চন্দ্রনাথ গল্পের নামকরণ সার্থকতা আলোচনা করো

চন্দ্রনাথ গল্পের নামকরণ সার্থকতা আলোচনা করো

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ‘চন্দ্রনাথ গল্পের নামকরণ সার্থকতা আলোচনা করো’ প্রশ্নের উত্তরটি প্রদান করা হলো।

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

১) চন্দ্রনাথ গল্পের নামকরণ সার্থকতা আলোচনা করো। ৫

উত্তর:

সাহিত্যে নামকরণ একটি গুরুত্বপূর্ণ বিষয়। রচয়িতার সৃষ্টিকর্মের মূল উদ্দেশ্যটি প্রতিভাত হয় নামকরণের মাধ্যমে। নামকরণের বিভিন্ন আঙ্গিক লক্ষ করা যায়। যেমন— চরিত্রকেন্দ্রিক, ঘটনাকেন্দ্রিক, বিষয়কেন্দ্রিক, ব্যঞ্জনাবাহী এবং রূপকধর্মী

তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের ‘আগুন’ উপন্যাস থেকে গৃহীত পাঠ্য ‘চন্দ্রনাথ’ রচনাংশের ক্ষেত্রে সংকলকেরা ‘চরিত্রকেন্দ্রিক’ নামকরণটিকেই সংগত বলে মনে করেছেন। এখন সেই নামকরণ কতটা সার্থক ও যথাযথ হয়েছে সেটাই বিচার্য।

‘চন্দ্রনাথ’ এ রচনার কেন্দ্রবিন্দু নরেশের আত্মকথনের ঢঙে বর্ণিত উপলব্ধির সূত্র ধরেই আমরা চন্দ্রনাথকে চিনতে পারি। রচনাংশের সমস্ত ঘটনার গতিপ্রকৃতি চন্দ্রনাথের দ্বারাই নিয়ন্ত্রিত হয়েছে। চন্দ্রনাথের শ্রেষ্ঠ হওয়ার অহংকার ও আপসহীন নির্ভীক মানসিকতা যেন এই কাহিনিকে নিয়ন্ত্রণ করেছে। স্কুলের পরীক্ষায় চিরকাল প্রথম হওয়া চন্দ্রনাথ তার অন্যায়ভাবে দ্বিতীয় হওয়াকে কোনোভাবেই মেনে নিতে পারেনি। তাই সে দ্বিতীয় হওয়ার পুরস্কার প্রত্যাখ্যান করার চিঠি পাঠায় হেডমাস্টারমশাইকে। তার দাদা নিশানাথবাবু সে-চিঠি প্রত্যাহার করার কথা বললেও সে অনড় থেকেছে, এমনকি দাদার সঙ্গে সম্পর্ক পর্যন্ত ছিন্ন করেছে। কিন্তু দুর্ভাগ্যবশত ইউনিভার্সিটির পরীক্ষায় তার সমস্ত অনুমান মিলে গেলেও কেবল সে নিজে প্রথম হতে পারেনি। ফলে স্কলারশিপ পেয়েছে প্রথম স্থানাধিকারী হীরু। এ ঘটনা চন্দ্রনাথের আত্মমর্যাদায় ঘা দিয়েছে। ফলে স্কলারশিপের উৎসবে সে গরহাজির থেকে আত্ম ত্মপ্রতিষ্ঠা ও আত্মমর্যাদার খোঁজে গ্রাম ছেড়ে পা বাড়িয়েছে অনিশ্চিত ভবিষ্যতের দিকে। যে-পথে একলাই পাড়ি দিতে হয়। সেখানে তার একমাত্র সঙ্গী আকাশের উজ্জ্বল কালপুরুষ।

এভাবেই পাঠ্য রচনাংশে সমস্ত ঘটনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে চন্দ্রনাথ। তাই এ নামকরণ সার্থক ও যথার্থ।

 

চন্দ্রনাথ গল্পের অন্যান্য গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তরগুলো দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

You cannot copy content of this page

Need Help?