
একাদশ শ্রেণি বাংলা সাজেশন ২০২২
Class Eleven Bengali Suggestion 2022
২০২২ সালে যারা একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা দিতে চলেছো, সেই সকল ছাত্র-ছাত্রীদের জন্য শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে বাংলা বিষয়ে প্রস্তুতির সুবিধার্থে “একাদশ শ্রেণি বাংলা সাজেশন ২০২২” প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই প্রশ্নগুলির উত্তর তৈরি করলে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষায় বাংলা বিষয়ে ভালো ফলাফল করতে পারবে।
একাদশ শ্রেণি বাংলা সাজেশন ২০২২-এ প্রবেশ করার পূর্বে একবার দেখে নেওয়া যাক ২০২২ সালের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষায় বাংলা বিষয়ের নম্বর বিভাজন কি হতে চলেছে। অর্থাৎ গল্প, কবিতা, নাটক, সাহিত্যের ইতিহাস, ভাষা প্রভৃতি বিষয়গুলি থেকে ছোটপ্রশ্ন ও বড়ো প্রশ্ন কতগুলি করে আসবে ও কোথায় কতো নম্বর থাকবে।
১) গল্প- কর্তার ভূত, তেলেনাপোতা আবিষ্কার ও ডাকাতের মা থেকে MCQ প্রশ্ন থাকবে ৬টি, SAQ প্রশ্ন থাকবে ২টি এবং ৫ নম্বরের বড়ো প্রশ্নের উত্তর লিখতে হবে ১টি। অর্থাৎ ৩টি গল্প থেকে মোট ১৩ নম্বরের প্রশ্নের উত্তর করতে হবে।
২) প্রবন্ধ- গালিলিও থেকে MCQ প্রশ্ন থাকবে ১টি, SAQ প্রশ্ন থাকবে ১টি এবং ৫ নম্বরের বড়ো প্রশ্ন থাকবে ১টি। অর্থাৎ প্রবন্ধ থেকে মোট ৭ নম্বরের প্রশ্নের উত্তর করতে হবে।
৩) কবিতা- নীলধ্বজের প্রতি জনা, বাড়ির কাছে আরশিনগর ও নুন থেকে MCQ প্রশ্ন থাকবে ৩টি, SAQ প্রশ্ন থাকবে ২টি এবং ৫ নম্বরের বড়ো প্রশ্ন থাকবে ২টি। অর্থাৎ কবিতা থেকে মোট ১৫ নম্বরের প্রশ্নের উত্তর করতে হবে।
৪) আন্তর্জাতিক গল্প ও ভারতীয় কবিতা- বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো ও শিক্ষার সার্কাস থেকে পরীক্ষায় কোনো প্রশ্নের উত্তর করতে হবে না।
৫) পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ- গুরু থেকে MCQ প্রশ্ন থাকবে না, SAQ প্রশ্ন থাকবে না। কিন্তু ৫ নম্বরের বড়ো প্রশ্ন থাকবে ২টি। অর্থাৎ গুরু থেকে মোট ১০ নম্বরের প্রশ্নের উত্তর করতে হবে।
৬) শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস- থেকে MCQ প্রশ্ন থাকবে ৪টি, SAQ প্রশ্ন থাকবে ১টি এবং ৫ নম্বরের বড়ো প্রশ্ন থাকবে ২টি। অর্থাৎ শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস থেকে মোট ১৫ নম্বরের প্রশ্নের উত্তর করতে হবে।
৭) ভাষা- থেকে MCQ প্রশ্ন থাকবে ৪টি, SAQ প্রশ্ন থাকবে ৬টি এবং ৫ নম্বরের বড়ো প্রশ্ন থাকবে ২টি। অর্থাৎ ভাষা থেকে মোট ২০ নম্বরের প্রশ্নের উত্তর করতে হবে।
একাদশ শ্রেণি বাংলা সাজেশন ২০২২
Class Eleven Bengali Suggestion 2022
কর্তার ভূতঃ
১) “কেননা ভবিষ্যতকে মানলেই তার জন্য যত ভাবনা, ভূতকে মানলে কোন ভাবনাই নেই”- কোন প্রসঙ্গে এই কথাটি বলা হয়েছে? উদ্ধৃত অংশটির অন্তর্নিহিত তাৎপর্য ব্যাখ্যা করো। ১+৪
