মাধ্যমিক বাংলা সাজেশন

মাধ্যমিক বাংলা সাজেশন

শিক্ষার্থীরা এই সাজেশন অনুসারে প্রশ্নের উত্তরগুলি তৈরি করলে আসন্ন মাধ্যমিক পরীক্ষায় অনেকাংশেই উপকৃত হবে। তোমাদের পাঠ্য গল্প, কবিতা, নাটক, সহায়ক গ্রন্থ কোনি ও বাংলা ব্যাকরণ, প্রবন্ধ রচনা, সংলাপ রচনা, প্রতিবেদন ও বঙ্গানুবাদ থেকে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন এখানে প্রদান করা হলো।

শিক্ষালয়ের শিক্ষার্থীরা এই ওয়েবসাইটের নোট বিভাগে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলির উত্তর পেয়ে যাবে। 

জ্ঞানচক্ষুঃ

১) জ্ঞানচক্ষু গল্পের নামকরণের সার্থকতা বিচার করো।  ৫

২) “কিন্তু নতুন মেসোকে দেখে জ্ঞানচক্ষু খুলে গেলো তপনের”- কীভাবে তপনের প্রথম জ্ঞানচক্ষু খুলেছিল? তার সত্যিকারের জ্ঞানচক্ষু খুলেছিল কীভাবে?   ৩+২ *** 

৩) “রত্নের মূল্য জহুরীর কাছেই”- ‘রত্ন’ ও ‘জহুরী’ বলতে কি বোঝ? মন্তব্যটির তাৎপর্য ব্যাখ্যা করো।  ২+৩ *** 

gyanchokkhu mcq

অসুখী একজনঃ 

১) ‘অসুখী একজন’ কবিতাটির নামকরণের সার্থকতা বিচার করো।

২) ‘অসুখী একজন’ কবিতার মর্মার্থ বিশ্লেষণ করে কে কেন অসুখী তা বুঝিয়ে দাও। *** 

osukhi ekjon mcq

আয় আরো বেঁধে বেঁধে থাকিঃ

১) “আয় আরো বেঁধে বেঁধে থাকি”- বেঁধে বেঁধে থাকা বলতে কবি কী বুঝিয়েছেন এবং কাদের এভাবে থাকতে বলেছেন? কবি বেঁধে বেঁধে থাকার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন কেন? ৩+২ *** 

২) আমাদের ইতিহাস নেই বলে কবি সংশয় প্রকাশ করেছেন কেন? ৫ 

madhyamik history suggestion

৩) “আমরা ভিখারি বারোমাস”- ‘আমরা’ বলতে কাদের বোঝানো হয়েছে? তারা নিজেদের সর্বদা ভিখারি বলে মনে করেছেন কেন? ২+৩ 

ay aro bedhe bedhe thaki mcq

আফ্রিকাঃ 

১) ‘আফ্রিকা’ কবিতায় কবি মহাদেশের জন্মের যে বর্ণনা দিয়েছেন, তা নিজের ভাষায় লেখো। আফ্রিকা কীভাবে বন্দি হল তা আলোচনা করো। ২+৩ *** 

২) “চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে”- কাকে একথা বলা হয়েছে? কীভাবে তার অপমানিত ইতিহাসে চিরচিহ্ন মুদ্রিত হল? ১+৪ *** 

africa mcq

হারিয়ে যাওয়া কালি কলমঃ

১) “আমরা কালিও তৈরি করতাম নিজেরাই”- কালি তৈরির পদ্ধতি সম্পর্কে যা জান লেখো। ৫ *** 

২) কালি কলমের প্রতি ভালোবাসা ‘হারিয়ে যাওয়া কালি কলম’ প্রবন্ধে কীভাবে ফুটে উঠেছে, তা আলোচনা করো।  ৫

৩) “জন্ম নিল ফাউন্টেন পেন”- ফাউন্টেন পেনের স্রষ্টা কে? বাংলায় এই নামকরণ কে করেছিলেন? ফাউন্টেন পেনের জন্মবৃত্তান্তটি সংক্ষেপে লেখো। ১+১+৩ *** 

madhyamik history suggestion

৪) “আমার মনে পড়ে প্রথম ফাউন্টেন কেনার কথা”- ‘আমার’ বলতে কার কথা বোঝানো হয়েছে? তাঁর ফাউন্টেন কেনার ঘটনাটি সংক্ষেপে বিবৃত করো। ১+৪ 

