নবম শ্রেণি বাংলা সাজেশন
Class Nine Bengali Suggestion
নবম শ্রেণির সকল শিক্ষার্থীদের জন্য শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে বাংলা বিষয়ের অধ্যায়ধর্মী বাংলা সাজেশন (Bengali Suggestion) প্রদান করা হলো। শিক্ষার্থীরা নিম্নের বিভাগগুলি থেকে তাদের নির্দিষ্ট শ্রেণি নির্বাচন করে বাংলা সাজেশন (Bengali Suggestion) -গুলির সহায়তা গ্রহণ করতে পারবে।
প্রশ্নসম্ভারে দেওয়া প্রশ্নগুলির উত্তরের জন্য লক্ষ্য রাখতে হবে শিক্ষালয় ওয়েবসাইটের নোট বিভাগে। নিয়মিত নোট বিভাগে শিক্ষালয়ের পক্ষ থেকে নতুন নতুন নোট প্রদান করা হয়।
নোট বিভাগ দেখতে এখানে ক্লিক/টাচ করো
নবম শ্রেণি বাংলা গুরুত্বপূর্ণ প্রশ্নের সেট দেখতে এখানে ক্লিক/টাচ করো
মডেল অ্যাক্টিভিটি টাস্ক দেখতে নিম্নের লিঙ্কে ক্লিক/টাচ করো
মডেল অ্যাক্টিভিটি টাস্ক ডাউনলোড
আকাশে সাতটি তারা
প্রশ্নমানঃ১
১)কোন কাব্যগ্রন্থ থেকে “আকাশে সাতটি তারা” কবিতাটি সংকলিত হয়েছে?
২)আকাশে সাতটি তারার কথা কবি উল্লেখ করেছেন কেন?
৩)কাকে “মৃত মনিয়ার” মতো মনে হয়েছে?
৪)কবি বাংলার সন্ধ্যাকে “নীল” বলে মনে করেছেন কেন?
৫)বাংলার সন্ধ্যাকে কবি “শান্ত অনুগত” বলেছেন কেন?
৬)পৃথবীর কোন পথে কী নেই বলে কবি মনে করেছেন?
৭)“কলমী” কী?
৮)“শীত হাতখান” বলতে কবি কী বুঝিয়েছেন?
৯)“কিশোরের পায়ে দলা মুথা ঘাস” বলতে কবি কী বুঝিয়েছেন?
১০)“ব্যথিত গন্ধ্যের ক্লান্ত নীরবতা”- কার ব্যাথিত গন্ধের কথা বলা হয়েছে?
১১)“এরই মাঝে বাংলার প্রাণ”- কবি কোথায় বাংলার প্রাণের স্পর্শ খুঁজে পেয়েছেন?
১২)“আকাশে সাতটি তারা” কবিতাটি কী ধরণের কবিতা?
১৩)“আকাশে সাতটি তারা” কবিতায় কোন কোন গাছের কথা উল্লেখ করা হয়েছে?
১৪)“আকাশে সাতটি তারা” কবিতায় কোন কোন মাছের কথ উল্লেখ করা হয়েছে?
১৫)“আকাশে সাতটি তারা” কবিতায় কবি বাংলার সন্ধ্যা সম্পর্কে কী কী বিশেষণ ব্যবহার করেছেন?
