দশম শ্রেণি মডেল অ্যাক্টিভিটি টাস্ক বাংলা জানুয়ারি ২০২২

দশম শ্রেণি মডেল অ্যাক্টিভিটি টাস্ক বাংলা

জানুয়ারি, ২০২২

Class Ten Model Activity Task Bengali

January, 2022 

করোনা পরিস্থিতিতে নতুনভাবে ২০২২ সালের শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের নিরবিচ্ছিন্ন শিক্ষা গ্রহণ অব্যাহত রাখতে স্কুল শিক্ষা দপ্তর থেকে তাদের জন্য মডেল অ্যাক্টিভিটি টাস্কের ব্যবস্থা করা হয়েছে। শিক্ষার্থীদের নির্দিষ্ট সময়ের মধ্যে এই মডেল অ্যাক্টিভিটি টাস্কের উত্তরগুলি খাতায় লিখে তাদের বিদ্যালয়ের নির্দেশানুসারে নিজস্ব বিদ্যালয়ে জমা করতে হবে।

শিক্ষার্থীদের সুবিধার্থে শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০২২ জানুয়ারি মাসের বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্কের প্রশ্নের উত্তরগুলির সমাধানের সুবিধার্থে সহায়তা প্রদান করা হলো। 

১) ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখোঃ ১*৩=৩

১.১) তপনের মেসোমশাই যে পত্রিকার সম্পাদককে চিনতেন- খ) সন্ধ্যাতারা

১.২) তপনের লেখা প্রথম গল্পটির নাম- গ) প্রথম দিন

১৩) তপনের লেখা গল্প তার মেসোমশাইয়ের কাছে পৌঁছে দিয়েছিলেন তপনের- ঘ) ছোটমাসি

sikkhalaya

২) একটি বা দুটি বাক্যে উত্তর দাওঃ ১*৩=৩

২.১) ‘….এমন সময় ঘটল সেই ঘটনা’- উদ্ধৃতাংশে কোন্‌ ঘটনার কথা বলা হয়েছে?

উত্তরঃ বাংলা সাহিত্যের স্বনামধন্য লেখিকা “আশাপূর্ণা দেবী” রচিত “কুমকুম” গল্প সংকলনের অন্তর্ভুক্ত “জ্ঞানচক্ষু” গল্প থেকে চয়ন করা উদ্ধৃতাংশে তপনের ছোটমেসো ও ছোটমাসি যখন তাদের বাড়িতে সন্ধ্যাতারা পত্রিকার একটি সংখ্যা নিয়ে বেড়াতে আসে- সেই ঘটনার প্রতি ইঙ্গিত করা হয়েছে।

২.২) “ক্রমশ ও কথাটাও ছড়িয়ে পড়ে”- কোন্‌ কথাটা ছড়িয়ে পড়ে?

উঃ বাংলা সাহিত্যের স্বনামধন্য লেখিকা “আশাপূর্ণা দেবী” রচিত “কুমকুম” গল্প সংকলনের অন্তর্ভুক্ত “জ্ঞানচক্ষু” গল্প থেকে প্রশ্নোক্ত অংশটি চয়ন করা হয়েছে। তপনের আনকোরা হাতের লেখা গল্প তার ছোটো মেসো ‘কারেকশন’ করে দেওয়ায় গল্পটি সন্ধ্যাতারা পত্রিকায় ছাপা হয়েছে- এই কথাটি ছড়িয়ে পড়েছিল।

২.৩) ‘বুকের রক্ত কেন ছলকে ওঠে তপনের’- কখন তপনের এমন পরিস্থিতি হয়েছিল?

উঃ বাংলা সাহিত্যের স্বনামধন্য লেখিকা “আশাপূর্ণা দেবী” রচিত “কুমকুম” গল্প সংকলনের অন্তর্ভুক্ত “জ্ঞানচক্ষু” গল্প থেকে গৃহিত অংশে ছোটোমেসো ও ছোটমাসি সন্ধ্যাতারা পত্রিকা হাতে তাদের বাড়িতে বেড়াতে এলে, তার লেখা গল্প পত্রিকায় ছাপা হয়েছে এই আশায় তপনের বুকের রক্ত ছলকে ওঠে।

online quizঅনলাইন কুইজ

৩) প্রসঙ্গ নির্দেশসহ কম-বেশি ৬০টি শব্দে উত্তর লেখোঃ ৩*৩=৯

৩.১) “পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে”- কোন্‌ ঘটনাকে কেন অলৌকিক বলা হয়েছে? ১+২

উৎসঃ

বাংলা সাহিত্যের স্বনামধন্য লেখিকা “আশাপূর্ণা দেবী” রচিত “কুমকুম” গল্প সংকলনের অন্তর্ভুক্ত “জ্ঞানচক্ষু” গল্প থেকে প্রশ্নোক্ত তাৎপর্যপূর্ণ অংশটি চয়ন করা হয়েছে।

