এইবার হয় তাে শেষ যুদ্ধ ।। সিরাজদ্দৌলা নাট্যাংশ ।। দশম শ্রেণি বাংলা

এইবার হয় তাে শেষ যুদ্ধ ।। সিরাজদ্দৌলা নাট্যাংশ ।। দশম শ্রেণি বাংলা

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে দশম শ্রেণির মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য এইবার হয় তাে শেষ যুদ্ধ ।। সিরাজদ্দৌলা নাট্যাংশ ।। দশম শ্রেণি বাংলা প্রদান করা হলো। দশম শ্রেণির মাধ্যমিক শিক্ষার্থীরা এই এইবার হয় তাে শেষ যুদ্ধ ।। সিরাজদ্দৌলা নাট্যাংশ ।। দশম শ্রেণি বাংলা উত্তর অনুশীলনের মধ্য দিয়ে তাদের পাঠ্য নাট্যাংশটি সম্পর্কে সুস্পষ্ট ধারণা লাভ করতে পারবে এবং তাদের পরীক্ষা প্রস্তুতি গ্রহণ করতে পারবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

এইবার হয় তাে শেষ যুদ্ধ ।। সিরাজদ্দৌলা নাট্যাংশ ।। দশম শ্রেণি বাংলাঃ 

১) “এইবার হয় তাে শেষ যুদ্ধ!” কোন্ যুদ্ধের কথা বলা হয়েছে? বক্তা এই যুদ্ধকে ‘শেষ যুদ্ধ’ বলেছেন কেন? ১+৩ 

উৎসঃ

বিখ্যাত নাট্যকার “শচীন্দ্রনাথ সেনগুপ্ত” রচিত “সিরাজদ্দৌলা” নাট্যাংশ থেকে প্রশ্নোক্ত অংশটি গ্রহণ করা হয়েছে।

যে যুদ্ধের কথা বলা হয়েছেঃ 

প্রশ্নোক্ত অংশে পলাশীর যুদ্ধের কথা বলা হয়েছে। 

‘শেষ যুদ্ধ’ বলার কারণঃ 

বাংলার নবাব হিসেবে সিংহাসন লাভ করার পর থেকেই সিরাজদ্দৌলা চক্রান্তের শিকার হয়েছিলেন। তাঁর বিরুদ্ধে তাঁর সভাসদরাই ষড়যন্ত্রের জাল রচনা করেছিলেন। এমনকি তাঁর সিংহাসনে বসা নিয়ে তাঁর আত্মীয়স্বজনদের মধ্যেও ছিল ক্ষোভ। আর এই সুযোগে ইংরেজরা সিরাজের আত্মীয়স্বজনদের মন বিষিয়ে দিয়েছিল। সিরাজদ্দৌলার সভাসদদের নবাব-বিরোধী কাজে প্ররোচিত করা হয়েছিল। এর পাশাপাশি ইংরেজরা সিরাজের বিরুদ্ধে যুদ্ধের আয়োজনও শুরু করেছিল যার পরিচয় আমরা অ্যাডমিরাল ওয়াটসনের পত্রে লাভ করি।

পলাশির প্রান্তরে যে যুদ্ধের সম্ভাবনা তৈরি হয়েছে তা সিরাজদ্দৌলা উপলব্ধি করে বলেছিলেন- ‘বাংলার আকাশে আজ দুর্যোগের ঘনঘটা’সিরাজদ্দৌলা এই পলাশির যুদ্ধকেই ‘শেষ যুদ্ধ’ বলে অভিহিত করেছেন; কারণ তিনি জানতেন যে, তাঁর প্রাণের বিনিময়েই হয়তো বাংলার স্বাধীনতার শেষ সূর্য অস্তমিত হবে। 

 

সিরাজদ্দৌলা নাট্যাংশের আরো প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

 

দশম শ্রেণি বাংলা নোটঃ 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?