মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২

 Madhyamik Bengali Suggestion 2022

মাধ্যমিক বাংলা সাজেশন ২০২২

২০২২ সালের মাধ্যমিক পরীক্ষার সংক্ষিপ্ত সিলাবাস অনুসারে মাধ্যমিক ২০২২ পরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ প্রশ্নগুলি শিক্ষালয়ের পক্ষ থেকে প্রদান করা হলো। এই প্রশ্নগুলির সমাধান করলে শিক্ষার্থীরা তাদের ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষায় বাংলা বিষয়ে ভালো ফলাফল করতে পারবে।  

জ্ঞানচক্ষু গল্প থেকে সাজেশন

১) সঠিক উত্তরটি নির্বাচন করোঃ 

১.১) নতুন মেসোমশাই হলেন একজন- ক) বই প্রকাশক খ) চিকিৎসক গ) লেখক ঘ) গায়ক 

১.২) তপনের মেসোমশাই কোন পত্রিকায় তপনের লেখা ছাপানোর কথা বলেছিলেন?- ক) ধ্রুবতারা খ) শুকতারা গ) সন্ধ্যাতারা ঘ) রংমশাল  

১.৩) ছোটমাসি আর তপনের বয়সের ব্যবধান প্রায়- ক) বছর চারেক খ) বছর আটেক গ) বছর সাতেক ঘ) বছর পাঁচেক 

১.৪) ঠাট্টাতামাশার মধ্যে তপন ক-টি গল্প লিখেছে?- ক) একটি-দুটি খ) দুই-তিনটি গ) তিনটি-চারটি ঘ) চারটি-পাঁচটি 

১.৫) “পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে”- অলৌকিক ঘটনাটি হল- ক) এক লেখকের সঙ্গে তপনের ছোটমাসির বিয়ে হয়েছে খ) বাড়িতে তপনের নাম হয়ে গেছে কবি, সাহিত্যিক, কথাশিল্পী গ) তপনের লেখা গল্প ‘সন্ধ্যাতারা’ পত্রিকায় ছাপা হয়েছে ঘ) তপন দেখল ছাপানো গল্পের একটি লাইনও তার নিজের নয় 

১.৬) হাজার হাজার ছেলের হাতে যেটা ঘুরবে তা হল- ক) ফুটবল খ) কবিতা গ) তপনের লেখা গল্প ঘ) ব্যাট

১.৭) শ্রী তপন কুমার রায়ের লেখা গল্পটির নাম হল- ক) সন্ধ্যাতারা খ) অনুভূতি গ) প্রথম দিন ঘ) শেষরাতে  

১.৮) “ক্রমশ ও কথাটাও ছড়িয়ে পড়ে”- ‘ও কথাটি’ হল- ক) গল্প লেখা খ) তপন একজন গল্পলেখক গ) কারেকশনের কথা ঘ) তপনের গল্প কারেকশন করে দেওয়ার কথা 

১.৯) ছোটোমেসো পান করেন- ক) চা খ) কফি গ) সরবত ঘ) ডাবের জল 

১.১০) “বাবা, তোর পেটে এত!”- কথাটি বলেছেন- ক) তপনের মা খ) ছোটোমাসি গ) ছোটোমামা ঘ) মেজোকাকু  

২) কমবেশি ২০টি শব্দে নীচের প্রশ্নগুলির উত্তর দাওঃ  ১ 

২.১) “কথাটা শুনে তপনের চোখ মার্বেল হয়ে গেলো”- কোন কথা শুনে তপনের চোখ মার্বেল হয়ে গেলো?  

২.২) “এ বিষয়ে সন্দেহ ছিলো তপনের”- কোন বিষয়ের কথা বলা হয়েছে?  

২.৩) কাকে দেখে তপনের জ্ঞানচক্ষু খুলে যায়?

২.৪) “ছোটমাসি সেইদিকেই ধাবিত হয়”- কোন দিকে?

