চন্দ্রনাথ গল্পে হেডমাস্টারমশায়ের চরিত্র

চন্দ্রনাথ গল্পে হেডমাস্টারমশায়ের চরিত্র

নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য শিক্ষালয়ের পক্ষ থেকে চন্দ্রনাথ গল্প থেকে ‘চন্দ্রনাথ গল্পে হেডমাস্টারমশায়ের চরিত্র’ প্রশ্নের উত্তরটি প্রদান করা হলো। আশাকরি এই ‘চন্দ্রনাথ গল্পে হেডমাস্টারমশায়ের চরিত্র’ প্রশ্নের উত্তর দ্বারা শিক্ষার্থীরা উপকৃত হবে।

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

চন্দ্রনাথ গল্পে হেডমাস্টারমশায়ের চরিত্রঃ

১) ‘চন্দ্রনাথ’ রচনাংশ অবলম্বনে হেডমাস্টারমশায়ের চরিত্রটি আলোচনা করো। ৫

উৎসঃ

লেখক ‘তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়’ রচিত ‘চন্দ্রনাথ’ রচনাংশে আমরা হেডমাস্টারমশায়ের পরিচয় লাভ করি।

হেডমাস্টারমশায়ের চরিত্রঃ 

শীর্ণ, দীর্ঘকায় শান্ত প্রকৃতির মানুষটি অর্থাৎ হেডমাস্টারমশাইকে বোর্ডিংয়ের ফটকের সামনে হুঁকো হাতে চিন্তামগ্ন অবস্থায় আমরা সর্বপ্রথম দেখতে পাই। চন্দ্রনাথের প্রাইজ প্রত্যাখ্যান সংক্রান্ত পত্রাঘাতে সারা স্কুল যখন চঞ্চল ও বিক্ষুব্ধ, তখন হেডমাস্টারমশাইও তার ব্যতিক্রম নন। তিনিও যথেষ্ট উদ্বিগ্ন। এ ঘটনাকে প্রশমিত করার জন্য তিনি নরেশকে চন্দ্রনাথের কাছে পাঠান ও চন্দ্রনাথের দাদা নিশানাথকেও বিষয়টি জানান। এসব থেকে তাঁকে একজন যোগ্য ও বিবেচক প্রশাসক হিসেবে বিবেচনা করা যেতে পারে।

দুর্দান্ত চন্দ্রনাথকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতি তাকে এতটাই পীড়িত করেছিল যে, কথক নরেশ ফিরে এসে তাঁকে একই অবস্থায় আবিষ্কার করে। তাঁর অন্তর্মনের এই টানাপোড়েন ও উদ্বেগ একজন ছাত্রদরদি, সহৃদয় মানুষের পরিচয় দান করে। তাই স্কুলের বিষয়কে কেন্দ্র করে চন্দ্রনাথ ও নিশানাথের বিচ্ছেদ তাঁকে বেদনাহত করে তোলে। তাঁর বারবার চন্দ্রনাথের কাছে যাওয়ার ইচ্ছা আমাদের মানবীয় গুণে পরিপূর্ণ পিতৃসম এবং অনুতপ্ত এক মানুষের প্রতিচ্ছবিকেই তুলে ধরে।

আবার হীরুর প্রীতিভোজের উৎসবে স্কুল উত্তীর্ণ ছাত্রদের ‘তুমি’ সম্বোধন করে তিনি বুঝিয়েছেন এটা তাদের প্রাপ্য। তিনি যে সাহিত্যে উৎসাহী তা নরেশকে উৎসাহ দেওয়া ও অলিভার গোল্ডস্মিথের কবিতা থেকে উদ্ধৃতি দেওয়া থেকেই বোঝা যায়।

পরিশেষে তিনি চন্দ্রনাথের কথা জানতে চেয়ে সঠিক উত্তর না-পেয়ে দীর্ঘশ্বাস ফেলে বিদায় নেন। যোগ্যতম ও সম্ভাবনাময় এক ছাত্রের বেদনাবহ পরিণতি রোধ করতে না-পেরে তিনি যে মর্মাহত এবং সেই মর্মযন্ত্রণাই যেন এক নীরব দীর্ঘনিশ্বাসরূপে তাঁর স্নেহ, ভালোবাসা, বিচক্ষণতা ও আকুলতাপূর্ণ কণ্ঠ থেকে বেরিয়ে আসে।

আর এভাবেই এক আদর্শ শিক্ষাগুরু হিসেবে তিনি আমাদের মনের মণিকোঠায় উজ্জ্বল হয়ে থাকেন।

চন্দ্রনাথ গল্পের অন্যান্য প্রশ্নের উত্তরগুলো দেখতে এই লিঙ্কটি অনুসরণ করতে হবে 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

You cannot copy content of this page

Need Help?