আবহমান
প্রশ্নমানঃ৩
১)“যা গিয়ে ওই উঠানে তোর দাঁড়া”- প্রসঙ্গ উল্লেখ করে উদ্ধৃতাংশটির তাৎপর্য বিশ্লেষণ করো।
২)“কে এইখানে ঘর বেঁধেছে নিবিড় অনুরাগে”- কার কথা বলা হয়েছে? উদ্ধৃতাংশটির তাৎপর্য ব্যাখ্যা করো।
৩)“কে এইখানে হারিয়ে গিয়েও আবার ফিরে আসে”- উদ্ধৃতাংশটির তাৎপর্য ব্যাখ্যা করো।
৪)“নটেগাছটা বুড়িয়ে ওঠে, কিন্তু মুড়য় না”- উদ্ধৃতাংশটির তাৎপর্য ব্যাখ্যা করো।
৫)“তেমনি করেই সূর্য ওঠে, তেমনি করেই ছায়া”- উদ্ধৃতাংশটির তাৎপর্য ব্যাখ্যা করো।
খেয়া
প্রশ্নমানঃ ৫
১) “এই খেয়া চিরদিন চলে নদী স্রোতে”- প্রাসঙ্গিকতা উল্লেখ করে তাৎপর্য বিশ্লেষণ করো। ৫
২) “নূতন নূতন কত গড়ে ইতিহাস”-পঙ্ক্তিটির গূঢ়ার্থ বিশ্লেষণ করো। ৫
৩) “পৃথিবীতে কত দ্বন্দ্ব, কত সর্বনাশ”- ‘দ্বন্দ্ব’ ও ‘সর্বনাশ’ বলতে কবি কী বুঝিয়েছেন? এই দ্বন্দ্ব ও সর্বনাশ পৃথিবীতে কীসের ভূমিকা পালন করেছে? তাঁর সঙ্গে খেয়া নৌকার যোগ কোথায়? ১+২+২=৫
৪) “সোনার মুকুট কত ফুটে, আর টুটে !”- ‘সোনার মুকুট’ বলতে কবি কী বুঝিয়েছেন? ‘কত’ শব্দের মধ্য দিয়ে কী ব্যক্ত হয়েছে? ২+৩=৫
৫) “উঠে কত হলাহল, উঠে কত সুধা”- ‘হলাহল’ ও ‘সুধা’ শব্দদ্বয়ের প্রাসঙ্গিকতা বিচার করো। সভ্যতার ইতিহাসে ‘শব্দদ্বয়’ কোন্ ভূমিকা পালন করেছে? ৩+২=৫
বাংলা ব্যাকরণ (দ্বিতীয় অধ্যায়: উপসর্গ)
১)উপসর্গ কাকে বলে?
২)উপসর্গের উদাহরণ দাও।
৩)উপসর্গ কত প্রকার ও কী কী?
৪)সংস্কৃত উপসর্গ কাকে বলে? সংস্কৃত উপসর্গ কয়টি? তাদের নাম লেখো।
৫)বাংলা উপসর্গ কাকে বলে? এর উদাহরণ দাও।
৬)বিদেশি উপসর্গ কাকে বলে? কয়েকটি বিদেশি উপসর্গের উদাহরণ দাও।
৭)প্র,পরা,অনু,অধি,অনা-এই উপসর্গ গুলি দিয়ে তিনটি করে শব্দ তৈরি করো।
বাংলা ব্যাকরণ (পদ: অব্যয় পদ )
১) অব্যয় পদ কাকে বলে?
২) পদান্বয়ী অব্যয় কাকে বলে?
৩) উপমাবাচক পদান্বয়ী অব্যয় কাকে বলে?
৪) অনন্বয়ী বা ভাববাচক অব্যয় কাকে বলে?
৫) প্রশংসাসূচক অব্যয় কাকে বলে?
৬) সম্মতিজ্ঞাপক অব্যয় কাকে বলে?
৭) অসম্মতিজ্ঞাপক অব্যয় কাকে বলে?
৮) বিরক্তিব্যঞ্জক অনন্বয়ী অব্যয় কাকে বলে?
৯) ভয়, যন্ত্রণা ও দুঃখসূচক অনন্বয়ী অব্যয় কাকে বলে?
১০) বিস্ময়সূচক অনন্বয়ী অব্যয় কাকে বলে?
১১) সম্বোধনদ্যোত্যক অনন্বয়ী অব্যয় কাকে বলে? উদাহরণ দাও।
১২) করুণা, স্নেহ ও আদর অর্থে ব্যবহৃত অনন্বয়ী অব্যয় কাকে বলে? উদাহরণ দাও।
১৩) সমুচয়ী অব্যয় কাকে বলে? উদাহরণ দাও।
১৪) সংযোজক অব্যয় কাকে বলে? উদাহরণ দাও।
১৫) বৈকল্পিক সমুচ্চয়ী অব্যয় কাকে বলে? উদাহরণ দাও।
শ্রেণিঃ- নবম
বিষয়ঃ- বাংলা
পূর্ণমানঃ- ৪০
সময়ঃ- ১ ঘণ্টা ২০ মিনিট
১) সঠিক উত্তর নির্বাচন করোঃ- (যে কোন ৫ টি) ৫*১=৫
ক) কলিঙ্গদেশে কতদিন বৃষ্টি হয়েছিল ?
