Class 5 Bengali Model Activity Task February 2022 / পঞ্চম শ্রেণি বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২

Class 5 Bengali Model Activity Task February 2022 

পঞ্চম শ্রেণি বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২

 

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে Class 5 Bengali Model Activity Task February 2022 / পঞ্চম শ্রেণি বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক ফেব্রুয়ারি ২০২২ -এর উত্তর প্রদান করা হলো। শিক্ষার্থীরা তাদের খাতায় উত্তরগুলি লিখে বিদ্যালয়ের নির্দেশানুসারে নির্দিষ্ট সময়ে বিদ্যালয়ে জমা করবে। 

 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক সংক্রান্ত সাধারণ নির্দেশিকা

১। প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়নের জন্য নির্ধারিত পাঠ্যসূচিকে ভিত্তি করে মডেল অ্যাক্টিভিটি টাস্কগুলি তৈরি করা হয়েছে।

২। প্রয়োজনে অ্যাক্টিভিটি টাস্কগুলি করার আগে প্রথম পর্যায়ক্রমিক মূল্যায়নের জন্য নির্ধারিত অধ্যায়গুলি পাঠ্যপুস্তক থেকে একবার দেখে নেওয়া যেতে পারে।

৩। বিদ্যালয় খুললে অ্যাক্টিভিটি টাস্কগুলি শিক্ষকের কাছে জমা দিতে হবে।

৪। প্রয়োজনে বিদ্যালয়ের শিক্ষিকা-শিক্ষকদের সহায়তা নিতে পারো।

৫। প্রয়োজনে বিদ্যালয় শিক্ষক মডেল অ্যাক্টিভিটি টাস্ক পরিবর্তন করে ফোন, sms ইমেইল ইত্যাদি মাধ্যমে নিজ স্কুলের শিক্ষার্থীদের পাঠাতে পারেন।

৬। ঘরে বসে খাতায় উত্তর তৈরি করো।

ছাত্রছাত্রীরা বাড়িতে নিজের বিষয়ভিত্তিক খাতায় এগুলো করে বিদ্যালয় খুললে শিক্ষকের কাছে জমা দেবে। কোন অবস্থাতেই তারা বাড়ির বাইরে বেরোবে না।

 

General Guidelines about Model Activity Task

1. The Model Activity Task has been designed on the basis of the syllabus of the First Summative Evaluation.

2. If necessary, you may go through the chapters of text books marked for the First Summative Evaluation before doing the activity tasks.

3. The activity tasks have to be submitted to the respective subject teachers after schools reopen.

4. The school teachers may be consulted, when required.

5. The teachers may modify the Model Activity Task, if they feel the need for it, and send the new one to the students of their respective schools through SMS, e-mail or over the phone.

6. Stay at home and prepare your answers for the tasks provided.

Students will complete these tasks on the subject-specific exercise books at home and submit it to the respective subject teachers after schools reopen. Under no circumstances should the students venture out of their home.

 

মডেল অ্যাক্টিভিটি টাস্ক ২০২২

 

১) ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখােঃ    ১*৩=৩  

১.১) ‘বুনাে হাঁস’ গল্পের ঘটনাস্থল- খ) ভারতের লাডাক

১.২) বাড়ির জন্য মন কেমন করত- খ) জোয়ানদের 

১.৩) বুনাে হাঁসদের খাদ্য তালিকায় যেটি ছিল না- খ) মাংস 

 

পঞ্চম শ্রেণির বাংলা পাঠ্য বিষয়গুলো থেকে MCQ প্রশ্নের উত্তর সমাধান করতে এখানে ক্লিক/টাচ করতে হবে 

 

২) নীচের প্রশ্নগুলির একটি বাক্যে উত্তর দাওঃ   ১*৩=৩

২.১) ‘এখন যদি আকাশের দিকে চেয়ে দ্যাখাে’- কী দেখা যাবে? 

উত্তরঃ লেখিকা লীলা মজুমদার”-এর লেখা “বুনোহাঁস” গল্পে আকাশের দিকে তাকালে দেখা যাবে যে, দলে দলে বুনো হাঁস তীরের ফলার মতো  কেবলই উত্তর দিকে উড়ে চলেছে। 

 

২.২) বরফ পড়তে শুরু করতেই জোয়ানরা কী করল?

উত্তরঃ লেখিকা লীলা মজুমদার”-এর লেখা “বুনোহাঁস” গল্পে বরফ পড়তে শুরু করলে জোয়ানরা গিয়ে আহত হাঁসটিকে তাবুতে নিয়ে আসে। 

 

২.৩) একদিন সকালের কাজ সেরে এসে জোয়ানরা কী দেখল?  

উত্তরঃ লেখিকা লীলা মজুমদার”-এর লেখা “বুনোহাঁস” গল্পে একদিন সকালে কাজ সেরে এসে জোয়ানেরা দেখল যে, বুনো হাঁস দুটি উড়ে চলে গেছে।

 

৩) নীচের প্রশ্নগুলির সংক্ষিপ্ত উত্তর দাওঃ  ২*৩=৬ 

৩.১) ‘একদিন একটা বুনাে হাঁস দল ছেড়ে নীচে নেমে পড়ল’- তারপর কী ঘটল? 

