চন্দ্রনাথ ও হীরুর মধ্যে প্রকৃতিগত পার্থক্য

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য চন্দ্রনাথ গল্প থেকে ‘চন্দ্রনাথ ও হীরুর মধ্যে প্রকৃতিগত পার্থক্য’ আলোচনাটি প্রদান করা হলো। আশাকরি শিক্ষার্থীরা এই ‘চন্দ্রনাথ ও হীরুর মধ্যে প্রকৃতিগত পার্থক্য’ আলোচনাটি পাঠ করে উপকৃত হবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

প্রশ্নঃ চন্দ্রনাথ ও হীরুর মধ্যে প্রকৃতিগত পার্থক্য আলোচনা করো। ৫ 

উৎসঃ

সাহিত্যিক “তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়” রচিত “চন্দ্রনাথ” রচনাংশে আমরা প্রধান চরিত্র চন্দ্রনাথ ও তার সহপাঠী হীরুর পরিচয় লাভ করি। 

চন্দ্রনাথ ও হীরুর মধ্যে প্রকৃতিগত পার্থক্যঃ

কথকের ভাষায়- “চন্দ্রনাথ ও হীরুতে অনেক প্রভেদ!” এখানে তাদের প্রকৃতিগত পার্থক্যগুলি আলোচিত হল-

প্রথমত, চন্দ্রনাথ উদ্ধত। শ্রেষ্ঠত্বের অহমিকা তার রক্তে। হীরু অনুদ্ধত এবং নিরহংকার। চন্দ্রনাথ তার প্রথম হওয়া নিয়ে ক্ষুব্ধ জেনেও সে কিন্তু চন্দ্রনাথের প্রতি ক্ষুব্ধ হয়নি। 

দ্বিতীয়ত, চন্দ্রনাথ নির্ভীক এবং বেপরোয়া। ব্যক্তিগত ডিগনিটির বিরুদ্ধে যে-কোনো সম্পর্কের মায়া অথবা পুরস্কারের প্রলোভনও তার কাছে তুচ্ছ। তাই সে বলতে পারে- “সেকেন্ড প্রাইজ নেওয়া আমি বিনিথ মাই ডিগ্‌নিটি বলে মনে করি।” পক্ষান্তরে, হীরু সম্পন্ন গৃহস্থের মেধাবী সন্তান হলেও গৃহশিক্ষকের অন্যায় সাহায্য গ্রহণ করে প্রথম হতে তার ডিগনিটিতে কিন্তু বাধেনি।

তৃতীয়ত, ধনী ঘরের মেধাবী সন্তান হীরুর বিলেত যাওয়ার স্বপ্ন স্বাভাবিক। কিন্তু, দারিদ্র্য জীর্ণ স্বল্পালোকিত ঘরের অধিবাসী চন্দ্রনাথের নিজের পায়ে দাঁড়ানোর স্বপ্ন আক্ষরিক অর্থেই নির্ভয় এবং বেপরোয়া স্পর্ধা।

চতুর্থত, সাফল্য অর্জনে একদিনের জন্যও সে পিছনের দিকে তাকায়নি, বিশ্রাম গ্রহণ করেনি। এগিয়ে গিয়েছে লক্ষ্যের দিকে। অন্যদিকে হীর সবকিছু ভুলে এগিয়ে যেতে পারেনি, সে চন্দ্রনাথের অন্তিম পত্রটিও স্মৃতিচিহ্ন হিসেবে রক্ষা করেছে – “এইটেই আমার কাছে তার স্মৃতিচিহ্ন।” এমনকি সে উদ্‌বেগও করেছে চন্দ্রনাথের ভবিষ্যৎ নিয়ে।

মূল্যায়নঃ 

কার্যত এভাবেই কালপুরুষ নক্ষত্রের খড়্গধারী ভীমকায় আকৃতির পুরুষটির মতোই দৃপ্ত ভঙ্গিতে ব্যক্তিগত কক্ষপথে হেঁটে গেছে চন্দ্ৰনাথ। অন্যদিকে হীরু, অন্ধকার আকাশের স্নিগ্ধ এবং কোমল দীপ্তির শুকতারার মতো উজ্জ্বল অথচ কোমল হয়েই থেকেছে তার ব্যক্তিগত জীবনে। 

 

বাংলা সাজেশন / Bengali Suggestion:

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

You cannot copy content of this page

Need Help?