৫) “কলমকে বলা হয় তলোয়ারের চেয়েও শক্তিধর”- তাৎপর্য লেখো। 

hariye jaoa kali kolom

বহুরূপীঃ

১) “হরিদার জীবনে সত্যিই একটা নাটকীয় বৈচিত্র আছে”- হ্রিদা কে? তাঁর কর্মকান্ডের মধ্যে যে নাটকীয় বৈচিত্র ধরা পড়েছে তা গল্প অনুসারে লেখো। ১+৪ *** 

২) “আমি বিরাগী, রাগ নামে কোনো রিপু আমার নেই”- বক্তা কোন প্রসঙ্গে এ কথা বলেছেন? এই উক্তির প্রেক্ষিতে বক্তার চরিত্র গল্পে যেভাবে বর্ণিত হয়েছে তা আলোচনা করো। ২+৩ *** 

৩) “এই শহরের জীবনে মাঝে মাঝে বেশ চমৎকার ঘটনা সৃষ্টি করেন বহুরূপী হরিদা”- হরিদার সৃষ্ট চমৎকার ঘটনাগুলির বিবরণ দাও। 

bahurupi mcq

সিরাজদ্দৌলাঃ

১) “তোমাদের কাছে আমি লজ্জিত”- কে, কাদের কাছে লজ্জিত? লজ্জা পাওয়ার কারণটি উল্লেখ করো। ১+৩ *** 

অথবা, “আমার এই অক্ষমতার জন্যে তোমরা আমাকে ক্ষমা করো”- বক্তা কাদের কাছে কোন অক্ষমতা প্রকাশ করেছেন? ৩+১

২) “জাতির সৌভাগ্য-সূর্য আজ অস্তাচলগামী”- কোন জাতির কথা বলা হয়েছে? তাঁর ‘সৌভাগ্য-সূর্য’ আজ অস্তাচলগামী বলার কারণ কী? ১+৩

madhyamik history suggestion

৩) ‘সিরাজদ্দৌলা নাট্যাংশ অবলম্বনে সিরাজদ্দৌলার চরিত্রটি বিশ্লেষণ করো। ৪ *** 

৪) “মনে হয়, ওর নিশ্বাসে বিষ, ওর দৃষ্টিতে আগুন, ওর অঙ্গ সঞ্চালনে ভূমিকম্প”- ‘ওর’ বলতে কাকে বোঝানো হয়েছে? বক্তার উদ্দিষ্টের প্রতি এমন মন্তব্যের কারণ আলোচনা করো। ১+৩ *** 

৫) সিরাজদ্দৌলা নাট্যাংশ্যে লুৎফা চরিত্রটি আলোচনা করো।  ৪

class ten bengali sirajdoulla

অভিষেকঃ

১) প্রমীলা কে? ইন্দ্রজিতের সাথে তাঁর কথোপকথন নিজের ভাষায় লেখো। ১+৪

২) ‘অভিষেক’ কবিতা অবলম্বনে ইন্দ্রজিত চরিত্রের পরিচয় দাও। ৫ *** 

৩) “এ অদ্ভুত বারতা”- অদ্ভুত বার্তাটি কি? বার্তাটিকে অদ্ভুত বলা হয়েছে কেন? ***

৪) “ঘুচাবো এ অপবাদ বধি রিপুকূলে”- উদ্ধৃতাংশের বক্তা কে? বক্তা তার কোন অপবাদের কথা বলেছেন? অপবাদ ঘোচাবার জন্য তিনি কি করেছিলেন? *** 

class ten bengali ovisekh

পথের দাবীঃ

১) “পোলিটিক্যাল সাসপেক্ট সব্যসাচী মল্লিককে নিমাইবাবুর সম্মুখে হাজির করা হইল”- রচনাংশে সব্যসাচী মল্লিক সম্পর্কে কী জানা যায়? তাঁকে জিজ্ঞাসাবাদের সময় কী পরিস্থিতি তৈরি হয়?