উৎসঃ

লেখিকা “লীলা মজুমদার” রচিত “বুনোহাঁস” গল্প থেকে প্রশ্নোক্ত অংশটি চয়ন করা হয়েছে।

পরবর্তী ঘটনাঃ 

গল্পে জানা যায়, বুনো হাঁসটি ঝোপের উপর অসুস্থ হয়ে নেমে পড়ায় তার সঙ্গীটিও নেমে তার চারপাশে উড়তে থাকে। যখন বরফ পড়া শুরু হলো তখন জোয়ানরা আহত হাঁসটিকে তাদের তাবুতে নিয়ে আসে এবং তার শুশ্রূষা করতে শুরু করে। অন্য হাঁসটিও তার পিছনে সেই তাবুতে ঢুকেছিল। এরপর হাঁস দুটি তাবুতেই মুরগী রাখার খাঁচায় থাকার জায়গা পেয়ে গিয়েছিল। 

 

৩.২) ‘…জোয়ানদের একটা আনন্দেরই কাজ হয়ে দাঁড়াল’- তাদের আনন্দের কাজটি কী?

উৎসঃ

লেখিকা “লীলা মজুমদার” রচিত “বুনোহাঁস” গল্প থেকে প্রশ্নোক্ত অংশটি চয়ন করা হয়েছে।

আনন্দের কাজঃ

গল্পে জানা যায়, একটি ডানা জখম হওয়া বুনাে হাঁস ও তার সঙ্গীকে জোয়ানরা তাদের তাবুতে আশ্রয় দিয়েছিল।জোয়ানরা তাদের টিনের কৌটোর মাছ, তরকারী, ফলের কুচি ইত্যাদি খেতে দিত। মুরগী রাখার খাঁচায় তারা আশ্রয় পেয়েছিল। তাদের দেখাশোনা করার কাজটি জোয়ানদের কাছে আনন্দের ছিল।  

 

৩.৩) একটি আহত হাঁসের প্রতি তার দলের আরেকটি হাঁসের অনুভূতি ‘বুনাে হাঁস’ গল্পে কীভাবে প্রকাশ পেয়েছে? 

উৎসঃ

লেখিকা “লীলা মজুমদার” তাঁর “বুনোহাঁস” গল্পে দুটি বুনো হাঁসের বন্ধুত্বের ছবি তুলে ধরেছেন। 

বন্ধুত্বের প্রকাশঃ

আহত একটি হাঁসকে নিচে পড়ে যেতে দেখে তার সঙ্গী হাঁসটিও দল ছেড়ে তার সঙ্গে নেমে পড়ে। এমনকি জোয়ানরা আহত হাঁসটির কাছে গেলে সে তার বন্ধুকে বাঁচানাের জন্য তাদের দিকে তেড়ে আসে। আহত হাঁসটি যখন একটু একটু করে সেরে উঠতে থাকে, তখন সে চাইলে উড়ে যেতে পারতো; কিন্তু সে তা করে নি।

এভাবেই আহত হাঁসের প্রতি তার বন্ধু হাঁসের অনুভূতির প্রকাশ লক্ষ্য করা যায়। 

 

শিক্ষালয়ের অনলাইন কুইজে অংশ নিতে এখানে ক্লিক/টাচ করো 

 

৪) নীচের প্রশ্নটির উত্তর নিজের ভাষায় লেখােঃ   ৩*১=৩ 

‘এমনি করে সারা শীত দেখতে দেখতে কেটে গেল’- শীত কেটে যাওয়ায় প্রকৃতিতে কী কী পরিবর্তন দেখা গেল?

উৎসঃ

লেখিকা “লীলা মজুমদার” রচিত “বুনোহাঁস” গল্প থেকে প্রশ্নোক্ত অংশটি চয়ন করা হয়েছে।

শীতের পরবর্তীতে প্রাকৃতিক পরিবর্তনঃ

গল্পে শীতকাল অতিক্রান্ত হবার পরে নীচের পাহাড়ের বরফ গলে যেতে দেখা যায়। বরফ সরে যাওয়ায় সবুজ ঝােপঝাড় বেরিয়ে পড়ে। ন্যাড়া গাছগুলিতে আবার পাতা ও ফুলের কুঁড়ি গজিয়ে ওঠে। যে সকল পাখিরা শীতের সময় দক্ষিণে গরমের দেশে চলে গিয়েছিল, তারা আবার উত্তর দিকে ফিরতে শুরু করেছিল।  

 

  • একাদশ শ্রেণি নতুন সিলেবাস ।। Class Eleven New Syllabus

  • প্রথম ইউনিট টেষ্ট বাংলা সাজেশন ।। First Unit Test Bengali Suggestion

  • প্রথম ইউনিট টেষ্ট দশম শ্রেণি ভূগোল প্রশ্ন

  • প্রথম ইউনিট টেষ্ট দশম শ্রেণি ইতিহাস প্রশ্ন

  • প্রথম ইউনিট টেষ্ট নবম শ্রেণি বাংলা প্রশ্ন

You cannot copy content of this page

Need Help?