কারক ও বিভক্তি নির্ণয়

কারক ও বিভক্তি নির্ণয়

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে শিক্ষার্থীদের জন্য কিছু কারক ও বিভক্তি নির্ণয় প্রদান করা হলো। এমনই আরো আপডেট লাভ করতে বিনামূল্যে সাবস্ক্রাইব করো শিক্ষালয় ওয়েবসাইটে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

কারক ও বিভক্তি নির্ণয়ঃ 

১) আমি দাড়িয়ে রইলাম।  

এই বাক্যটির সঠিক উত্তর ‘কর্তৃকারকে’ ‘শূন্য’ বিভক্তি। কারণ আমি দাড়িয়ে রইলাম এখানে আমি বলতে ‘কে’ দিয়ে প্রশ্ন করেছে তাই কর্তৃকারক। আর আমি অর্থাৎ মূল শব্দটির শেষে কোন বিভক্তি যোগ নেই বলে শূন্য বিভক্তি হয়েছে।

২) দিনদুপুরে পাখির ডাকে।

এই বাক্যটির সঠিক উত্তর অধিকরণ কারকে  ‘এ’  বিভক্তি। কারণ  “দিন- দুপুর” একটা সময় বোঝাচ্ছে; তাই অধিকরণ  কারক। আর দিন দুপুরে অর্থাৎ মূল শব্দের শেষে ‘এ’ বিভক্তি যোগ আছে তাই ‘এ’ বিভক্তি হয়েছে।

৩) চিনবে তারা ভুবনটাকে।

এই বাক্যটির সঠিক উত্তর কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি। কারণ  তারা বা কারা এগুলো দিয়ে প্রশ্ন করলে যে উত্তরটি পাই তা হল কর্তৃকারক। আর তারা বা মূল শব্দের শেষে কোন বিভক্তি যুক্ত নেই বলে ‘শূন্য’ বিভক্তি হয়েছে।

৪) রাষ্ট্রপুঞ্জের মহাসচিব তার বিমান থেকে নামলেন।

এই বাক্যটির সঠিক উত্তর অপাদানকারকে ‘থেকে’ বিভক্তি। কারণ হইতে, থেকে, চেয়ে প্রশ্ন করলে যে উত্তর পাই তা হল অপাদান কারক।

আর বিমান থেকে বা মূল শব্দ থেকে আমরা ‘থেকে’ বিভক্তি পেয়েছি।

৫) তল্লাশিতে পাওয়া যায় সাতটা মশার পিস্তল।

এই বাক্যটির সঠিক উত্তর করণ কারকে ‘তে’ বিভক্তি। কারণ তল্লাশিতে অর্থাৎ তল্লাশির দ্বারা পাওয়া গেছে সাতটা মশার পিস্তল । আমরা জানি দ্বারা বা দিয়া (দিয়ে) প্রশ্ন করলে যে উত্তরটি পাওয়া যায় তা হল করণ কারক। আর তল্লাশিতে বা মূল শব্দের শেষে ‘তে’ বিভক্তি যুক্ত আছে বলে ‘তে’ বিভক্তি হয়েছে।

৬) আমি ছিটকে চলে গেলাম খাটের তলায়

এই বাক্যটির সঠিক উত্তর অধিকরণ কারকে ‘য়’ বিভক্তি। কারণ খাটের তলায় একটা ‘স্থান’ দিয়ে প্রশ্ন করেছে ।আমরা জানি জায়গা বা স্থান দিয়ে প্রশ্ন করলে যে উত্তর পায় তা হল অধিকরণ কারক। আর খাটের তলায় বা মূল শব্দের শেষে ‘য়’ বিভক্তি যুক্ত আছে বলে ‘য়’ বিভক্তি হয়েছে। 

৭) কবি তাঁর ঘরের আসনে বসে টেলিফোনে কবিতা পাঠ  করবেন।

এই বাক্যটির সঠিক উত্তর অধিকরণ কারকের ‘এ’ বিভক্তি। কারণ ঘরের আসনে অর্থাৎ ঘরের একটি স্থান আমরা জানি কোন জায়গা বা স্থান দিয়ে প্রশ্ন করলে যে উত্তরটি পাই তা হল অধিকরণ কারক। আর ঘরের আসনে বা মূল শব্দের শেষে ‘এ’ বিভক্তি যুক্ত আছে বলে ‘এ’ বিভক্ত হয়েছে।

৮) তিনজন কলেরায় মারা গেছে।

এই বাক্যটির সঠিক উত্তর করণ কারকে ‘য়’ বিভক্তি। কারণ এখানে কলেরার দ্বারা মারা গেছে অর্থাৎ কিসের দ্বারা বা কি দ্বারা প্রশ্ন করলে আমরা যে উত্তরটি পাই তা হল করণকারক। আর কলেরা বা মূল শব্দের শেষে ‘য়’ বিভক্তি যুক্ত আছে বলে ‘য়’ বিভক্তি হয়েছে। 

৯) মাধবী বই পড়ছে।

এই বাক্যটির সঠিক উত্তর কর্তৃ কারকে ‘শূন্য’ বিভক্তি। কারণ মাধবীকে ‘কে’ দিয়ে প্রশ্ন করেছে অর্থাৎ কে বা কারা দিয়ে প্রশ্ন করলে আমরা যে উত্তর পাই তা হল কর্তৃকারক। আর মাধবী বা মূল শব্দের শেষে কোন বিভক্তি যুক্ত নেই বলে ‘শূন্য’ বিভক্তি হয়েছে। 

১০) ছেলেরা ফুটবল খেলছে। 

এই বাক্যটিতে সঠিক উত্তর করণ কারকে ‘শূন্য’ বিভক্তি। কারণ ফুটবলকে ‘কি দিয়ে’ প্রশ্ন করেছে অর্থাৎ কি দিয়ে প্রশ্ন করলে আমরা যে উত্তর পাই তা-হল করণকারক। আর ফুটবল বা মূল শব্দের শেষে কোন বিভক্তি যুক্ত নেই বলে ‘শূন্য’ বিভক্তি হয়েছে। 

 

কারক থেকে আরো আলোচনা দেখতে নিম্নের লিঙ্কগুলি অনুসরণ করতে হবেঃ 

১) বিভক্তি ও তার শ্রেণিবিভাগ 

২) বিভক্তি ও অনুসর্গের পার্থক্য 

৩) কারক ও অকারক পদ 

৪) কর্তৃকারক ও তার শ্রেণিবিভাগ 

৫) কর্মকারক ও তার শ্রেণিবিভাগ 

৬) করণকারক ও তার শ্রেণিবিভাগ

৭) নিমিত্ত কারক

৮) অপাদান কারক 

৯) অধিকরণ কারক 

বাংলা সাজেশন ।। Bengali Suggestion: 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

আমরা শনাক্ত করেছি যে আপনি বিজ্ঞাপন ব্লক করতে এক্সটেনশন ব্যবহার করছেন। এই বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন করুন।

Powered By
100% Free SEO Tools - Tool Kits PRO

You cannot copy content of this page

Need Help?