অষ্টম শ্রেণির বাংলা তৃতীয় পর্যায়ক্রমিক প্রশ্ন
অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষার (তৃতীয় ইউনিট টেস্ট) প্রস্তুতির লক্ষ্যে শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে অষ্টম শ্রেণির বাংলা তৃতীয় পর্যায়ক্রমিক প্রশ্ন প্রদান করা হলো। অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা এই অষ্টম শ্রেণির বাংলা তৃতীয় পর্যায়ক্রমিক প্রশ্নপত্র সমাধানের মধ্য দিয়ে তাদের অষ্টম শ্রেণির বাংলা তৃতীয় ইউনিট টেস্ট পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে পারবে।
অষ্টম শ্রেণির বাংলা তৃতীয় পর্যায়ক্রমিক প্রশ্ন :
১) সঠিক উত্তরটি বেছে নিয়ে লেখোঃ ১*১১=১১
১.১) ‘বাঁধন ভয়কে করবো মোরা জয়’- কারা এই ভয়কে জয় করবে ? – (ক) স্বাধীনতাকামী মানুষেরা (খ) ইংরেজরা (গ) ছোট ছেলেমেয়ের দল (ঘ) বৃদ্ধ মানুষেরা।
১.২) ‘শিকল-পরার গান’ কোন্ কাব্যগ্রন্থের অন্তর্গত ?- (ক) অগ্নিবীনা (খ) বিষের বাঁশী (গ) ফণিমনসা (ঘ) প্রলয় শিখা।
১.৩) ছোট্ট একটা _______ করে বাইরেটা পালটে দাও।’- (ক) টিক্ করে (খ) ঝিক্ করে (গ) তুক কর ঘ) তাক্ করে।
১.৪) জেলখানার চিঠি সুভাষচন্দ্র বসু কোথা থেকে লেখেন? – (ক) সিমলা থেকে (খ) লাহোর থেকে (গ) আন্দামান থেকে (ঘ) মান্দালয় জেল থেকে।
১.৫) ডাস্টবিনের দুই পাশে দুটি প্রাণী’- প্রাণী দুটি হল- (ক) দুজন মানুষ (খ) দুটি কুকুর (গ) দুটি সৈন্য (ঘ) দুটি বিড়াল।
১.৬) হরিচরন শান্তিনিকেতনে কাজে যোগ দিয়েছিলেন- (ক) ১৩০৯ সালে (খ) ১৩০১ সালে (গ) ১৩১৩ সালে (ঘ) ১৩৩০ সালে।
১.৭) ‘সমাস’ শব্দটির অর্থ হল – (ক) সমাপ্ত (খ) সম্বন্ধ (গ) সংক্ষেপ (ঘ) সুন্দর।
১.৮) মন রূপ মাঝি – মনমাঝি, এটি হল- (ক) মধ্যপদলোপী কর্মধারয় (খ) উপমিত কর্মধারয় (গ) রূপক কর্মধারয় (ঘ) সাধারণ কর্মধারয়।
১.৯) ‘ভালমন্দ’ হল- (ক) দন্দ্ব সমাসের (খ) বহুব্রীহি সমাসের (গ) দ্বিগু সমাসের (ঘ) কর্মধারায় সমাসের উদাহরণ।
১.১০) ‘আপনাদিগের’-এর চলিত ভাষায় রূপটি হল – (ক) আপনার (খ) আপনি (গ) আমাদের (ঘ) আপনাদের।
১.১১) সাধু ভাষায় ক্রিয়াপদ হয় – (ক) দীর্ঘ (খ) হ্রস্ব (গ) সমাপিকা (ঘ) অসমাপিকা।
২) নীচের প্রশ্নগুলির উত্তর একটি বাক্যে লেখোঃ ১*১৩=১৩
২.১) ‘শিকল-পরার ছল’ বলতে কবি প্রকৃতপক্ষে কী বোঝাতে চেয়েছেন ?
২.২) ‘মাসিপিসি’ কবিতার কবি কে ?
২.৩) ‘হাত দিলেই সে পেত/আলাদিনের আশ্চর্য প্রদীপ’- ‘আলাদিনের আশ্চর্য প্রদীপ’ আসলে কী ?
২.৪) ‘সুভা’ গল্পে সুভার বড়দিদির নাম কী ?
২.৫) ক্লাবের জার্সিকে রঞ্জন কার মতো ভালোবাসে ?
২.৬) নাগরাজনের কাকা কোথা থেকে টিকিটের অ্যালবামটা পাঠিয়েছিলেন ?
২.৭) সাধু থেকে চলিত ভাষায় রূপান্তর করো : একদা আরব জাতির সহিত মুরদিগের সংগ্রাম হইয়াছিল।
২.৮) ‘ ছোটদের পথের পাঁচালী’ কোন্ রীতিতে লেখা উপন্যাস ?
২.৯) ব্যাসবাক্য সহ সমাসের নাম লেখোঃ পাপপুণ্য।
২.১০) একটি দ্বিগু সমাসের উদাহরণ দাও।
২.১১) ‘বীণাপাণি’ ব্যাসবাক্যসহ সমাস নির্ণয় করো।
২.১২) দুর্গা কী রোগে মারা গিয়েছিল ?
