অপু চরিত্রটি তোমার কেমন লেগেছে

অপু চরিত্রটি তোমার কেমন লেগেছে

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য পথের পাঁচালী উপন্যাস থেকে ‘অপু চরিত্রটি তোমার কেমন লেগেছে’ প্রশ্নের উত্তরটি প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই ‘অপু চরিত্রটি তোমার কেমন লেগেছে’ প্রশ্নের উত্তরটি তৈরি করলে তাদের পরীক্ষায় বিশেষভাবে উপকৃত হবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

অপু চরিত্রঃ 

১) ‘অপু’ চরিত্রটি তোমার কেমন লেগেছে আলোচনা করো। ৫ 

ভূমিকাঃ

আমাদের পাঠ্য ‘বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়’ রচিত ‘পথের পাঁচালী’ উপন্যাসটির প্রধান চরিত্র অপু। অপুর শৈশবই এই উপন্যাসের মূল বিষয়। অপু গ্রামবাংলার একটি অতি সাধারণ ছেলে হয়েও পাঠকের চোখে অসাধারণ হয়ে উঠেছে। নিম্নে তার সম্পর্কে আলোকপাত করা হলো- 

অনন্য অপুঃ

অপু গাছপালা, মাঠঘাটকে নিজের মতো করেই দেখে। অপুকে ওর কল্পনাশক্তির জন্যই আর পাঁচজনের থেকে পৃথক। কল্পনাতেই সে মহাভারতের যুদ্ধে অংশগ্রহণ করেছে। আবার আকাশে ওড়ার কল্পনাতে কেটে গেছে তার কত বিনিদ্র দুপুর। যাত্রা দেখতে গিয়েও অপু যাত্রার ঘটনার মধ্যে মগ্ন হয়ে পড়েছে। জন্মগ্রামের প্রতি অপুর ভালোবাসা আমার মনকে ভরিয়ে তুলেছে।

বর্তমান শৈশবের সাথে অমিলঃ

অপু যেভাবে আম কুড়োনোর আনন্দ লাভ করে, ট্রেন দেখে তার মুখে অকৃত্তিম আনন্দ খেলে যায়; তা বর্তমান শৈশবে আর প্রায় নেই বললেই চলে। অপু যেরকম স্বাধীনভাবে প্রকৃতির সাথে মিশে যেতে পারত সেভাবে আর বর্তমানে কেউ মিশে যেতে পারে না। বর্তমান শৈশবে সবুজতার পরিবর্তে দেখা যায় যান্ত্রিক কৃত্তিমতা। 

আর তাই অপু তার কল্পনাপ্রবণ মন নিয়ে পাঠকের প্রিয় চরিত্রে পরিণত হয়েছে। 

পথের পাঁচালী উপন্যাসের অন্যান্য প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ  

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

You cannot copy content of this page

Need Help?