বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা ।। সিরাজদ্দৌলা ।। দশম শ্রেণি বাংলা

বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা ।। সিরাজদ্দৌলা ।। দশম শ্রেণি বাংলা

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে দশম শ্রেণির মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য ‘বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা ।। সিরাজদ্দৌলা ।। দশম শ্রেণি বাংলা’  প্রদান করা হলো। দশম শ্রেণির মাধ্যমিক শিক্ষার্থীরা এই ‘বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা ।। সিরাজদ্দৌলা ।। দশম শ্রেণি বাংলা’ প্রশ্ন উত্তরটি অনুশীলনের মধ্য দিয়ে তাদের পাঠ্য নাট্যাংশটি সম্পর্কে সুস্পষ্ট ধারণা লাভ করতে পারবে এবং তাদের মাধ্যমিক পরীক্ষা প্রস্তুতি গ্রহণ করতে পারবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা ।। সিরাজদ্দৌলা ।। দশম শ্রেণি বাংলাঃ 

১০) ‘বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা, তার শ্যামল প্রান্তরে আজ রক্তের আলপনা’- বক্তা কে ? কোন দুর্যোগের কথা বলা হয়েছে ? ১+৩ 

উৎসঃ

বাংলা সাহিত্যের অন্যতম বিখ্যাত নাট্যকার “শচীন্দ্রনাথ সেনগুপ্তের” ১৯৩৮ খ্রিষ্টাব্দে রচিত তিন অঙ্কের “সিরাজদ্দৌলা” নাটকের দ্বিতীয় অঙ্কের প্রথম দৃশ্য আমাদের পাঠ্য “সিরাজদ্দৌলা” নাট্যাংশরূপে গৃহীত হয়েছে, যেখান থেকে প্রশ্নোক্ত অংশটি চয়ন করা হয়েছে।

বক্তাঃ 

উদ্ধৃত মন্তব্যটির বক্তা হলেন স্বাধীন বাংলার শেষ নবাব সিরাজদ্দৌলা। 

দুর্যোগের পরিচয়ঃ 

ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির বণিকের মানদন্ড রাজদন্ডে পরিণত হয়েছিল। নবাব উপলব্ধি করতে পেরেছিলেন যে, তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়েছেন মীরজাফর, জগৎশেঠ, মীরজাফর প্রমুখ সভাসদেরা। এমনকি তাঁর মাসি ঘসেটি বেগমও ছিলেন তাঁর বিরুদ্ধাচারণকারী।

সিরাজদ্দৌলা বাংলার মসনদে বসে ইংরেজদের কলকাতা থেকে বিতাড়িত করেন। কিন্তু রবার্ট ক্লাইভ মাদ্রাজ থেকে কলকাতায় ফিরে পুনরায় তা দখলে আনেন। সে সময় পরিস্থিতির চাপে সিরাজ ইংরেজদের সঙ্গে আলিনগরের সন্ধির মাধ্যমে মীমাংসা করেন।

স্বাধীনচেতা সিরাজকে সরানোর জন্য ইংরেজরা গোপনে চক্রান্ত শুরু করে। রায়দুর্লভ, রাজবল্লভ  ও জগৎশেঠের সঙ্গে হাত মিলিয়ে ইংরেজরা নবাবকে উৎখাত করার পরিকল্পনা করতে থাকে। আর এসব উপলব্ধি করে ‘বাংলার ভাগ্যাকাশে  দুর্যোগের ঘনঘটা’ দুরদর্শী সিরাজদ্দৌলা দেখতে পান। তাই বিরুদ্ধ আচরণকারী মীরজাফর, জগৎশেঠ, রাজবল্লভ প্রমুখ সভাসদকে দেশাত্মবোধে অনুপ্রাণিত করে সিরাজদ্দোউলা প্রশ্নোক্ত মন্তব্যটির মধ্য দিয়ে সচেতন করতে চেয়েছেন।

সিরাজদ্দৌলা নাট্যাংশের আরো প্রশ্নের উত্তর দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

madhyamik-2025-bengali-suggestion

দশম শ্রেণি বাংলা নোটঃ 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

আমরা শনাক্ত করেছি যে আপনি বিজ্ঞাপন ব্লক করতে এক্সটেনশন ব্যবহার করছেন। এই বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন করুন।

Powered By
Best Wordpress Adblock Detecting Plugin | CHP Adblock

You cannot copy content of this page

Need Help?