২) “বাবুটির স্বাস্থ্য গেছে, কিন্তু শখ ষোলো আনাই বজায় আছে”- বক্তা কার সম্পর্কে এ কথা বলেছেন? তাঁর স্বাস্থ্য ও শখের পরিচয় দাও। ১+৪ *** 

৩) ‘পথের দাবী’ অবলম্বনে গিরীশ মহাপাত্রের চরিত্র-বৈশিষ্ট্যের পরিচয় দাও। ৫ 

pother dabi

প্রলয়োল্লাসঃ

১) “তোরা সব জয়ধ্বনি কর”- কাদের উদ্দেশ্যে কবির এই আহ্বান? কবিতার ভাববস্তু বিশ্লেষণ করে এই আহ্বানধ্বনির পুনরাবৃত্তির যৌক্তিকতা প্রতিপন্ন করো। ২+৩  *** 

২) “ঐ ভাঙ্গা গড়া খেলা যে তার, কিসের তবে ডর”- উৎস নির্দেশ করে মন্তব্যটির তাৎপর্য বুঝিয়ে দাও। ৫ 

proloyollash

কোনিঃ

১) “আজ বারুণী”- বারুণীর দিন গঙ্গা ঘাটের দৃশ্য বর্ণনা করো। ৫ *** 

২) “খাওয়ায় আমার লোভ নেই, ডায়েটিং করি”-  বিষ্টুচরণ দাসের খাদ্যাভাসের পরিচয় দাও। ৫

৩) “আপনি নিজের শরীরটাকে চাকর বানাতে পারবেন না”- বক্তা উদ্দিষ্ট ব্যক্তিকে এমন কথা বলেছেন কেন? শরীরটাকে চাকর বানানো বলতে তিনি কী বুঝিয়েছেন?

৪) কোনির পারিবারিক জীবনের পরিচয় দাও। ৫ *** 

৫) “সাঁতারু অনেক বড়ো সেনাপতির থেকে”- উক্তিটি কার? উদ্ধৃতাংশটির তাৎপর্য ব্যাখ্যা করো।  ৫

koni

৬) “ক্ষিদ্দা এবার আমরা কী খাব?”- কার উক্তি? এই উক্তির আলোকে বক্তার পরিস্থিতির অসহায়তা বিশ্লেষণ করো। ১+৪ *** 

৭) “তোর আসল লজ্জা জলে, আসল গর্বও জলে”- কোনির কোন কথার পরিপ্রেক্ষিতে এ কথা বলা হয়েছে? তাঁর ‘আসল লজ্জা’ ও ‘আসল গর্ব’ জলে বলার কারণ কী? ৩+২

৮) “ফাইট কোনি ফাইট”- সাধারণ মেয়ে থেকে চ্যাম্পিয়ন হয়ে উঠতে গিয়ে কোনিকে কী ধরণের ফাইট করতে হয়েছিল, নিজের ভাষায় লেখো। ৫ *** 

madhyamik history suggestion

অথবা, দারিদ্র আর বঞ্চনার বিরুদ্ধে কোনির যে লরাই তা সংক্ষেপে আলোচনা করো। ৫ ***   

৯) ‘কোনি’-র চরিত্রটি আলোচনা করো। ৫ 

১০) ক্ষিতীশ সিংহের চরিত্রটি আলোচনা করো। ৫

class ten bengali grammar

ব্যাকরণঃ

কারকঃ

১) অনুসর্গ বলতে কী বোঝ? উদাহরণ দাও। 

২) নির্দেশক কী? উদাহরণ দাও। 

৩) বিভক্তি কত প্রকার ও কী কী? 

