নোট বই কবিতার প্রশ্ন উত্তর
শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য বাংলা নোট বই কবিতার প্রশ্ন উত্তর প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই নোট বই কবিতার প্রশ্ন উত্তর অনুশীলনের মধ্য দিয়ে তাদের পাঠ্য কবিতাটি সম্পর্কে সুস্পষ্ট ধারণা লাভ করতে পারবে।
শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।
নোট বই কবিতার প্রশ্ন উত্তরঃ
১) নোট বই কী ধরনের লেখাতে ভরা ?
উঃ নোট বই ‘কিলবিল’ সব লেখাতে ভরা।
২) বক্তা কী করে নিজে নিজে নোট বইটি লিখলেন ?
উঃ বক্তা অর্থাৎ বাচ্চা ছেলেটি যেখানে যা যা ভালো ভালো কথা শোনে সেগুলি সে নোটবইতে চটপট লিখে রাখে।
৩) চটপট, চটচট, ছটফট, কটকট – এই শব্দগুলি কী ধরনের শব্দ? চটপট ও ছটফট এই দুটি শব্দ দিয়ে দুটি বাক্য লেখো।
উঃ চটপট, চটচট, ছটফট, কটকট – এই শব্দগুলি হল ধনাত্মক শব্দ। এরকম আরো কিছু শব্দদৈত্ব হল- ঝপঝপ, শনশন, কটকট ইত্যাদি।
চটপট– রাজদীপ দাস চটপট উত্তর লিখতে পারে।
ছটফট– রাজদীপ সাহা পড়তে বসে ছটফট করে।
৪) বিশেষ্যের পূর্বে বিশেষণের ব্যবহারঃ
ছোটো লন্ঠন
ঝাল লঙ্কা
চটচটে আঠা
৫) একি অর্থযুক্ত শব্দ নির্ণয়ঃ
পা– ঠ্যাং
উত্তর– জবাব
অস্থিরতার ভাব – ছটফট
তীক্ষ্ণতা– ঝাঁজ
৬) শূন্যস্থান পূরণঃ
আঠা- আঠালো
মানস- মানসিক
৭) ভালো কথা শুনলে কবিতার লোকটি কি করে ?
উঃ ভালো কোন কথা শুনলে লোকটি সঙ্গে সঙ্গে তার নোটবইতে লিখে রাখে।
৮) তার শোনা কয়েকটি ভালো কথার নমুনা কবিতা থেকে খুঁজে নিয়ে লেখো।
উঃ ছেলেটির শোনা কয়েকটি ভালো কথার কয়েকটি নমুনা হল- ফড়িঙের কটা ঠ্যাং, আরশোলা কী কী খায়, আঙ্গুলে আঠা লাগলে চটচট করে কেনো, কাতুকুতু দিলে গোরু কেন ছটফট করে ইত্যাদি।
৯) কিলবিল, ছটফট, কটকট, টনটন এগুলো কী ধরনের শব্দ ?
উঃ কিলবিল, ছটফট, কটকট, টনটন এগুলো ধনাত্মক শব্দ।
১০) ‘মাথাঘামানো’ এই বিশিষ্টার্থক শব্দবন্ধের অর্থ কি ?
উঃ ‘মাথাঘামানো’ এই বিশিষ্টার্থক শব্দবন্ধের অর্থ হল বুদ্ধি খাটিয়ে চিন্তাভাবনা করা।
১১) ভালো কোন প্রশ্ন মনে এলে বক্তা কার সাহায্য নিয়ে সেগুলির উত্তর জেনে নেয় ?
উঃ ভালো কোন প্রশ্ন মনে এলে বক্তা মেজদার সাহায্য নিয়ে সেগুলির উত্তর জেনে নেয়।
১২) মানুষের কাছে নোটবই থাকাকে কি তুমি জরুরি বলে মনে করো ?
উঃ প্রত্যেকটি মানুষের অবশ্যই নোটবই থাকা উচিত। কারণ তাতে মানুষ তার প্রয়োজনীয় ও জরুরি কথা লিখে রাখে। নানা অজানা তথ্য তাতে লিখে রাখলে জানের ভান্ডার বাড়বে।
১৩) সর্বনামকে বাক্যে ব্যববহারঃ
আমিঃ আমি তোমায় যত শুনিয়েছিলেম গান।
মোরঃ মোর ভাবনারে কি হাওয়ায় মাতালো।
কেঃ কে তুমি তন্দ্রা হরণী?
কারঃ নোটবই কবিতাটি কার লেখা?
কাকেঃ কাকে বা বলি মনের কথা।
তোমরাঃ তোমরা আমাকে চেনো না।
নিজেঃ নিজের কাজ নিজে করাই ভালো।
১৪) পদপরিবর্তনঃ
মন– মানসিক
চটচট– চটচটে
জবাব– জবাবি
পেট– পেটুক
১৫) উদ্দেশ্য ও বিধেয় সম্প্রসারণঃ
ক) ওরে রামা ছুটে আয় নিয়ে আয় লন্ঠন।
উঃ ওরে বোকা রামা তাড়াতাড়ি ছুটে আয় নিয়ে আয় কাচের লন্ঠন।
খ) এই দেখো ভরা সব কিলবিল লেখাতে।
উঃ এই দেখো খাতাটা ভরা সব ছবি আর কিলবিল লেখাতে।
গ) জবাবটা জেনে নেবো মেজদাকে খুঁচিয়ে।
উঃ কঠিন জবাবটা জেনে নেবো বুদ্ধিমান মেজদাকে খুঁচিয়ে।
ঘ) ঝাল কেন লঙ্কায় ?
উঃ অনেক ঝাল কেন লাল লঙ্কায় ?
ঙ) বলবে কি তোমরা ও নোটবই পড়নি।
উঃ ঘরে গিয়ে বলবে কি তোমরা ও ভালো ভালো নোটবই পড়ো নি।
১৬) কারক-বিভক্তি নির্ণয়ঃ
ক) কাল থেকে মনে মোর লেগে গেছে খটকা।
উঃ অধিকরণ কারকে ‘থেকে’ অনুসর্গ।
খ) ওরে রামা ছুটে আয়।
উঃ সম্বোধন পদে ‘শুণ্য’ বিভক্তি।
গ) পেট কেন কামড়ায় বলো দেখি পারো কে ?
উঃ কর্তৃকারকে ‘শূণ্য’ বিভক্তি।
ঘ) নিজে নিজে আগাগোড়া লিখে গেছি আমি এ।
উঃ কর্তৃকারকে ‘শূণ্য’ বিভিক্তি।
ঙ) এই বেলা প্রশ্নটা লিখে রাখি গুছিয়ে।
উঃ অধিকরণ কারকে ‘শূণ্য’ বিভক্তি।
নোট বই কবিতা থেকে MCQ প্রশ্নের MOCK TEST প্রদান করতে নিম্নের লিঙ্কটি অনুসরণ করতে হবে
শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ
- বাংলা ব্যাকরণের আলোচনাগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
- শিক্ষালয় ওয়েবসাইটে প্রদান করা প্রবন্ধ রচনাগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
- পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির বাংলা অধ্যায়ভিত্তিক নোট দেখতে এই লিঙ্কে ক্লিক করতে হবে
- পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির বাংলা অধ্যায়ভিত্তিক MCQ TEST প্রদান করতে এই লিঙ্কে ক্লিক করতে হবে
- শিক্ষালয় ইউটিউব চ্যানেলটি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে
- পঞ্চম থেকে দ্বাদশ শ্রেণির সাজেশন দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে
শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