লোকসভার ক্ষমতা ও কার্যাবলী । রাষ্ট্রবিজ্ঞান

লোকসভার ক্ষমতা ও কার্যাবলী । রাষ্ট্রবিজ্ঞান

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে শিক্ষার্থীদের জন্য রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে লোকসভার ক্ষমতা ও কার্যাবলী । রাষ্ট্রবিজ্ঞান প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই প্রশ্নের উত্তরটি তৈরি করে তাদের পরীক্ষা প্রস্তুতি গ্রহণ করতে পারবে।  

লোকসভার ক্ষমতা ও কার্যাবলী । রাষ্ট্রবিজ্ঞান : 

১) লোকসভার ক্ষমতা ও কার্যাবলী আলোচনা করো।

উঃ

লোকসভার ক্ষমতা ও কার্যাবলিঃ 

লোকসভার ক্ষমতা ও কার্যাবলি নিম্নে আলোচনা করা হল-

আইন প্রণয়ন সংক্রান্ত ক্ষমতাঃ

কেন্দ্রীয় আইনসভার প্রধান কক্ষ হিসেবে পরিচিত লোকসভা আইন প্রণয়ন করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ক্ষমতা ও দায়িত্ব পালন করে থাকে। সংবিধানে আইন প্রণয়ন সংক্রান্ত বিষয়গুলিকে তিনটি তালিকায় বিভক্ত করা হয়েছে। কেন্দ্রতালিকার ক্ষেত্রে এককভাবে এবং যুগ্মতালিকার ক্ষেত্রে অঙ্গরাজ্যগুলির সঙ্গে যুগ্মভাবে আইন প্রণয়ন করতে পারে।

অর্থ বিল সঞ্চার ক্ষমতাঃ 

অর্থ বিল কেবলমাত্র লোকসভাতেই উত্থাপিত হতে পারে। কোনো বিল অর্থ বিল কি না সেই ব্যাপারে লোকসভার অধ্যক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত। লোকসভা কর্তৃক গৃহীত যে-কোনো অর্থ বিল রাজ্যসভায় প্রেরিত হওয়ার ১৪ দিনের মধ্যে সেটিকে লোকসভায় ফেরত পাঠাতে হয়। এই সময়ের মধ্যে লোকসভায় ফেরত না এলে সংশ্লিষ্ট বিলটি উভয় কক্ষে গৃহীত হয়েছে বলে ধরে নেওয়া হয়। তা ছাড়া মঞ্জুরিকৃত অর্থ সঠিক খাতে ব্যয়িত হচ্ছে কি না এবং সরকারি আয়-ব্যয় ব্যবস্থা সুনির্দিষ্টভাবে নির্বাহ হচ্ছে কি না, তা দেখার জন্য লোকসভা দুটি কমিটির তদারকি করে থাকে। এই কমিটি দুটি হল- সরকারি হিসাব পরীক্ষা কমিটি এবং আনুমানিক ব্যয়পরীক্ষা কমিটি।

মন্ত্রীসভা গঠনের ক্ষেত্রে লোকসভার ভূমিকাঃ

মন্ত্রীসভা গঠনের ক্ষেত্রে লোকসভার ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। কোন্ দল বা জোট সরকার গঠন করবে তা নির্ভর করে লোকসভার সংখ্যাগরিষ্ঠ সদস্যদের সমর্থনের উপর। কেন্দ্রীয় মন্ত্রীসভা লোকসভার কাছে কেবলমাত্র দায়বদ্ধ থাকে। লোকসভা যে-কোনো মন্ত্রী বা মন্ত্রীসভার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে পারে এবং সেই প্রস্তাব যদি পাস হয় তাহলে সমগ্র মন্ত্রীসভাকে পদত্যাগ করতে হয়।

