আমরা কবিতায় কবি সত্যেন্দ্রনাথ দত্ত বঙ্গভূমির যে প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা দিয়েছেন

আমরা কবিতায় কবি সত্যেন্দ্রনাথ দত্ত বঙ্গভূমির যে প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা দিয়েছেন

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের জন্য আমরা কবিতা থেকে ‘আমরা কবিতায় কবি সত্যেন্দ্রনাথ দত্ত বঙ্গভূমির যে প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা’ প্রশ্নের উত্তরটি প্রদান করা হলো। আশাকরি নবম শ্রেণি বাংলা বিষয়ের আমরা কবিতার এই ‘আমরা কবিতায় কবি সত্যেন্দ্রনাথ দত্ত বঙ্গভূমির যে প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা দিয়েছেন’ প্রশ্নের উত্তর দ্বারা শিক্ষার্থীরা উপকৃত হবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

প্রশ্নঃ ‘আমরা’ কবিতায় কবি সত্যেন্দ্রনাথ দত্ত বঙ্গভূমির যে, প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণনা দিয়েছেন-তার স্বরূপ বিশ্লেষণ করো। ৫

উৎসঃ

কবি ‘সত্যেন্দ্রনাথ দত্ত’ বঙ্গভূমির রূপসৌন্দর্যকে প্রকাশ করেছেন ‘আমরা’ কবিতায়।

প্রাকৃতিক সৌন্দর্যের বৈচিত্র্য ও অনন্যতাঃ 

গঙ্গা নদীবিধৌত এই বঙ্গভূমি। পুণ্যতোয়া নদীতীরস্থ এই বাংলার মাটিতে রয়েছে অনেক মহামানবের স্পর্শ। গঙ্গার জলধারাবাহিত পলিময় এদেশের মাটিতে সোনার ফসল ফলে। সোনালি ধানে ভরে থাকে গোটা দেশ। তা যেন মায়ের স্নেহের মতো ঝরে পড়ে বাংলার বুকে। নানারকম পুষ্পরাজিতে পরিপূর্ণ বঙ্গমাতার দেহ। অতসী-অপরাজিতা-পদ্মের মতো কত রকম ফুলের সুগন্ধে আমোদিত হয় এদেশের বাতাস। কোথাও কমলালেবুর ফুল, কোথাও-বা মহুয়ার মাদকতাপূর্ণ গন্ধে ভরে থাকে বাংলার আকাশ। গাঙ্গেয় সমতল ভূমির এ-ছবি বদলে যেতে থাকে উত্তরে। সেখানে কাঞ্চনবর্ণা হিমালয় পর্বতের কাঞ্চন-শৃঙ্গ-মুকুটের আশ্চর্য দীপ্তি হৃদয় রাঙিয়ে দেয়। বরফাচ্ছাদিত পাহাড়ের চূড়াগুলি যেন এই বঙ্গভূমির মাথার সোনার মুকুট। সূর্যের আলোয় তা কাঞ্চনবর্ণ ধারণ করে। পর্বতচূড়ায় প্রতিবিম্বিত আলোয় প্লাবিত হয় চারদিক। আবার উত্তরবঙ্গের এই ছবি বদলে যায় দক্ষিণবঙ্গে। সেখানে বঙ্গোপসাগরের জলধারায় প্রতিমুহূর্তে উদ্‌বেলিত হয়ে চলেছে উপকূলের মাটি। মনে হয় শততরঙ্গে সাগর যেন বঙ্গভূমির চরণবন্দনা করছে।

বঙ্গভূমির এই রূপসৌন্দর্য দেখতে দেখতে কবিও যেন বলতে চেয়েছেন ‘ওগো মা তোমায় দেখে দেখে আঁখি না ভরে’। 

বাংলা সাজেশন / Bengali Suggestion:

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

You cannot copy content of this page

Need Help?