৪) তির্যক বিভক্তি বলতে কী বোঝ? উদারহণ দাও। *** 

৫) প্রযোজক কর্তা কাকে বলে? উদারহণ দাও। ***

৬) প্রযোজ্য কর্তা কাকে বলে? উদারহণ দাও। *** 

karok-alochona

৭) সমধাতুজ কর্তা কাকে বলে? উদারহণ দাও। 

৮) ব্যতিহার কর্তা কাকে বলে? উদারহণ দাও। 

৯) কর্মের বীপ্সা বলতে কী বোঝ? উদারহণ দাও। *** 

১০) সমধাতুজ করণ বলতে কী বোঝ? উদারহণ দাও। *** 

১১) অকারক পদ কত প্রকার ও কী কী? 

১২) “তিলে তেল হয়”, “তিলে তেল আছে’- রেখাঙ্কিত পদ দুটি কোন কোন কারকের দৃষ্টান্ত?

karok nirnoy

সমাসঃ

১) ‘সমাস’ শব্দটির ব্যাকরণগত অর্থ কী? 

২) পূর্বপদ বলতে কী বোঝ?

৩) ‘দ্বন্দ্ব’ শব্দের অর্থ কী? *** 

৪) অলোপ দ্বন্দ্ব বলতে কী বোঝ? উদারহণ দাও। 

৫) উপমান ও উপমিত কর্মধারয় সমাস কাকে বলে? উদারহণ দাও। 

৬) রূপক কর্মধারয় সমাস কাকে বলে? উদারহণ দাও। 

somash

৭) উপপদ তৎপুরুষ সমাস কাকে বলে? উদারহণ দাও। 

৮) ‘বহুব্রীহি’ শব্দের অর্থ কী? *** 

৯) ব্যতিহার বহুব্রীহি বলতে কী বোঝ? উদারহণ দাও। 

১০) ‘দ্বিগু’ শব্দের অর্থ কী? *** 

১১) একশেষ দ্বন্দ্ব কাকে বলে? উদারহণ দাও। *** 

১২) বাক্যাশ্রয়ী সমাস বলতে কী বোঝ? উদারহণ দাও। 

somash nirnoy

বঙ্গানুবাদঃ

১) Home is the first school where child learns his first lesson. He sees, hears and begins to learn at home. It is home that builds his character. In a good home honest and healthy men are made. Bad influence at home spoils a child.

 

২) Honesty is a great virtue. If you do not deceive others, if you do not tell a lie; if you are strictly just and fair in your dealings with others, you are an honest man. Honesty is the best policy. An honest man is respected by all.  

 

৩) Student life is the stage of preparation for future. This is the most important period of life. A student is young today. But he will be man tomorrow. He has different duties. He should perform them well. As a student, his first duty is to study and learn. He should be careful to his lessons.

madhyamik history suggestion

 

৪) Stealing is taking or keeping the property of another without the other’s permission. If your classmate leaves his fountain pen on the desk and you pocket it, you are stealing his property to which you have no right. If your friend lends you the cricket bat and you keep it, since he forgets to ask for it, you are dishonest.

video note

৫) One fine evening a young princess went out to take a walk by herself in a wood. In this wood there was a lake, by the side of which the princess sat down to rest. She had a golden ball in her hand, and this was the plaything she liked most. She was always throwing it up in the air and catching it as it fell.

 

৬) Wealth is no doubt necessary for happiness in life. But it has a tendency to concentrate in the hands of a few. The result is the rich become richer and the poor poorer. This is certainly a misuse of wealth. It should be fairly distributed among all, so that it may bring happiness to the greatest number of people in the society.

online quiz

৭) Once two friends started on a travel. Their way lay through a forest. As they came half way through the forest, a bear was seen approaching slowly towards them. One of them climbed up a tree. The other did not know how to climb up a tree and lay flat on his face without breathing.

 

৮) Once a mouse disturbed a lion in his sleep. The lion caught the mouse and was going to kill it; but it begged for pardon and was let go. Shortly after, the lion was caught in a strong net. Hearing his roar, the mouse came there and cut the ropes with its teeth. The lion became free. 

madhyamik history suggestion

 

৯) Once two women, quarrelling about the claim of a child, went to the judge for justice. The judge called the executioner and ordered. ‘Cut the child into halves and give one half to each of the women.’ One of the women, when she heard the order, remained silent; but the other woman began to weep.

