এই পড়ে বুকে ভরসা এল ।। বিভাব নাটক

এই পড়ে বুকে ভরসা এল ।। বিভাব নাটক

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে দ্বাদশ শ্রেণি বাংলা বিভাব নাটক থেকে এই পড়ে বুকে ভরসা এল ।। বিভাব নাটক প্রশ্ন উত্তর প্রদান করা হলো। দ্বাদশ শ্রেণির উচ্চমাধ্যমিক শিক্ষার্থীরা এই এই পড়ে বুকে ভরসা এল ।। বিভাব নাটক প্রশ্ন উত্তর দ্বারা বিশেষভাবে উপকৃত হবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

এই পড়ে বুকে ভরসা এল ।। বিভাব নাটকঃ 

১) “এই পড়ে বুকে ভরসা এল” – কী পড়ে বক্তা বুকে ভরসা পেয়েছিলেন? প্রসঙ্গ উল্লেখ করে ‘ভরসা’ পাওয়ার তাৎপর্য আলোচনা কর। ২+৩

উৎসঃ

 ‘বহুরূপী’ নাট্যদলের প্রযোজনায়, নাট্যকার “শম্ভু মিত্রের” উদ্যোগে “বিভাব” নাটকটি রচিত ও মঞ্চস্থ হয়। প্রশ্নোক্ত তাৎপর্যপূর্ণ অংশটি এই নাটক থেকে চয়ন করা হয়েছে। 

বক্তার ভরসার কারণঃ

   আলোচ্য অংশে রাশিয়ার খ্যাতনামা চিত্রপরিচালক আইজেনস্টাইনের একটি লেখা পড়ে নাট্যকার ভরসা পেয়েছিলেন।

প্রসঙ্গঃ

নাটকের প্রারম্ভেই নাট্যকার সরাসরি দর্শকদের সঙ্গে কথা বলতে শুরু করেন। এই প্রসঙ্গেই উঠে আসে গ্রুপ থিয়েটারের আর্থিক অনটনের দিকটি। নাট্যকার দর্শকদের জানিয়েছেন যে, নাট্য-সরঞ্জাম বাদ দিয়ে যদি অঙ্গভঙ্গির সাহায্যে কাজ চালানো যেত তাহলে ব্যয়ভার অনেকটা কমে যেত। তিনি নিজের ভাবনার সমর্থনে তথ্য সংগ্রহ শুরু করেন এবং তখনই তিনি আইজেনস্টাইন সাহেবের লেখাটি পড়ে ‘বুকে ভরসা’ পেয়েছিলেন।  

তাৎপর্যঃ

নাট্যকার শম্ভু মিত্র জানতেন, কলকাতার শিক্ষিত বাঙালিরা নতুন কোনো কিছু গ্রহণ করতে পারে না; এমনকি রবি ঠাকুরকেও তারা মেনেছেন কেবলমাত্র  সাহেবরা তাঁকে মেনেছেন বলেই। তাই তাদের নতুন নাট্য-পদ্ধতি বিষয়ে যদি সাহেবেরা শংসাপত্র দিতেন তাহলে বাঙালি বুদ্ধিজীবীরা তাদের মেনে নেবেন। আর এই সময়ই তিনি আইজেনস্টাইনের লেখাটি পড়েছিলেন।

আইজেনস্টাইন সাহেব জাপানের কাবুকি থিয়েটারের খুব প্রশংসা করেছিলেন এবং সেই নাটকেও অঙ্গভঙ্গির বহুল ব্যবহার ছিল। তাই তাঁর লেখা পড়ে নাট্যকার ভরসা পেয়েছিলেন।

বিভাব নাটকের অন্যান্য প্রশ্নের উত্তরগুলি দেখতে এই লিঙ্কে ক্লিক/টাচ করতে হবে 

দ্বাদশ শ্রেণি অধ্যায়ভিত্তিক বাংলা নোট দেখতে নিম্নের লিঙ্কগুলি অনুসরণ করোঃ 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?