বাংলার চিকিৎসাবিজ্ঞানে মহেন্দ্রলাল সরকারের অবদান 

বাংলার চিকিৎসাবিজ্ঞানে মহেন্দ্রলাল সরকারের অবদান

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে দ্বাদশ শ্রেণির উচ্চমাধ্যমিক দিয়ে চলা শিক্ষার্থীদের জন্য বাঙালির বিজ্ঞানচর্চা থেকে ‘বাংলার চিকিৎসাবিজ্ঞানে মহেন্দ্রলাল সরকারের অবদান’ প্রশ্নের উত্তরটি প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই বাংলার চিকিৎসাবিজ্ঞানে মহেন্দ্রলাল সরকারের অবদান প্রশ্নের উত্তরটি ভালো করে তৈরি করবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

বাংলার চিকিৎসাবিজ্ঞানে মহেন্দ্রলাল সরকারের অবদানঃ

১) বাংলার চিকিৎসাবিজ্ঞানে মহেন্দ্রলাল সরকারের অবদান আলোচনা করো। 

উঃ মহেন্দ্রলাল সরকারের মূল্যায়ন করতে গেলে শিবনাথ শাস্ত্রী মশায়ের মন্তব্যটি স্মরণ না করে পারা যায় না। তাঁর কথায়, বাংলাদেশকে যত লোক মানুষের সামনে উঁচু করে তুলেছেন এবং শিক্ষিত বাঙালিদের মনে মনুষ্যত্ব জাগিয়েছেন, তাঁদের মধ্যে অগ্রগণ্য ছিলেন মহেন্দ্রলাল সরকার। মহেন্দ্রলাল সরকারের মতো সত্যানুরাগ-সাহস- দৃঢ়তা এবং জ্ঞানানুরাগ বাংলাদেশেই অত্যন্ত বিরল।

তিনি কলকাতা মেডিক্যাল কলেজ থেকে ১৮৬১ ও ১৮৬৩ খ্রিস্টাব্দে যথাক্রমে আই এম এস ও এম ডি ডিগ্রি লাভ করেন। হেয়ারের আদর্শে আদর্শায়িত মহেন্দ্রলাল এম ডি পাস করার পর শুধু অসাধারণ রোগ নির্ণয়ের ক্ষমতাবলে খ্যাতির শিখরে উঠেছিলেন। সে সময়ে বিদ্যাসাগর মহাশয় তাঁর অত্যন্ত গুণগ্রাহী ছিলেন। রামকৃষ্ণ পরমহংসদেবের চিকিৎসার জন্য তাঁর শিষ্যরা মহেন্দ্রলাল সরকারের শরণাপন্ন হয়েছিলেন।

নিজের প্রতি অসাধারণ আস্থাশীল এই মানুষটি ‘অ্যানাটমি’ ও ‘ফিজিওলজি’র সঙ্গে হোমিওপ্যাথির যোগসূত্র না থাকার কথা তুলে এই চিকিৎসা পদ্ধতি সম্পর্কে অবিশ্বাস প্রকাশ করেছিলেন তবে পরবর্তীতে বিদ্যাসাগর, লোকনাথ মৈত্র, রাজেন্দ্রলাল দত্ত ও বন্ধু কিশোরী চাঁদ মিত্রের অনুপ্রেরণায় চিকিৎসার ধারা পালটে নিজেকে বিশেষজ্ঞ হোমিওপ্যাথি চিকিৎসক হিসেবে প্রতিষ্ঠিত করেন। এহেন প্রতিথযশা ডাক্তারের অনন্য কীর্তি হল যাদবপুরে অবস্থিত ‘ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কালটিভেশন অফ সায়েন্স’। স্বয়ং আচার্য প্রফুল্লচন্দ্র রায় লিখে গেছেন যে সে সময়কার মেধাবী ছাত্রদের মনে বিজ্ঞানচর্চার স্পৃহা জাগিয়ে তোলার ক্ষেত্রে এর গুরুত্ব ছিল অপরিসীম।

দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ কিছু লিঙ্কঃ

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?