ঘটনার পরিচয়ঃ

বালক তপনের লেখা গল্প ছাপার অক্ষরে তারই মতো হাজার হাজার ছেলের হাতে ঘুরবে- এই ঘটনাটিকেই তপনের অলৌকিক বলে মনে হয়েছে।

অলৌকিক বলার কারণঃ

লৌকিকতার বাইরে যা কিছু সংঘটিত হয়, তাদেরকেই আমরা অলৌকিক বলে থাকি। লেখকরা যে আর পাঁচটা সাধারণ মানুষের মতোই হন, তা পূর্বে না জানা বালক তপন তার নতুন ছোটমেসোকে দেখে একটা আস্ত গল্প লিখে ফেলে। আর তার কাচা হাতের লেখাও যে ছাপার অক্ষরে মুদ্রিত হয়ে তারই মতো ছেলেদের হাতে হাতে ঘুরে বেরাবে, এই বিষয়টিকেই অবিশ্বাসের সাথে তার ‘অলৌকিক’ বলে মনে হয়েছে।

৩.২) ‘যদি কখনো লেখা ছাপতে দেয় তো, তপন নিজে গিয়ে দেবে”- কখন তপন এমন সিদ্ধান্ত নিয়েছিল? কেন তার এমন সিদ্ধান্ত? ১+২

উৎসঃ

বাংলা সাহিত্যের স্বনামধন্য লেখিকা “আশাপূর্ণা দেবী” রচিত “কুমকুম” গল্প সংকলনের অন্তর্ভুক্ত “জ্ঞানচক্ষু” গল্প থেকে প্রশ্নোক্ত তাৎপর্যপূর্ণ অংশটি চয়ন করা হয়েছে।

তপনের সিদ্ধান্ত গ্রহণঃ

বালক তপনের লেখা “প্রথম দিন” গল্পটি তার লেখক ও অধ্যাপক নতুন ছোটমেসো ‘কারেকশন’‘ইয়ে’ করার নামে আমূল বদলে দিয়ে সন্ধ্যাতারা পত্রিকায় ছাপিয়েছিলেন তখন অপমানিত তপন এমন সিদ্ধান্ত গ্রহণ করে।

সিদ্ধান্ত গ্রহণের কারণঃ

বাড়ির সকলে যখন গল্পটি শুনে বুঝতে পারে যে, গল্পটি তপনের লেখা নয় তখন তাদের ঠাট্টা-তামাশায় ও ছোটমেসোর স্বার্থপর মনোভাবে তপন ব্যাথিত হয়। সুগভীর বেদনা বুকে নিয়ে তাই সে দৃঢ় সংকল্প গ্রহণ করে যে, ভবিষ্যতে লেখা ছাপানোর উদ্যোগ সে নিজেই গ্রহণ করবে; অপর কারো মুখাপেক্ষী হয়ে সে আর থাকবে না।

৩.৩) গল্প ছেপে আসার পর যে আহ্লাদ হওয়ার কথা, সেই আহ্লাদ তপনের না হওয়ার কারণ কী? কেন দিনটি তার কাছে সবচেয়ে দুঃখের হয়ে উঠল? ১+২

উৎসঃ

বাংলা সাহিত্যের স্বনামধন্য লেখিকা “আশাপূর্ণা দেবী” রচিত “কুমকুম” গল্প সংকলনের অন্তর্ভুক্ত “জ্ঞানচক্ষু” গল্প থেকে প্রশ্নোক্ত তাৎপর্যপূর্ণ অংশটি চয়ন করা হয়েছে।

আহ্লাদ না হওয়ার কারণঃ

সন্ধ্যাতারা পত্রিকায় ছাপার অক্ষরে তার লেখা গল্প যখন বাড়ির সকলে তপনকে পাঠ করতে বলে তখন তপন তার নিজের লেখা গল্প নিজেই চিনতে পারে না! বাস্তব সত্যকে উপলব্ধি করতে পেরে নিজের গুরুত্ব হারিয়ে ফেলা তপন কোনভাবেই আহ্লাদিত হতে পারে না।

দিনটি সবচেয়ে দুঃখের হয়ে ওঠার কারণঃ

ছোটমেসো তার লেখা গল্প সন্ধ্যাতারা পত্রিকায় ছাপানোর প্রতিশ্রুতি প্রদান করে চলে গেলে তপন আশায় বুক বেঁধেছিল। যখন ছোটমাসি ও মেসো সেই পত্রিকার একটি সংখ্যা হাতে নিয়ে হঠাৎ করে তাদের বাড়িতে চলে আসেন তখন তপনের মনে হয়েছিল দিনটি তার জীবনে সবচেয়ে আনন্দের। কিন্তু যখন সে দেখে যে ছোটমেসো শ্বশুরবাড়িতে নিজের খ্যাতি বিস্তার করতে তার লেখা গল্পটিকে আমূল বদলে দিয়েছেন এবং তার বাড়ির সকলে তা বুঝতে পেরে তাকে ঠাট্টা বিদ্রুপে তিতিবিরক্ত করে তুলেছে তখন তার সেই দিনটিকে জীবনের সবচেয়ে দুঃখের দিন বলে মনে হয়।

sikkhalaya

৪) কম বেশি ১৫০টি শব্দে নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখোঃ ৫

