অমনি মনের মধ্যে গুনগুনিয়ে উঠল মা’র কাছে শেখা গান ।। কলের কলকাতা

অমনি মনের মধ্যে গুনগুনিয়ে উঠল মা’র কাছে শেখা গান ।। কলের কলকাতা 

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে উচ্চমাধ্যমিক দিতে চলা দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য আমার বাংলা থেকে ‘অমনি মনের মধ্যে গুনগুনিয়ে উঠল মা’র কাছে শেখা গান ।। কলের কলকাতা’ আলোচনাটি প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই ‘অমনি মনের মধ্যে গুনগুনিয়ে উঠল মা’র কাছে শেখা গান ।। কলের কলকাতা’ প্রশ্নের উত্তরটি তৈরি করে তাদের উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে পারবে। দ্বাদশ শ্রেণির বাংলা আমার বাংলা থেকে এই গুরুত্বপূর্ণ ‘অমনি মনের মধ্যে গুনগুনিয়ে উঠল মা’র কাছে শেখা গান ।। কলের কলকাতা’ নোটটি শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে প্রদান করা হলো। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

অমনি মনের মধ্যে গুনগুনিয়ে উঠল মা’র কাছে শেখা গান ।। কলের কলকাতাঃ 

১) “অমনি মনের মধ্যে গুনগুনিয়ে উঠল মা’র কাছে শেখা গান।”- মা’র কাছে শেখা গানটি কী ? কোন্ প্রসঙ্গে এই উক্তি করেছেন লেখক ?  ১+৪

উৎসঃ  

লেখক “সুভাষ মুখোপাধ্যায়” রচিত “আমার বাংলা” গ্রন্থের “কলের কলকাতা”  রচনাংশ থেকে প্রশ্নোক্ত অংশটি চয়ন করা হয়েছে।

গানটির পরিচয়ঃ

পাঠ্য রচনায় আমরা স্বাধীনতা সংগ্রামের প্রেক্ষাপটে কলকাতা নগরীর কাহিনির পরিচয় লাভ করি। লেখক তাঁর মায়ের কাছে যে গানটি শিখেছিলেন সেটি হল- ‘ও তোর শিকল পরা ছল। শিকল পরে শিকলরে তুই করবি রে বিকল’

প্রসঙ্গঃ

স্বাধীনতা সংগ্রামের বিক্ষুব্ধ জোয়ারে তখন সারা কলকাতা উত্তাল হয়ে উঠেছিল। এমন সময় লেখকদের বাড়িওয়ালা রামদুলালবাবু একবার জেলে গিয়েছিলেন। কদিন পরেই রামদুলালবাবুর দাদা লেখককে রামদুলালবাবুর সঙ্গে দেখা করতে নিয়ে যাবার প্রস্তাব দেন। লেখক তার প্রস্তাবে আনন্দের সাথে রাজি হয়ে যান। সেই প্রথম লেখকের জেলখানা প্রত্যক্ষ করার অভিজ্ঞতা হয়।

ইংরেজদের জেলখানায় মাথা উঁচু করে ঢোকার উপায় ছিল না, সকলকে মাথা হেঁট করে ভিতরে যেতে হত। লেখকও তাই করেছিলেন। জেলখানার ভিতরে অনেক স্বাধীনতা সংগ্রামীর সঙ্গে তাঁর সাক্ষাৎ হয়েছিল। সেখানেই লেখক সুভাষচন্দ্র বসুকে দেখেছিলেন।

জেলখানা থেকে বেরিয়ে লেখক স্বাধীনতা সংগ্রামীদের কথা ভাবতে শুরু করেন। তাদেরকে শায়েস্তা করার জন্য ইংরেজ সরকার তাদেরকে জেলখানার অন্ধকার গুহায় ভরে দিত। লেখক ভাবছিলেন, কী পায় তারা? অনেক ভেবেও তিনি যখন উত্তর পেলেন না তখন তার মায়ের কাছে শেখা গান মনের মধ্যে গুনগুন করে উঠেছিল। 

উচ্চমাধ্যমিক ২০২৫ সালের বাংলা সাজেশন দেখতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবে 

higher-secondary-bengali-suggestion-2025

দ্বাদশ শ্রেণি অধ্যায়ভিত্তিক বাংলা নোট দেখতে নিম্নের লিঙ্কগুলি অনুসরণ করোঃ 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

Ads Blocker Image Powered by Code Help Pro

Ads Blocker Detected!!!

আমরা শনাক্ত করেছি যে আপনি বিজ্ঞাপন ব্লক করতে এক্সটেনশন ব্যবহার করছেন। এই বিজ্ঞাপন ব্লকার নিষ্ক্রিয় করে আমাদের সমর্থন করুন।

Powered By
100% Free SEO Tools - Tool Kits PRO

You cannot copy content of this page

Need Help?