শাসন বিভাগকে নিয়ন্ত্রণের ক্ষেত্রে লোকসভার ক্ষমতাঃ 

লোকসভার একটি গুরুত্বপূর্ণ কাজ হল সমগ্র মন্ত্রীসভা-সহ শাসন বিভাগকে নিয়ন্ত্রণ করা। প্রকৃতপক্ষে লোকসভার আস্থা হারালে মন্ত্রীসভার পতন ঘটে। সুতরাং লোকসভার সংখ্যাগরিষ্ঠতা রক্ষা করা মন্ত্রীসভার গুরুত্বপূর্ণ কাজ বলে বিবেচিত হয়। কেন-না সমগ্র মন্ত্রীসভা যৌথভাবে লোকসভার কাছে দায়িত্বশীল থাকে।

নির্বাচন ও পদচ্যুতি সংক্রান্ত ক্ষমতাঃ

লোকসভার গুরুত্বপূর্ণ ও মর্যাদাসম্পন্ন কয়েকটি কাজ হল- ভারতের রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতি নির্বাচনে অংশগ্রহণ করা। লোকসভার সদস্যরা নিজেদের মধ্য থেকে স্পিকার ও ডেপুটি স্পিকারকে নির্বাচিত করে থাকেন। এ ছাড়াও লোকসভার সদস্যরা রাজ্যসভার সঙ্গে যৌথভাবে অপসারণ করতে পারেন— সুপ্রিমকোর্ট ও হাইকোর্টের বিচারপতিদের, কেন্দ্রীয় রাষ্ট্রকৃত্যকের সভাপতি ও সদস্যদের নিয়ন্ত্রক ও মহাগণনা পরীক্ষককে, ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের প্রধান ও সদস্যদেরকেও পদচ্যুত বা অপসারণ করতে পারে।

জরুরি অবস্থাজনিত ক্ষেত্রে লোকসভার ক্ষমতাঃ

জরুরি অবস্থা প্রত্যাহারের উদ্দেশ্যে লোকসভা কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে পারে। লোকসভার এক-দশমাংশ সদস্যের অনুরোধক্রমে জরুরি অবস্থা সংক্রান্ত বিষয়ে সভায় আলোচনার ব্যবস্থা করা যায়। লোকসভার সংখ্যাগরিষ্ঠ সদস্য এবং উপস্থিত ও ভোটদানকারী দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থনে লোকসভায় জরুরি অবস্থা প্রত্যাহারের কোনো প্রস্তাব গৃহীত হলে রাষ্ট্রপতি জরুরি অবস্থা প্রত্যাহার করতে পারেন।

বিচার সংক্রান্ত ক্ষেত্রে লোকসভার ভূমিকাঃ

রাজ্যসভার মতো লোকসভাও আইনসভার অবমাননা কিংবা অধিকার ভঙ্গের অভিযোগে সংশ্লিষ্ট কক্ষের সদস্য নন এমন যে-কোনো ব্যক্তিকে শাস্তিক্তদানের ব্যবস্থা করতে পারে।

মূল্যায়ণঃ

আলোচনার পরিশেষে বলা যায়, তত্ত্বগতভাবে ভারতের কেন্দ্রীয় আইনসভার নিম্নকক্ষ লোকসভার হাতে বিপুল ক্ষমতা অর্পণ করা হলেও বাস্তবে কার্যক্ষেত্রে লোকসভা সেই ক্ষমতা ভোগ করতে পারে না। কারণ ভারতের রাজনৈতিক ব্যবস্থায় বর্তমানে প্রধানমন্ত্রীর প্রাধান্য বৃদ্ধি পাওয়ার ফলে লোকসভার ক্ষমতা হ্রাস পেয়েছে।

 

উচ্চমাধ্যমিক ২০২৫ সালের বাংলা সাজেশন দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে 

higher-secondary-bengali-suggestion-2025

দ্বাদশ শ্রেণি অধ্যায়ভিত্তিক বাংলা নোট দেখতে নিম্নের লিঙ্কগুলি অনুসরণ করোঃ 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

আমরা শনাক্ত করেছি যে আপনি বিজ্ঞাপন ব্লক করতে এক্সটেনশন ব্যবহার করছেন। এই বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন করুন।

Powered By
Best Wordpress Adblock Detecting Plugin | CHP Adblock

You cannot copy content of this page

Need Help?