২) “ওরে অবোধ, আমার ধরাও নেই, ছাড়াও নেই, তোরা ছাড়লেই আমার ছাড়া”- কে কাদের অবোধ বলেছেন? উক্তিটির তাৎপর্য আলোচনা করো। ২+৩
৩) ‘কর্তার ভূত’ গল্প অবলম্বনে ‘ভুতুড়ে জেলখানার’ পরিচয় দাও। ৫
৪) “দেশের লোক ভারি নিশ্চিন্ত হলো”- কোন প্রসঙ্গে একথা বলা হয়েছে? নিশ্চিন্ত হওয়ার কারণ কি? ২+৩
কর্তার ভূত গল্পের প্রশ্নের উত্তরগুলির জন্য এই লেখাতে ক্লিক/টাচ করো
তেলেনাপোতা আবিষ্কারঃ
১) “মনে হবে তেলেনাপোতা বলে কোথায় কিছু সত্যি নেই”- কার মনে হবে? এই মনে হওয়ার কারণ কী? ১+৪=৫
২) যে ঘরে গল্পের চরিত্রেরা রাতের জন্য আশ্রয় নেয় সেই ঘরটির বর্ণনা দাও। ৫
৩) ‘তেলেনাপোতা আবিষ্কার’ গল্প অবলম্বনে এই গল্পের গল্পকথকের চরিত্র বিশ্লেষণ করো। ৫
৪) নায়ক ও তাঁর দুই সঙ্গীর গোরুর গাড়িতে করে যাওয়ার অভিনব অভিজ্ঞতার বর্ণনা দাও। ৫
৫) “কে, নিরঞ্জন এলি?”- নিরঞ্জন কে? কোন পরিস্থিতিতে গল্পকথক নিরঞ্জনের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন? ১+৪
তেলেনাপোতা আবিষ্কার গল্পের প্রশ্নের উত্তরগুলির জন্য এই লেখাতে ক্লিক/টাচ করো
ডাকাতের মাঃ
১) ডাকাতের মা গল্পের নামকরণের সার্থকতা বিচার করো। ৫
২) ডাকাতের মা ছোটগল্প অবলম্বনে সৌখীর মায়ের চরিত্র আলোচনা করো। ৫
৩) ডাকাতের মা ছোটগল্প অবলম্বনে সৌখীর চরিত্র আলোচনা করো। ৫
ডাকাতের মা গল্পের প্রশ্নের উত্তরগুলির জন্য এই লেখাতে ক্লিক/টাচ করো
গালিলিওঃ
১) “বাড়ি হয়ে উঠল ফ্যাক্টরি কারুশালা”- কার বাড়ির কথা বলা হয়েছে? কীভাবে তাঁর বাড়ি ফ্যাক্টরি কারুশালা হয়ে উঠেছিল? ১+৪=৫
অথবা, “১৬০৯ সালে ঘটল এক নতুন ব্যাপার”- ব্যাপারটি কী? এই ঘটনার পরিপ্রেক্ষিতে গালিলিওর জীবনে কী পরিবর্তন এসেছিল? ২+৩
২) “এই স্বভাবই শেষ জীবনে তাঁর অশেষ দুঃখের কারণ হলো”- কার কোন স্বভাবের কথা বলা হয়েছে? সেই স্বভাব তার শেষ জীবনে অশেষ দুঃখের কারণ হলো কীভাবে? ২+৩
৩) “নিজের দূরবীন নিয়ে গালিলিও অনেক নতুন আবিষ্কার করলেন” – দূরবীনের সাহায্যে গালিলিও কী কী আবিষ্কার করলেন? সনাতনীরা তার বিরুদ্ধতা করেছিলেন কেন? ২+৩
৪) “তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র গোপনে কাজ আরম্ভ করল”- কারা কার বিরুদ্ধে ষড়যন্ত্র করেছিল? এই ষড়যন্ত্রের ফল কী হয়েছিল? ২+৩
গালিলিও প্রবন্ধের প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
নীলধ্বজের প্রতি জনাঃ
১) ‘নীলধ্বজের প্রতি জনা’ পাঠ্য পত্রানুসারে জনা কি প্রকৃতই বীরাঙ্গনা তা আলোচনা করো। ৫
২) ‘নীলধ্বজের প্রতি জনা’ কাব্যাংশে উল্লিখিত জনা চরিত্রটি আলোচনা করো। ৫
৩) “নীলধ্বজের প্রতি জনা” কবিতায় জনার ক্রুদ্ধ অভিমানী স্বর কীভাবে ফুটে উঠেছে? ৫