২.৫) “একটু কারেকশন করে ইয়ে করে দিলে ছাপতে দেওয়া চলে”- কে, কী ছাপানোর কথা বলেছেন? 

২.৬) “এইসব মালমশলা নিয়ে বসে”- কীসের কথা বলা হয়েছে?

২.৭) তপনের গল্প পড়ে ছোটমাসি কী বলেছিল?

২.৮) বুকের রক্ত কেন ছলকে ওঠে তপনের?

২.৯) “সূচিপত্রেও নাম রয়েছে”- সূচিপত্রে কী লেখা ছিল? 

২.১০) “ক্রমশ ও কথাটাও ছড়িয়ে পড়ে”- কথাটি কী ছিল? 

২.১১) “গল্প ছাপানো হলে যে ভয়ংকর আহ্লাদটা হবার কথা, সে আহ্লাদ খুঁজে পায় না”- উদ্দিষ্ট ব্যক্তির আহ্লাদিত হতে না পারার কারণ কী?

২.১২) “বাবা, তোর পেটে পেটে এত!”- কথাটি কে বলেছেন? 

২.১৩) দুঃখের মুহূর্তে তপনের সংকল্প কী ছিল?

 

৩) প্রসঙ্গ নির্দেশসহ কম্বেশি ৬০টি শব্দে নীচের প্রশ্নগুলির উত্তর দাওঃ  ৩  

৩.১) “নতুন মেসোকে দেখে জ্ঞানচক্ষু খুলে গেল তপনের”- উদ্ধৃতাংশের তাৎপর্য বুঝিয়ে দাও। 

৩.২) “তপন কৃতার্থ হয়ে বসে বসে দিন গোনে”- তপন কৃতার্থ হয়েছিল কেন?

৩.৩) “পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে?”- কার মধ্যে, কেন এমন ভাবনার উদয় হয়েছিল?

৩.৪) “ক্রমশ ও কথাটাও ছড়িয়ে পড়ে”- কোন কথাটি কেন ছড়িয়ে পড়েছিল? 

৩.৫) “আমাদের থাকলে আমরাও চেষ্টা করে দেখতাম”- কে, কেন একথা বলেছে? 

৩.৬) “যে ভয়ংকর আহ্লাদটা হবার কথা, সে আহ্লাদ খুঁজে পায় না”- ‘আহ্লাদ’ হবার কথা ছিল কেন? ‘আহ্লাদ খুঁজে’ না পাওয়ার কারণ কী? 

৩.৭) “আজ যেন তার জীবনের সবচেয়ে দুঃখের দিন”- তপনের এরকম মনে হবার কারণ কী ছিল?

৩.৮) “তার চেয়ে দুঃখের কিছু নেই, তার থেকে অপমানের”- কে, কোন ঘটনায় কেন এই সিদ্ধান্তে পৌঁছেছিল? 

৪) কমবেশি ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ    ৫ 

৪.১) জ্ঞানচক্ষু গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।

৪.২) জ্ঞানচক্ষু গল্প অবলম্বনে তপনের চরিত্র আলোচনা করো। 

৪.৩) “কিন্তু নতুন মেসোকে দেখে জ্ঞানচক্ষু খুলে গেলো তপনের”- কীভাবে তপনের প্রথম জ্ঞানচক্ষু খুলেছিল? তার সত্যিকারের জ্ঞানচক্ষু খুলেছিল কীভাবে? 