‘জ্ঞানচক্ষু’ গল্প অনুসরণে তপনের জ্ঞানচক্ষু কীভাবে উন্মীলিত হয়েছিল তা আলোচনা করো।

উৎসঃ

বাংলা সাহিত্যের স্বনামধন্য লেখিকা “আশাপূর্ণা দেবী” রচিত “কুমকুম” গল্প সংকলনের অন্তর্ভুক্ত “জ্ঞানচক্ষু” গল্প থেকে এই তাৎপর্যপূর্ণ অংশটি চয়ন করা হয়েছে।   

প্রাথমিক জ্ঞানচক্ষুর উন্মিলনঃ

   গল্পের কেন্দ্রীয় চরিত্র তপনের লেখক সম্পর্কে ধারণা ছিল- “লেখক’ মানে আকাশ থেকে পড়া জীব।” কিন্তু ছোটমাসির বিয়েতে এসে প্রফেসর ও লেখক ছোটমেসোকে দেখে তপনের এই ভ্রান্ত ধারনার পরিবর্তন ঘটে। সে দেখে তার ছোটমেসোও তার বাবা-কাকাদের মতো স্নান করে, দাড়ি কাটে, ঘুমোয়, খবরের কাগজের বিষয় নিয়ে তর্ক করে। ফলত তপনের জ্ঞানচক্ষুর উন্মিলন ঘটে এবং সে উপলব্ধি করে যে, লেখকেরাও সাধারণ মানুষের মতোই রক্তমাংসে গড়া মানুষ। এভাবেই তার প্রথম জ্ঞানচক্ষুর উন্মিলন ঘটে।

প্রকৃত জ্ঞানচক্ষুর উন্মিলনঃ

   লেখক ছোটমেসোকে দেখে অনুপ্রাণিত তপন তার বিদ্যালয় জীবনের প্রথম দিনের অভিজ্ঞতাকে অবলম্বন করে ‘প্রথম দিন’ নামে আস্ত একটি গল্প রচনা করলে তার ছোটমাসির অনুরোধে লেখক ছোটমেসো তা একটু কারেকশন করে ‘সন্ধ্যাতারা’ পত্রিকায় ছাপিয়ে দেবার প্রতিশ্রুতি প্রদান করেন।

   তপনের বহু প্রতিক্ষার অবসানে যখন তার লেখা গল্প ছাপার অক্ষরে তার হাতে এসে পৌঁছায় তখন সে বুঝতে পারে যে, তার ছোটমেসো কারেকশনের নামে তার লেখা গল্পটি সম্পূর্ণ বদলে দিয়েছেন। ফলে- “যে ভয়ংকর আহ্লাদটা হবার কথা, সে আহ্লাদ খুঁজে পায় না।”  

   লজ্জায়, অপমানে, দুঃখে তপন সংকল্প করে যে- “যদি কখনো লেখা ছাপতে দেয় তো, তপন নিজে গিয়ে দেবে।” আর এর মধ্য দিয়েই যেন তার প্রকৃত জ্ঞানচক্ষুর উন্মিলন ঘটে।

   এইরূপে আমরা গল্প ঘটনা বিশ্লেষণের মধ্য দিয়ে তপনের প্রাথমিক ও প্রকৃত জ্ঞানচক্ষুর উন্মিলনের পরিচয় লাভ করি।


দশম শ্রেণির বাংলা বিষয়ের গল্প, কবিতাগুলি থেকে MCQ প্রশ্নের উত্তর সমাধান করতে নিম্নের লিংকে টাচ/ক্লিক করতে হবে

sikkhalaya click here

model activity task january 2022 পঞ্চম থেকে দশম শ্রেণির মডেল অ্যাক্টিভিটি টাস্ক 

class ten history mcq mock test দশম শ্রেণি ইতিহাস MCQ মক টেষ্ট 

class ten geography mcq mock testদশম শ্রেণি ভূগোল MVQ মক টেষ্ট 

madhyamik bengali mcq mock test মাধ্যমিক বাংলা MCQ মক টেষ্ট 

madhyamik bengali suggestion মাধ্যমিক বাংলা সাজেশন 

madhyamik history suggestion মাধ্যমিক ইতিহাস সাজেশন 

madhyamik geography suggestionমাধ্যমিক ভূগোল সাজেশন 

online quiz সকলের জন্য অনলাইন কুইজ 

computer learning & mobile knowledge কম্পিউটার ও মোবাইল সংক্রান্ত জ্ঞান 

hs bengali suggestion উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন

শিক্ষালয় ইউটিউব চ্যানেল 

You cannot copy content of this page

Need Help?