৪) ‘ভুলিব এ জ্বালা, এ বিষম জ্বালা দেব, ভুলিব সত্বরে”- বক্তা কে? বক্তা এখানে কোন্ জ্বালা ভুলতে চেয়েছেন? শেষপর্যন্ত কীভাবে এই জ্বালা থেকে তিনি মুক্তি খুঁজেছেন? ১+১+৩=৫
৫) “মহারথী-প্রথা কি হে এই, মহারথি?”- কে কার প্রতি এই মন্তব্যটি করেছেন? কেন বক্তা এই মন্তব্যটি করেছেন? এই মন্তব্যের উদ্দেশ্য কী ছিল? ১+৩+১=৫
৬) “কিন্তু বৃথা এ গঞ্জনা”- বক্তা কে? তিনি কাকে গঞ্জনা দিতে চেয়েছেন? কেন তার মনে হয়েছে এই গঞ্জনা বৃথা? ১+১+৩
৭) “সত্যবতীসূত বিখ্যাত জগতে”- মন্তব্যটির পৌরাণিক প্রসঙ্গ উল্লেখ করে কাব্যাংশে এটি উল্লেখের কারণ আলোচনা করো। ৫
নীলধ্বজের প্রতি জনা কবিতা থেকে প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
বাড়ির কাছে আরশিনগরঃ
১) “হস্ত-পদ-স্কন্ধ-মাথা নাই রে”- মন্তব্যটির তাৎপর্য আলোচনা করো। ৫
২) “ও সে ক্ষণেক থাকে শূণ্যের উপর / আবার ক্ষণেক ভাসে নীরে।”- কার কথা বলা হয়েছে? মন্তব্যটির তাৎপর্য বিশ্লেষণ করো। ১+৪
৩) “পড়শি যদি আমায় ছুঁত / আমার যম-যাতনা যেত দূরে”- যম-যাতনা কী? মন্তব্যটির তাৎপর্য আলোচনা করো। ২+৩
৪) “আমার বাড়ির কাছে আরশিনগর/ ও এক পড়শি বসত করে”- মন্তব্যটির তাৎপর্য বিশ্লেষণ করে পড়শির সাথে তাঁর “লক্ষ যোজন ফাঁক”এর কারণ বিশ্লেষণ করো। ৫
বাড়ির কাছে আরশিনগর কবিতা থেকে প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
নুনঃ
১) নুন কবিতার নামকরণের সার্থকতা বিচার করো। ৫
২) ‘নুন’ কবিতায় কবির যে জীবনবোধের প্রকাশ ঘটেছে তা আলোচনা করো। ৫
৩) “আমরা তো অল্পে খুশি”-কোন প্রসঙ্গে বক্তা একথা বলেছেন? “অল্পে খুশি হবার তাৎপর্য কী?এই ‘খুশি’ কি বক্তার জীবনে চিরস্থায়ী হয়েছিল? ১+২+২=৫
৪) “বাড়িতে ফেরার পথে কিনে আনি গোলাপ চারা”- বক্তা কে? এই গোলাপচারা কিনে আনার মধ্যে কোন সত্য প্রকাশিত হয়? যে জীবনের কথা কবি এখানে বর্ণনা করেছেন তার বিস্তারিত পরিচয় দাও। ১+২+২=৫
নুন কবিতা থেকে প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
গুরুঃ
১) গুরু নাটক অবলম্বনে পঞ্চক চরিত্র আলোচনা করো। ৫
২) “পাপের এতটুকু গন্ধ পেলে একেবারে মাছির মতো ছোটে”- কোন্ প্রসঙ্গে এই উক্তি? উক্তিটির তাৎপর্য লেখো। ২+৩
৩) “ও আজ যেখানে বসেছে সেখানে তোমাদের তলোয়ার পৌছায় না!”- কার সম্পর্কে, কে এই কথা বলেছেন? এই বক্তব্যের তাৎপর্য কী? ২+৩
৪) “পৃথিবীতে জন্মেছি, পৃথিবীকে সেটা খুব কষে বুঝিয়ে দিয়ে তবে ছাড়ি”- কে কোন প্রসঙ্গে এই উক্তি করেছে? উক্তিটির তাৎপর্য বুঝিয়ে দাও। ২+৩
৫) “অচলায়তনে এবার মন্ত্র ঘুচে গান আরম্ভ হবে”- বক্তা কে? তার এই উক্তির তাৎপর্য বিশ্লেষণ করো। ১+৪=৫
৬) গুরু নাটকটি রূপক-সাংকেতিক নাটক হিসেবে কতখানি সার্থক। ৫
গুরু নাটক থেকে প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাসঃ
প্রাচীন ও মধ্যযুগঃ
১) চর্যাপদের সনাজ জীবনের পরিচয় দাও ও এর সাহিত্যমূল্য বিচার করো। ৫