৪.৪) “রত্নের মূল্য জহুরীর কাছেই”- ‘রত্ন’ ও ‘জহুরী’ বলতে কি বোঝ? মন্তব্যটির তাৎপর্য ব্যাখ্যা করো। 

জ্ঞানচক্ষু গল্প থেকে প্রশ্নের উত্তর 

অসুখী একজন কবিতা থেকে সাজেশন

১) সঠিক উত্তরটি নির্বাচন করোঃ ১

১.১) ‘অসুখী একজন’ কবিতাটির তরজমা করেন- ক) মানবেন্দ্র বন্দ্যোপাধ্যায় খ) নরারুণ ভট্টাচার্য গ) উৎপল কুমার বসু  ঘ) শুভাশিষ ঘোষ 

১.২) ‘অসুখী একজন’ কবিতাটি যে কাব্যগ্রন্থের অন্তর্গত- ক) এই মৃত্যু উপত্যকা আমার দেশ নয় খ) পৃথিবীর শেষ কমিউনিষ্ট গ) বিদেশি ফুলে রক্তের ছিটে ঘ) ফ্যাতাড়ুর কুম্ভীপাক 

১.৩) পাবলো নেরুদার প্রকৃত নাম হলো- ক) নেফতালি রিকার্দো রেইয়েস বাসওয়াল্‌তো খ) রিকার্দো বাসওয়ালতো গ) রেয়েন্স রিকার্দো নেফতালি বাসোয়ালতো ঘ) পল ভেরলেই নেরুদা 

১.৪) কবি পরিত্যক্ত রাস্তায় কী জন্মানোর কথা বলেছেন?- ক) ঘাস খ) তরুলতা গ) গাছ ঘ) শষ্য 

১.৫) বৃষ্টি কী ধুয়ে দিয়েছিল?- ক) রাস্তার ধুলো খ) রক্তের দাগ গ) কথকের পায়ের দাগ ঘ) কাঠকয়লার দাগ 

১.৬) ‘তারপর যুদ্ধ এলো’- ক) পাহাড়ের আগুনের মতো খ) রক্তের সমুদ্রের মতো গ) আগ্নেয় পাহাড়ের মতো ঘ) রক্তের এক আগ্নেয় পাহাড়ের মতো 

১.৭) দেবতাদের চেহারা ছিল- ক) শান্ত-হলুদ খ) লাল-নীল গ) অশান্ত-নীল ঘ) ধীর-হলুদ 

১.৮) কবির ঝুলন্ত বিছানার ধারের গাছটি ছিল- ক) গোলাপি খ) হলুদ গ) নীল ঘ) সবুজ 

১.৯) ছড়ানো করতলের মতো পাতা ছিল- ক) মশারির খ) চিমনির গ) বিছানার ঘ) বসার ঘরের 

১.১০) শহর ধ্বংসের সঙ্গে সঙ্গে রক্তের দাগের রঙ হয়েছিল- ক) কালো খ) হলুদ গ) লাল ঘ) সবুজ 

২) কমবেশি ২০টি শব্দে নীচের প্রশ্নগুলির উত্তর দাওঃ  ১  

২.১) কথকের অপেক্ষায় কে দাঁড়িয়ে ছিল?

২.২) কবির পায়ের দাগ কীসে ধুয়ে গিয়েছিল? 

২.৩) “নেমে এলো মাথার উপর”- কার মাথার উপর কী নেমে আসার কথা বলা হয়েছে?            

২.৪) ‘অসুখী একজন’ কবিতায় কবি যুদ্ধে কাদের খুন হবার কথা উল্লেখ করেছেন?

২.৫) ‘অসুখী একজন’ কবিতায় কবি দেবতাদের চেহারার কী বর্ণনা দিয়েছেন?

২.৬) “তারা আর স্বপ্ন দেখতে পারল না”- ‘তারা’ বলতে কাদের কথা বলা হয়েছে? 

২.৭) ‘অসুখী একজন’ কবিতায় যেখানে শহর ছিল সেখানে যুদ্ধের ফলে কী কী ছড়িয়ে রইল?

২.৮) “আর সেই মেয়েটি আমার অপেক্ষায়”- ‘আর’ শব্দটি ব্যবহারের কারণ কী? 

২.৯) ‘গোলাপি গাছ’ কীসের প্রতীক? 

