি প্রতিবেদন রচনা করো।
ঘ) সংলাপ রচনা করোঃ
মনীষীদের জীবনী পাঠের প্রয়োজনীয়তা সম্পর্কে দুই শিক্ষার্থীর কাল্পনিক সংলাপ রচনা করো।
মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য নিম্নের লিঙ্কটি
অনুশীলন (পর্ব ১২)
ক) প্রবন্ধ রচনা করোঃ
অতিমারির কবলে বিশ্ব
খ) প্রতিবেদন রচনা করোঃ
মহামারিতে অর্থনীতি
গ) সংলাপ রচনা করোঃ
ই-স্কুল ও বর্তমান শিক্ষার অবস্থা
ঘ) বঙ্গানুবাদ করোঃ
Wealth is no doubt necessary for happiness in life. But it has a tendency to concentrate in the hands of a few. The result is that rich became richer and the poor poorer. This is certainly a misuse of wealth.
মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য নিম্নের লিঙ্কটি
অনুশীলন (পর্ব ১৩)
ক) প্রশ্নগুলির উত্তর দাওঃ
১) ব্যাসবাক্য কাকে বলে?
২) অনুকার শব্দযোগে দ্বন্দ্ব সমাসের উদাহরণ দাও।
৩) নিত্য সমাস কাকে বলে?
৪) ‘তেপান্তর’- ব্যাসবাক্যসহ সমাসের নাম লেখো।
৫) ‘যুগান্তর’- ব্যাসবাক্যসহ সমাসের নাম লেখো।
৬) ‘বহুব্রীহি’- শব্দের অর্থ কী?
৭) সমধাতুজ কর্তা কাকে বলে?
৮) প্রযোজক কর্তা কাকে বলে?
৯) কলমটি রাস্তায় পেলাম। – নিম্নরেখ পদটি কোন কারক?
১০) মায়ে-মেয়ে রান্না করে। – নিম্নরেখ পদটি কী ধরণের কর্তা?
খ) বঙ্গানুবাদ করোঃ
We should try to prosper in life. But we should not give up our sense of morality. If we compromise with dishonesty, it would be difficult for us to respect ourselves.
গ) প্রতিবেদন রচনা করোঃ
লোকালয়ে হাতির আগমন- এই বিষয়ে একটি প্রতিবেদন রচনা করো।
ঘ) সংলাপ রচনা করোঃ
শিক্ষাপ্রতিষ্ঠানে বৃত্তিমূলক পাঠ্যক্রম চালু করার প্রয়োজনীয়তা সম্পর্কে দুজন ছাত্রের কাল্পনিক সংলাপ রচনা করো।
মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য শিক্ষালয়ের সহায়তা পেতে ক্লিক/টাচ করো নিম্নের লিঙ্কে
অনুশীলন (পর্ব ১৪)
ক) প্রশ্নগুলির উত্তর দাওঃ
১) সন্ধি ও সমাসের একতি মিল উল্লেখ করো।
২) সহযোগী কর্তার একটি উদাহরণ দাও।
৩) সাপুড়িয়া সাপ নাচাচ্ছে- কোন কর্তার উদাহরণ?
৪) একটি মধ্যপদলোপী সমাসের উদাহরণ দাও।
৫) বাক্যে প্রয়োগ করে তীর্যক বিভক্তির উদাহরণ দাও।
৬) নিত্য সমাস কাকে বলে?
৭) অধিকরণ কারকে ‘তে’ বিভক্তির উদাহরণ দেখাও।
৮) ‘শক্তিধর’ পদটির ব্যাসবাক্যসহ সমাসের নাম লেখো।
৯) সম্মোধন পদকে কারক বলা যায় না কেন?
১০) ‘নির্বোধ’ শব্দটির ব্যাসবাক্যসহ সমাসের নাম লেখো।
খ) বঙ্গানুবাদ করোঃ
The real heroes are those whom the world does not know. They work among the poor- among the distressed. They cannot expect any reward from them. They are moved by the sufferings of others and their main objects is to relieve those suffering.
গ) প্রতিবেদন রচনা করোঃ
চলে গেলেন নারায়ণ দেবনাথ- একটি প্রতিবেদন রচনা করো।
ঘ) সংলাপ রচনা করোঃ
‘বাংলা ভাষা কি বিপন্ন’- এই বিষয় নিয়ে দুই বন্ধুর কাল্পনিক সংলাপ রচনা করো।
অনুশীলন (পর্ব ১৫)
ক) প্রশ্নগুলির উত্তর দাওঃ
১) উপপদ তৎপুরুষ সমাস কাকে বলে?
২) ‘অক্ষুণ্ণ কর্ম’ কাকে বলে? উদাহরণ দাও।
৩) অ-বিভক্তির অপর নাম কী?
৪) ‘বহুব্রীহি’ শব্দের অর্থ কী?
৫) প্রযোজ্য কর্তা কাকে বলে?
৬) ‘নিমরাজি’- ব্যাসবাক্যসহ সমাসের নাম লেখো।
৭) উপলক্ষণাত্মক করণের একটি উদাহরণ দাও।
৮) ছেলেরা ফুটবল খেলে।- নিম্নরেখ পদটি কোন কারকের উদাহরণ?
৯) ট্রেন হাওড়া ছাড়ল।- নিম্নরেখ পদটি কোন কারকের উদাহরণ?
১০) পূর্বপদ ও পরপদের মধ্যে অভেদ কল্পনা করা হয় কোন পদে?
খ) বঙ্গানুবাদ করোঃ
Suddenly he dropped his eyes in wonder and looked and looked. It certainly was a marvelous sight. In the farthest corner of the garden was a tree quite covered with lovely white Blossoms. Its branches were golden, and silver fruit hung down from them, and underneath it stood the little boy he had loved.
গ) প্রতিবেদন রচনা করোঃ
এক অতিসাধারণ গ্রামবাসীর বুদ্ধিমত্তায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনা থেকে রক্ষা- এই বিষয়ে একটি প্রতিবেদন রচনা করো।
ঘ) সংলাপ রচনা করোঃ
বর্তমান সময়ের ছেলেমেয়েদের পড়ার চাপ খুব বেশি- এই বিষয়ে দুই অভিভাবকের মধ্যে কাল্পনিক সংলাপ রচনা করো।
……. মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য শিক্ষালয়ের পক্ষ থেকে নিয়মিত ব্যাকরণ ও অন্যান্য বিষয় থেকে অনুশীলনের জন্য প্রশ্নসম্ভার প্রদান করা হচ্ছে। প্রায় প্রতিদিনই তোমরা এই ওয়েবসাইটে নতুন নতুন পোষ্ট পাবে। শিক্ষার্থীরা পেজের নিম্নে থাকা News Letter বিভাগে নিজেদের নাম নথিভুক্ত করলে শিক্ষালয় ওয়েবসাইটের প্রতিটি আপডেট সম্পর্কে নোটিফিকেশন পেয়ে যাবে।
দশম শ্রেণির বাংলা বিষয়ের গল্প, কবিতাগুলি থেকে MCQ প্রশ্নের উত্তর সমাধান করতে নিম্নের লিংকে টাচ/ক্লিক করতে হবে
পঞ্চম থেকে দশম শ্রেণির মডেল অ্যাক্টিভিটি টাস্ক
দশম শ্রেণি ইতিহাস MCQ মক টেষ্ট