সত্যিই সে ভুলে নাই

সত্যিই সে ভুলে নাই

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য পথের পাঁচালী উপন্যাস থেকে ‘সত্যিই সে ভুলে নাই’ প্রশ্নের উত্তরটি প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই ‘সত্যিই সে ভুলে নাই’ প্রশ্নের উত্তরটি তৈরি করলে তাদের পরীক্ষায় বিশেষভাবে উপকৃত হবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

সত্যিই সে ভুলে নাইঃ 

১) “সত্যিই সে ভুলে নাই।”- কোন্ কথা, কেন অপু ভোলেনি তা বুঝিয়ে দাও। 

ভূমিকাঃ

আমাদের পাঠ্য ‘বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়’ রচিত ‘পথের পাঁচালী’ উপন্যাস থেকে প্রশ্নোক্ত অংশটি চয়ন করা হয়েছে। 

যে কথা অপু কখনো ভোলেনিঃ 

অপুর অকালমৃত দিদি দুর্গাকে না ভোলার কথা প্রশ্নোক্ত অংশে বলা হয়েছে। তার বাল্যকালের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে ছিল তার দিদি দুর্গা এবং তাদের গ্রাম নিশ্চিন্দিপুর। সেই গ্রাম ছেড়ে চলে যাওয়ার সময় অপুর মনে হয়েছিল, দিদির মৃত্যুর পর অনেকদিন কেটে গেলেও এতদিনে সত্যিই তাদের ভাইবোনে ছাড়াছাড়ি হল।

গ্রামের পথেঘাটে, বাঁশবনে, আমতলায়, তাদের ভাঙা বাড়ির কোণে কোণে সে দিদির স্পর্শ পেয়েছে। সে চলে যাচ্ছে, দুর্গা যেন একদৃষ্টে তাকিয়ে রয়েছে। অপু মনে মনে শপথ করে দিদিকে সে কখনও ভুলবে না। ভবিষ্যতে অপুর জীবন তাকে নানা দেশ-বিদেশ, প্রকৃতির বিভিন্ন রূপের সঙ্গে পরিচয়ের মুহূর্তে তার মনে পড়ত অনেককাল আগের এক বর্ষার রাতে, জীর্ণ কোঠাবাড়ির অন্ধকার ঘরে, রোগকাতর এক গ্রাম্য মেয়ের কথা। তার দিদি বলেছিল সেরে উঠলে তাকে রেলগাড়ি দেখানোর কথা।

আর এসব কথাই অপু কখনও ভোলেনি।

পথের পাঁচালী উপন্যাসের অন্যান্য প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ  

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

You cannot copy content of this page

Need Help?