৩) প্রসঙ্গ নির্দেশসহ কম্বেশি ৬০টি শব্দে নীচের প্রশ্নগুলির উত্তর দাওঃ  ৩ 

৩.১) “বৃষ্টিতে ধুয়ে দিল আমার পায়ের দাগ/ঘাস জন্মালো রাস্তায়”- উদ্ধৃতাংশটির তাৎপর্য ব্যাখ্যা করো। 

৩.২) যুদ্ধকে ‘রক্তের এক আগ্নেয় পাহাড়’ বলা হয়েছে কেন?

৩.৩) “সেই মেয়েটির মৃত্যু হল না”- কোন মেয়েটির কেন মৃত্যু হল না? 

৩.৪) “শান্ত হলুদ দেবতারা”- দেবতাদের ‘শান্ত হলুদ’ বলা হয়েছে কেন? তাদের কী পরিণতি হয়েছিল?

৩.৫) “আর সেই মেয়েটি আমার অপেক্ষায়”- মেয়েটি কে? সে অপেক্ষা করে কেন? 

৪) কমবেশি ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ   ৫ 

৪.১) ‘অসুখী একজন’ কবিতাটির নামকরণের সার্থকতা বিচার করো। 

৪.২) ‘অসুখী একজন’ কবিতার মর্মার্থ বিশ্লেষণ করে কে কেন অসুখী তা বুঝিয়ে দাও।

৪.৩) ‘অসুখী একজন’ কবিতাটিকে যুদ্ধবিরোধী কবিতা বলা যায় কিনা তা আলোচনা করো। 

অসুখী একজন কবিতার প্রশ্নের উত্তর

আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতা থেকে সাজেশন

১) সঠিক উত্তরটি নির্বাচন করোঃ ১

১.১) কবি শঙ্খ ঘোষের ছদ্মনাম কী?- ক) মহাস্থবির খ) নীললহিত গ) কুন্তক ঘ) রূপচাঁদ পক্ষী 

১.২) ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি কবিতাটি যে কাব্যগ্রন্থের অন্তর্গত- ক) নিহিত পাতাল ছায়া খ) পাঁজরে দাঁড়ের শব্দ গ) দিনগুলি রাতগুলি ঘ) জলই পাষাণ হয়ে আছে 

১.৩) “আমাদের ডান পাশে______”- ক) গিরিখাদ খ) জঙ্গল গ) ধ্বস ঘ) পাহাড় 

১.৪) “আমাদের বাঁয়ে______” – ক) পাহাড় খ) ধ্বস গ) জঙ্গল ঘ) গিরিখাদ 

১.৫) “আমাদের মাথায়______” – ক) আকাশ খ) বিমান গ) বোমারু ঘ) বোঝা 

১.৬) “আমাদের _____ নেই কোনো”- ক) টাকা খ) পয়সা গ) ইতিহাস ঘ) পথ 

১.৭) আমরা বারোমাস কী?- ক) সুস্থ খ) অসুস্থ গ) ধনী ঘ) ভিখারি 

১.৮) হয়তো কী বেঁচে আছে?- ক) পৃথিবী খ) ভিখারি গ) গাছ ঘ) গাছ  

১.৯) আরও বেঁধে বেঁধে তাহাকার জন্য রাখতে হবে- ক) কাঁধে কাঁধ খ) হাতে হাত গ) পায়ে পা ঘ) গলায় গলায় ভাব 

১.১০) ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কথাটি কবিতায় ব্যবহৃত হয়েছে- ক) একবার খ) দুই বার গ) তিন বার ঘ) পাঁচ বার 

২) কমবেশি ২০টি শব্দে নীচের প্রশ্নগুলির উত্তর দাওঃ  ১ 

২.১) “আমাদের মাথায় বোমারু”- বলতে কবি কী বোঝাতে চেয়েছেন? 

২.২) পায়ে পায়ে হিমানীর বাঁধ বলতে কবি কী বুঝিয়েছেন? 

২.৩) আমাদের ঘর উড়ে গিয়েছে কেন? 