২) তুর্কি আক্রমণ বাংলা সাহিত্যে কী প্রভাব বিস্তার করেছিল তা আলোচনা করো।
৩) মুকুন্দ চক্রবর্তীর লেখা কাব্যটির প্রকৃত নাম কী? কবির কবিপ্রতিভার পরিচয় দাও। ১+৪
৪) বাংলা মহাভারতের শ্রেষ্ঠ অনুবাদক কে?তার সংক্ষিপ্ত পরিচয় দাও। তার মহাভারত সম্পর্কে যা জান লেখো। ২+৩
৫) কৃত্তিবাস ওঝা কার কোন কাব্যের অনুবাদ করেছিলেন? তার অনূদিত কাব্যটির জনপ্রিয়তার কারণ আলোচনা করো। ১+৪
৬) বাংলা সাহিত্যে চৈতন্যদেবের প্রভাব আলোচনা করো। ৫
৭) কবি বিদ্যাপতির জীবন-পরিচয় দাও। তার কবি প্রতিভার সংক্ষিপ্ত বর্ণনা প্রদান করো। ২+৩
৮) বাংলার বৈষ্ণব পদ-সাহিত্যে চন্ডীদাসের অবদান সম্পর্কে আলোচনা করো। ৫
৯) শ্রীকৃষ্ণকীর্তন কাব্যের কয়টি খন্ড ও কী কী? এই কাব্যটির সাহিত্যমূল্য আলোচনা করো। ২+৩
১০) সৈয়দ আলাওলের কবি পরিচিতি ও কবিপ্রতিভার পরিচয় দাও। ৫
আধুনিক যুগঃ
১) ঔপন্যাসিক বঙ্কিমচন্দ্রের অবদান আলোচনা করো। ৫
২) বাংলা ছোটোগল্পে রবীন্দ্রনাথের অবদান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো। ৫
৩) বাংলা প্রবন্ধসাহিত্যে বঙ্কিমচন্দ্রের অবদান সম্পর্কে আলোচনা করো। ৫
৪) বাংলা উপন্যাসে রবীন্দ্রনাথের অবদান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো। ৫
৫) বাংলা কাব্য সাহিত্যে মাইকেল মধুসূদন দত্তের অবদান আলোচনা করো। ৫
৬) প্রবণতা অনুসারে রবীন্দ্র-কাব্যধারার পর্ববিভাগ করো। ৫
৭) বাংলা গদ্যের বিকাশে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের অবদান সম্পর্কে আলোচনা করো। ৫
শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস থেকে প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করো
ভাষাঃ
১) কিউনিফর্ম বা কীলকলিপির নামকরণ কে করেছিলেন? এই লিপির সংক্ষিপ্ত পরিচয় দাও। ১+১+৩
২) হিয়েরোগ্লিফিক কী? এর সংক্ষিপ্ত পরিচয় দাও। ১+৪
৩) বাংলা লিপির উদ্ভব বিষয়ে আলোচনা করো। ৫
৪) ইন্দো-ইউরোপীয় ভাষাবংশের পরিচয় দাও। ৫
৫) ভাষার আকৃতি অনুযায়ী শ্রেণিবিভাগ করার পদ্ধতিগত সুবিধা কী? এই পদ্ধতি সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো। ২+৩
৬) “ভারত চার ভাষাবংশের দেশ”– এই চার ভাষাবংশের পরিচয় দাও। ৫
৭) সংস্কৃত ভাষাকে কি বাংলা ভাষার জননী বলা যায়? ৫
৮) মধ্য ভারতীয় আর্য ভাষার কালসীমা উল্লেখ করে৷ এই স্তরের ভাষার সংক্ষিপ্ত বিবরণ দাও৷ ৫
৯) সাধু ও চলিত ভাষার পার্থক্যগুলি কী কী? ৫
১০) বাংলা উপভাষাগুলির মধ্যে কোনটি মান্য উপভাষা? কীভাবে একটি উপভাষা মান্য ভাষার মর্যাদা পায়। ১+৪
ভাষা থেকে প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করতে হবে
সমস্ত MCQ প্রশ্নের উত্তর অনুশীলনের জন্য এই লেখাটিতে ক্লিক/টাচ করো
শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে নিম্নের ফর্মটি যথাযথভাবে পূরণ করোঃ

good
শিক্ষালয়ের শিক্ষাজগতে স্বাগত।