 

১০) Man is a social animal. He cannot live alone. No person can be happy without having sincere friends. But selfish persons fail to make real friendship. Because to get love you must give love in return.

Sikkhalaya

১১) Once a soldier was made a prisoner of war. After a few years the war ended and he was released. One day while he was walking near a market he saw a bird-seller with a cage full of birds for sale. The soldier bought the cage and then set all the birds free one by one. When the people around asked him about his strange behavior he replied “I know the agony of captivity”.

 

১২) Last Saturday was a memorable day in my life. I went to the river for taking my bath as usual. The bathing ghat was not crowded then. Only two boys were bathing in the river at the time. Suddenly one of them fell in deep water and he cried out for help. Hearing that I was puzzled for a few seconds. Then I tried to help him.

 

১৩) We should try to prosper in life. But we should not give up our sense of morality. If we compromise with dishonesty, it would be difficult for us to respect ourselves. So it is important to choose the right way. No person can be happy without having sincere friends.

 

১৪) Newspaper reading has become an essential part of our life. As we get up in the morning, we wait eagerly for the daily paper. Twentieth century was an age of newspapers. Through newspapers we gather information about different countries of the world.

 

১৫) One day a dog stole a piece of meat from a butcher shop. He was crossing over a bridge. Suddenly, he saw his own shadow in the water. He thought that there was another dog and he had a bigger piece of meat.

class ten bengali notes

সংলাপ রচনাঃ

১) মাধ্যমিকের পরে কী নিয়ে পড়বে এবং কেন *** 

২) পথ নিরাপত্তা বিষয়ে সচেতনতা

৩) বৃক্ষরোপনের উপযোগিতা 

৪) মাধ্যমিক টেষ্ট পরীক্ষা কতোটা প্রয়োজন *** 

৫) অনলাইন শিক্ষার ভালো-মন্দ *** 

৬) নিত্যপ্রয়জনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধি *** 

৭) বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের মোবাইল ব্যবহার 

bengali questions

প্রতিবেদন রচনাঃ

১) ওমিক্রন আতঙ্ক *** 

২) টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের পরাজয় 

৩) বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের মোবাইল ব্যবহার 

৪) একটি ব্যাঙ্ক ডাকাতি

৫) একটি অ্যাক্সিডেন্ট *** 

৬) পুষ্পমেলা / বইমেলা *** 

৭) বিদ্যালয়ে বিজ্ঞান প্রদর্শনী 

৮) গাছ কাটার বিরুদ্ধে জনপ্রতিরোধ 

৯) রক্তদান শিবির 

১০) বেহাল রাস্তার প্রতিবাদে পথ অবরোধ 

প্রবন্ধ রচনাঃ

১) প্রাত্যহিক জীবনে বিজ্ঞান 

২) বিজ্ঞান আশীর্বাদ না অভিশাপ ***  

৩) বিজ্ঞান ও কুসংস্কার ***

৪) শীতের সকাল ***  

৫) ছাত্রজীবনে খেলাধূলার ভূমিকা ***

৬) পরিবেশ দূষণ ও তার প্রতিকার ***

৭) বিশ্ব উষ্ণায়ন 

৮) বাংলার ঋতুবৈচিত্র ***

৯) বাংলার উৎসব  *** 

১০) শিক্ষাবিস্তারে গণমাধ্যমের ভূমিকা *** 

madhyamik history suggestion

১১)  মাতৃভাষায় বিজ্ঞানচর্চা 

১২) অতিমারী করোনা ***  

১৩) কন্যাশ্রী প্রকল্প  

১৪) আচার্য জগদীশ্চন্দ্র বসু 

১৫) নেতাজী সুভাষচন্দ্র বসু 

১৬) স্বামী বিবেকানন্দ 

শিক্ষার্থীরা শিক্ষালয় ওয়েবসাইটের সকল আপডেট নিয়মিত লাভ করতে নিম্নের ফর্মটি যথাযথভাবে পূরণ করোঃ

sikkhalaya
শিক্ষালয়, অনুপম ধর
sikkhalaya youtube
শিক্ষালয় ইউটিউব চ্যানেল

You cannot copy content of this page

Need Help?