২.৪) “ছরানো রয়রছে কাছে দূরে”- কী ছরানো রয়েছে?

২.৫) “আমাদের পথ নেই আর”- তাহলে আমাদের করণীয় কী?

২.৬) “বেঁধে বেঁধে থাকি”- কথার অর্থ কী?

২.৭) “আমাদের ইতিহাস নেই”- একথা কেন বলা হয়েছে? 

২.৮) আমরা বারোমাস ভিখারি কেন? 

২.৯) “পৃথিবী হয়তো বেঁচে আছে”- ‘হয়তো’ বলা হয়েছে কেন?

৩) প্রসঙ্গ নির্দেশসহ কম্বেশি ৬০টি শব্দে নীচের প্রশ্নগুলির উত্তর দাওঃ  ৩ 

৩.১) “আমাদের বাঁয়ে গিরিখাদ”- ‘গিরিখাদ’ কথাটির তাৎপর্য কী? কবি এমন পথে চলেছেন কেন? 

৩.২) “আমাদের পথ নেই কোনো”- এখানে কোন পথের কথা বলা হয়েছে? পথ না থাকার কারণ কী? 

৩.৩) “আমাদের শিশুদের শব”- ‘শিশুদের শব’ বলতে বক্তা কী বুঝিয়েছেন? 

৩.৪) “আমাদের ইতিহাস নেই”- কে কেন একথা বলেছেন? 

৩.৫) “পৃথিবী হয়তো বেঁচে আছে”- কবি ‘হয়তো’ বলেছেন কেন? এই ভাবনার কারণ কী? 

৪) কমবেশি ১৫০ শব্দে যে-কোনো একটি প্রশ্নের উত্তর দাওঃ   ৫  

৪.১) ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটির নামকরণের সার্থকতা বিচার করো। 

৪.২) “আমরাও তবে এইভাবে / এ মুহূর্তে মরে যাব নাকি?”- এমনটা মনে হচ্ছে কেন? 

৪.৩) “আয় আরো বেঁধে বেঁধে থাকি”- কবি কাদের বেঁধে বেঁধে থাকতে বলেছেন? বেঁধে বেঁধে থাকা বলতে কী  বোঝায়? কবি বেঁধে বেঁধে থাকার প্রয়োজনীয়তা আলোচনা করো। 

 

সম্পূর্ণ সাজেশনটি দেখতে এই লেখাটিতে ক্লিক/টাচ করো 

 

 


মাধ্যমিক পরীক্ষা ২০২২ রুটিন ডাউনলোড করতে নিম্নের লিঙ্কে ক্লিক করো

sikkhalaya click here 

দশম শ্রেণির বাংলা বিষয়ের গল্প, কবিতাগুলি থেকে MCQ প্রশ্নের উত্তর সমাধান করতে নিম্নের লিংকে টাচ/ক্লিক করতে হবে

sikkhalaya click here

model activity task january 2022 পঞ্চম থেকে দশম শ্রেণির মডেল অ্যাক্টিভিটি টাস্ক 

class ten history mcq mock test দশম শ্রেণি ইতিহাস MCQ মক টেষ্ট 

class ten geography mcq mock testদশম শ্রেণি ভূগোল MVQ মক টেষ্ট 

madhyamik bengali mcq mock test মাধ্যমিক বাংলা MCQ মক টেষ্ট 

madhyamik bengali suggestion মাধ্যমিক বাংলা সাজেশন 

madhyamik history suggestion মাধ্যমিক ইতিহাস সাজেশন 

madhyamik geography suggestionমাধ্যমিক ভূগোল সাজেশন 

online quiz সকলের জন্য অনলাইন কুইজ 

computer learning & mobile knowledge কম্পিউটার ও মোবাইল সংক্রান্ত জ্ঞান 

hs bengali suggestion উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন

শিক্ষালয় ইউটিউব চ্যানেল 

You cannot copy content of this page