সংবাদপত্র প্রবন্ধ

সংবাদপত্র প্রবন্ধ

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে শিক্ষার্থীদের জন্য নিয়মিত প্রবন্ধ রচনা প্রদান করা হবে। আজকে আমরা আলোচনা করবো সংবাদপত্র প্রবন্ধ রচনাটি সম্পর্কে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

সংবাদপত্র প্রবন্ধঃ

ভূমিকাঃ

বর্তমান যুগে সংবাদপত্র জীবনের এক অপরিহার্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। সভ্যতার আর দশটা উপাদানের সংবাদপত্রও জীবনের বড় এক অবলম্বন। দৈনন্দিন জীবন যাত্রায় এর গুরুত্ব অপরিসীম। সংবাদপত্র হল সারা বিশ্বের স্বরূপ । বিশাল পৃথিবীকে আমাদের হাতের মুঠোয় তুলে ধরার দায়িত্ব নিয়েছে সংবাদপত্র ।

সংবাদপত্রের উৎপত্তিঃ

সর্বপ্রথম ভেনাসে সংবাদপত্র প্রকাশিত হয়েছিল বলে জানা যায়। একাদশ শতাব্দীতে চীনেও এক ধরনের সংবাদপত্র মুদ্রিত হত। খ্রিস্টান মিশনারিরা, বাংলা ভাষায় যে পত্রিকাটি প্রথম প্রকাশ করেন তার নাম সমাচার দর্পণ। এদেশে সবচেয়ে পুরানো দৈনিকের নাম আজাদ। বর্তমানে দেশে সংবাদপত্রের সংখ্যা অনেক। রাজধানী ছাড়াও বিভিন্ন মফস্বল শহর থেকেও এখন নিয়মিত পত্র-পত্রিকা প্রকাশিত হয়।

সংবাদপত্র পাঠের প্রয়োজনীয়তাঃ

সংবাদপত্রে বিভিন্ন বিষয়ের ওপর সংবাদ, প্রতিবেদন, মন্তব্য ও নিবন্ধাদি প্রকাশিত হয় বলেই বিচিত্র স্বাদ লাভ করা যায়। এতে জ্ঞান আহরণের পথ প্রশস্ত হয়। আগে বিশ্ব পরিভ্রমণ করে মানুষ যে জ্ঞান সঞ্চয় করত আজ অনায়াসে ঘরে বসেই তা চলে আসছে হাতের মুঠোয়। রাজনীতি, খেলাধুলা, সিনেমা, থিয়েটার, টেলিভিশন, সাহিত্য, বিজ্ঞান, অর্থনীতি, বাজারদর ও শেয়ার মার্কেট ছাড়াও নানা ধরনের দেশী-বিদেশী খবরে ঠাসা থাকে বলেই সব শ্রেণীর পাঠকেরা কৌতূহল নিবৃত্তি করে থাকে।

সংবাদপত্রের প্রভাবঃ

দেশ-বিদেশের সংবাদ সংস্থা থেকে সংবাদ সংগ্রহ করে পত্রিকায় প্রকাশ করা হয়। এছাড়া, নিজস্ব উদ্যোগেও স্থানীয়ভাবে সংবাদাদি সংগ্রহের ব্যবস্থা আছে। জাতীয় জীবনে এইসব সংবাদের প্রভাব অসীম। প্রত্যেক ব্যক্তির অধিকার আছে সংবাদপত্রের মাধ্যমে তার মতামত প্রকাশ করা। সমাজ সংস্কার, সমাজ সেবা ও জনমত গঠনে সংবাদপত্রের ভূমিকা সুদূরপ্রসারী। সরকারের সঙ্গে জনগণের সংযোগ সাধন করে সংবাদপত্র । অনেক সময় পক্ষপাতদুষ্ট আচরণের জন্যে বিতর্কিত হয়ে ওঠে সংবাদপত্রের ভূমিকা। এই ধরনের প্রবণতা হলুদ সাংবাদিকতার নামান্তর। দেশ ও জাতির পক্ষে এটা বিপজ্জনকও বটে।

উপসংহারঃ

সংবাদপত্র জনগণের সেবক। বিভিন্ন মত ও রুচির জনমত গঠনের জন্য এর গুরুত্ব অসীম। যে কোনো সভ্য দেশে সংবাদপত্র আলোকবর্তিকা স্বরূপ। এর মাধ্যমে জনগণ সঠিক পথে চলার নির্দেশ খুঁজে পেতে পারে ।

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

You cannot copy content of this page

Need Help?