মুন্সিজি, এই পত্রের মর্ম সভাসদদের বুঝিয়ে দিন ।। সিরাজদ্দৌলা ।। দশম শ্রেণি বাংলা

মুন্সিজি, এই পত্রের মর্ম সভাসদদের বুঝিয়ে দিন ।। সিরাজদ্দৌলা ।। দশম শ্রেণি বাংলা

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে দশম শ্রেণির মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য ‘মুন্সিজি, এই পত্রের মর্ম সভাসদদের বুঝিয়ে দিন ।। সিরাজদ্দৌলা ।। দশম শ্রেণি বাংলা’ প্রদান করা হলো। দশম শ্রেণির মাধ্যমিক শিক্ষার্থীরা এই ‘মুন্সিজি, এই পত্রের মর্ম সভাসদদের বুঝিয়ে দিন ।। সিরাজদ্দৌলা ।। দশম শ্রেণি বাংলা’ প্রশ্ন উত্তরটি অনুশীলনের মধ্য দিয়ে তাদের পাঠ্য নাট্যাংশটি সম্পর্কে সুস্পষ্ট ধারণা লাভ করতে পারবে এবং তাদের মাধ্যমিক পরীক্ষা প্রস্তুতি গ্রহণ করতে পারবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

মুন্সিজি, এই পত্রের মর্ম সভাসদদের বুঝিয়ে দিন ।। সিরাজদ্দৌলা ।। দশম শ্রেণি বাংলাঃ 

৭) ‘মুন্সিজি, এই পত্রের মর্ম সভাসদদের বুঝিয়ে দিন’- কে, কাকে পত্র লিখেছিলেন ? এই পত্রে কী লেখা ছিল ? এর প্রতিক্রিয়া কি হয়েছিল? ১+১+১+১  

উৎসঃ

বাংলা সাহিত্যের অন্যতম বিখ্যাত নাট্যকার “শচীন্দ্রনাথ সেনগুপ্তের” ১৯৩৮ খ্রিষ্টাব্দে রচিত তিন অঙ্কের “সিরাজদ্দৌলা” নাটকের দ্বিতীয় অঙ্কের প্রথম দৃশ্য আমাদের পাঠ্য “সিরাজদ্দৌলা” নাট্যাংশরূপে গৃহীত হয়েছে, যেখান থেকে প্রশ্নোক্ত অংশটি চয়ন করা হয়েছে।

পত্র লেখকঃ 

উল্লিখিত পত্রটির রচয়িতা হলেন ইংরেজ অ্যাডমিরাল ওয়াটসন।

যাকে উদ্দেশ্য করে পত্র লেখা হয়েছিলঃ 

অ্যাডমিরাল ওয়াটসন মুর্শিদাবাদে নবাব সিরাজদ্দৌলার সভায় উপস্থিত ইংরেজ প্রতিনিধি ওয়াটসনকে উদ্দেশ্য করে পত্রটি রচনা করেছিলেন। 

পত্রের বিষয়বস্তুঃ 

অ্যাডমিরাল ওয়াটসন লিখেছিলেন যে, কর্নেল ক্লাইভ যে সৈন্যের কথা উল্লেখ করেছিলেন, তা দ্রুত কলকাতাইয় পৌঁছাবে। আর তিনি অন্য আরেকটি জাহাজ মাদ্রাজে পাঠিয়ে খবর দেবেন যে, বাংলায় আরও জাহাজ ও সৈন্য প্রয়োজন। তিনি আরো লেখেন যে- ‘বাংলায় আমি এমন আগুন জালাইব, যাহা গঙ্গার সমস্ত জল দিয়াও নিভানো যাইবে না।’ 

পত্রের প্রতিক্রিয়াঃ 

সিরাজদ্দৌলার বিরুদ্ধে এভাবেই ইংরেজরা ষড়যন্ত্রে সামিল হয়েছিলেন। কিন্তু এই পত্রটি ওয়াটসনের হাতে পৌঁছানোর পূর্বেই  সিরাজদ্দৌলার হস্তগত হয়। তিনি ওয়াটসকে হুমকিও দিয়েছিলেন- ‘তোমাকে আমরা তোপের মুখে উড়িয়ে দিতে পারি, জান?’ এর পরবর্তীতে বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজদ্দৌলা ওয়াটসকে দরবার ত্যাগ করার নির্দেশ প্রদান করেন।  

 

সিরাজদ্দৌলা নাট্যাংশের আরো প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

madhyamik-2025-bengali-suggestion

দশম শ্রেণি বাংলা নোটঃ 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

আমরা শনাক্ত করেছি যে আপনি বিজ্ঞাপন ব্লক করতে এক্সটেনশন ব্যবহার করছেন। এই বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন করুন।

Powered By
100% Free SEO Tools - Tool Kits PRO

You cannot copy content of this page

Need Help?