অ) ৩ দিন আ) ৫ দিন ই) ৭ দিন ঈ) ৯ দিন
খ) স্রোতের প্রবল প্রাণ কে আহরণ করে ?
অ) জোয়ারভাটা আ) জোয়ার ই) ভাটা ঈ) তরী
গ) “চল রে গাঁটকাটা”- বক্তা কে?
অ) দুই রক্ষী আ) প্রথম রক্ষী ই) দ্বিতীয় রক্ষী ঈ) শ্যালক
ঘ) “কলকাতা থেকে দূরত্ব যত বেশি হয় আমাদের মতো নগণ্যের পক্ষে ততই তা-
অ) দুঃখের আ) আনন্দের ই) সুখাবহ ঈ) খুশির
ঙ) “এ বিষয়ে তিনিই পুরো সত্য বলতে পারবেন”- সত্যটি বলেছিলেন,
অ) অতিথি আ) মহন্মদ শা ই) শামশেমাগি ঈ) ইলিয়াস
চ) নতুন গ্রহের লোকেরা বসবাস করত-
অ) সুন্দর ঘরবাড়িতে আ) মাটির ভেতরের গর্তে ই) নদীর তীরে ঈ) ল্যাবরেটরিতে
২) অতিসংক্ষেপে উত্তর দাওঃ- (যে কোন ৫ টি) ৫*১=৫
ক) শকুন্তলাকে কে অভিশাপ দিয়েছিলেন?
খ) ধীবর সংসার চালাত কীভাবে?
গ) ইলিয়াসের কয়টি সন্তান ছিল?
ঘ) ইলিয়াসের কাঁধের বোঁচকায় কী কী ছিল?
ঙ) প্লেটোর দোরগোড়ায় কী লেখা ছিল?
চ) সুকুমার নিজের বক্তৃতাকে কীসের সঙ্গে তুলনা করেছে?
ছ) “প্রজা দিল রড়”- ‘রড়’ শব্দের অর্থ কী?
৩) সংক্ষেপে উত্তর দাওঃ- (যে কোন ৫ টি) ৫*৩=১৫
ক) দুর্বাসা মুনি শকুন্তলাকে অভিশাপ দিয়েছিলেন কেন?
খ) “সে একেবারে সর্বহারা হয়ে পড়ল”- কে, কীভাবে সর্বহারা হয়ে পড়ল লেখো?
গ) “মাটিতে মিশে যেতে ইচ্ছে করল”- কার, কেন এমন ইচ্ছে করেছিল?
ঘ) “চারি মেঘে জল দেয় অষ্ট গজরাজ”- কথাটির তাৎপর্য বুঝিয়ে বলো।
ঙ) “আমার বাণিজ্যতরী বাঁধা পড়ে আছে”- কথাটির মূল তাৎপর্য বিশ্লেষণ করো।
চ) “না পায় দেখিতে কেহ রবির কিরণ”- রবির কিরণ দেখতে না পাওয়ার কারণ কী?
8) সংক্ষেপে উত্তর দাওঃ- (যে কোন ১ টি) ৫*১=৫
ক) ‘এবারে তো আর কোনও ভুল নেই’- কোন ভুলের কথা বলা হয়েছে লেখো।
খ) ‘দুটো কারণে খটকা রয়ে গেল’- কারণ দুটো কী লেখো।
৫) সঠিক উত্তর নির্বাচন করোঃ- (যে কোন ৩ টি) ৩*১=৩
ক) বাংলা ভাষায় মৌলিক স্বরধ্বনির সংখ্যা-
অ) ৭টি আ) ১০ টি ই) ১৫ টি ঈ) ১২ টি
খ) নীচের কোনটি ঘোষীভবনের উদাহরণ-
অ) লাল > নাল আ) কাক > কাগ ই) রিক্সা > রিস্কা ঈ) কাগজ > কাগচ
গ) নীচের কোনটি অনুনাসিক বর্ণ নয়-
অ) ঞ আ) ঙ ই) শ ঈ) ম
ঘ) ‘প্রতেক’ কে সন্ধি বিচ্ছেদ করলে দাঁড়ায়-
অ) প্র+তেক আ) প্রতি+এক ই) প্রতিঃ+এক ঈ) কোনটিই নয়
৬) অতিসংক্ষেপে উত্তর দাওঃ- (যে কোন ২ টি) ২*১=২
ক) বিবৃত স্বরধ্বনি কাকে বলে?
খ) স্বরধ্বনিলোপ কতো প্রকার ও কী কী?
গ) স্বরসংগতি বলতে কী বোঝ?
৭) ভাবসম্প্রসারণ করোঃ (যে কোন একটি) ৫*১=৫
ক) “বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে”
খ) “সবার উপরে মানুষ সত্য
তাহার উপরে নাই”।
নব নব সৃষ্টিঃ গুরুত্বপূর্ণ ছোটপ্রশ্ন
DOWNLOAD (PDF)
নব নব সৃষ্টিঃ গুরুত্বপূর্ণ কিছু বড়ো প্রশ্ন
DOWNLOAD (PDF)
আকাশে সাতটি তারাঃ গুরুত্বপূর্ণ ৩ নম্বরের প্রশ্ন
DOWNLOAD (PDF)
আকাশে সাতটি তারাঃ গুরুত্বপূর্ণ কিছু বড়ো প্রশ্ন
DOWNLOAD (PDF)
রাধারানীঃ গুরুত্বপূর্ণ কিছু ৩ নম্বরের প্রশ্ন
DOWNLOAD (PDF)
রাধারানীঃ গুরুত্বপূর্ণ কিছু বড়ো প্রশ্ন
DOWNLOAD (PDF)
আবহমানঃ গুরুত্বপূর্ণ কিছু ছোট প্রশ্ন
DOWNLOAD (PDF)
আবহমানঃ গুরুত্বপূর্ণ বড়ো প্রশ্ন
DOWNLOAD (PDF)
নিরুদ্দেশঃ গুরুত্বপূর্ণ ৩ নম্বরের প্রশ্ন
DOWNLOAD (PDF)
নিরুদ্দেশঃ গুরুত্বপূর্ণ বড়ো প্রশ্ন
DOWNLOAD (PDF)
চিঠিঃ গুরুত্বপূর্ণ কিছু ৩ নম্বরের প্রশ্ন
DOWNLOAD (PDF)
চিঠিঃ গুরুত্বপূর্ণ কিছু বড়ো প্রশ্ন
DOWNLOAD (PDF)
খেয়াঃ গুরুত্বপূর্ণ ৩ নম্বরের প্রশ্ন
DOWNLOAD (PDF)
কর্ভাসঃ ছোট প্রশ্ন
DOWNLOAD (PDF)
কর্ভাসঃ বড়ো প্রশ্ন (৫ নম্বর)
DOWNLOAD (PDF)
ব্যাকরণঃ অনুসর্গ থেকে কিছু প্রশ্ন
DOWNLOAD (PDF)
ব্যাকরণঃ ধাতু থেকে কিছু প্রশ্ন
DOWNLOAD (PDF)
ব্যাকরনঃ প্রত্যয় থেকে কিছু প্রশ্ন
DOWNLOAD (PDF)
ব্যাকরণঃ শব্দভান্ডার থেকে কিছু প্রশ্ন
DOWNLOAD (PDF)
ব্যাকরণঃ বিশেষ্য পদ থেকে কিছু প্রশ্ন
DOWNLOAD (PDF)
ব্যাকরণঃ সর্বনাম পদ থেকে কিছু প্রশ্ন
DOWNLOAD (PDF)
ব্যাকরণঃ বিশেষণ পদ থেকে কিছু প্রশ্ন
DOWNLOAD (PDF)
ব্যাকরণঃ ক্রিয়াপদ থেকে কিছু প্রশ্ন
DOWNLOAD (PDF)
ব্যাকরণঃ ক্রিয়ার কাল
DOWNLOAD (PDF)
ব্যাকরণঃ ক্রিয়ার ভাব থেকে কিছু প্রশ্ন
DOWNLOAD (PDF)
ব্যাকরণঃ ক্রিয়ার বিভক্তি
DOWNLOAD (PDF)
শিক্ষার্থীরা শিক্ষালয় ওয়েবসাইটের সকল আপডেট নিয়মিত লাভ করতে নিম্নের ফর্মটি যথাযথভাবে পূরণ করোঃ