২.১৩) অপু ইন্দুলেখার সঙ্গে কার মিল খুঁজে পেয়েছিল ?
৩) সংক্ষেপে নীচের প্রশ্নগুলির উত্তর দাও (যে কোনো ২টি): ২*২=৪
৩.১) ‘ঘুরে দাঁড়াও’ কবিতায় কবি কেন বলেছেন- ‘এবার ঘুরে দাঁড়াও’ ?
৩.২) মাসিপিসিদের কাজে বাধা কী কী ?
৩.৩) ‘খসে পড়ল তার জীবন’— কীভাবে জীবন খসে পড়ল ?
৪) নীচের প্রশ্নগুলির সংক্ষেপে উত্তর দাও (যে কোনো ২টি): ২*২=৪
8.১) জেলে থাকার ইতিবাচক দিক হিসেবে সুভাষচন্দ্র বসুর বক্তব্য কী ?
৪.২) “আমি পারুম না ভাই থাকতে।”- একথা কে কাকে বলেছিল ?
৪.৩) “দ্বিতীয়ার্ধে খেলার চেহারা পুরেপুরি বদলে গেল।”- কীভাবে খেলার চেহারা বদলে গেল ?
৫) নীচের প্রশ্নগুলির যথাযথ উত্তর দাও (যে কোনো ২টি): ৫*২=১০
৫.১) ‘বাঁধন-ভয়কে করবো মোরা জয়’- কেন এই বাঁধন ? কারা কীভাবে এই বাঁধন ভয়কে জয় করবে ? ২+৩
৫.২) ‘সরতে সরতে সরতে / তুমি আর কোথায় সরবে ?’—’তুমি’ বলতে কাকে বোঝানো হয়েছে ? ‘সরতে’ শব্দের বারংবার ব্যবহার কোন্ পরিস্থিতিকে বোঝাচ্ছে ? এই পরিস্থিতি থেকে বার হবার জন্য এবার কী করা দরকার ?
৫.৩) ‘ ঘুমপাড়ানি মাসিপিসি ট্রেন ধরতে আসে’— ‘ঘুমপাড়ানি মাসিপিসি’ আসলে কে ? তারা কখন ট্রেন ধরতে আসে ? তাদের জীবনে কী কী সমস্যা রয়েছে ? ১+১+৩
৬) নীচের প্রশ্নগুলির যথাযথ উত্তর দাও (যে কোনো ২টি): ৫*২=১০
৬.১) “আমার পক্ষে এর উত্তর দেওয়া সুকঠিন।’- কে কাকে একথা বলেছেন? কীসের উত্তর দেওয়ার কথা বলা হয়েছে ? ২+৩
৬.২) “পুঁটলিটা দেখিয়ে বলল, ওইটার মধ্যে কী আছে ?” – উক্তিটি কার ? সে কাকে একথা বলেছে ? পুঁটলির মধ্যে কী ছিল ? এসব রাখার কারণ কী ? ১+১+১.৫+১.৫
৬.৩) “দুই প্রধানের লড়াইকে কেন্দ্র করে অনেক বছর পরে কলকাতা আবার মেতে “উঠেছে।”- গল্প অনুসরণে সেই লড়াইয়ের উত্তেজনাপূর্ণ ফুটবল ম্যাচের বর্ণনা দাও। ৫
৭) নীচের প্রশ্নটির উত্তর দাও (যে কোনো ১টি): ৩*১=৩
৭.১) মৃত্যুর পূর্বে দুর্গা অপুর কাছে কী দেখানোর অনুরোধ করেছিল ? অপু তাকে উত্তরে কী বলেছিল ?
৭.২) হরিহর স্ত্রী-পুত্র-কন্যার জন্য কী কী উপহার কিনে এনেছিল ?
৮) নীচের প্রশ্নটির উত্তর দাও (যে কোনো ১টি): ৫*১=৫
৮.১) “বইখানাতে যাঁহাদের গল্প আছে সে ওইরকম হইতে চায়।” – বইটির নাম কী ? কার লেখা ? ‘সে’ কে ? বইটিতে কাদের গল্প আছে ? ১+১+১+২
৮.২) “মা যে আমাদের ফাঁকি দিয়ে চলে গিয়েছে।”- ‘মা’ বলতে কাকে বোঝানো হয়েছে ? সে কীভাবে ফাঁকি দিয়ে চলে গেছে ? ১+৪
৯) প্রবন্ধ রচনা করো (যে কোনো ১টি): ১০*১=১০
(ক) আধুনিক জীবনে বিজ্ঞান
(খ) একটি ভ্রমণের অভিজ্ঞতা
(গ) বাংলার উৎসব
(ঘ) শীতের সকাল
অষ্টম শ্রেণি বাংলা নোটঃ
- বোঝাপড়া
- অদ্ভুত আতিথেয়তা
- চন্দ্রগুপ্ত
- বনভোজনের ব্যাপার
- সবুজ জামা
- চিঠি
- পরবাসী
- পথচলতি
- একটি চড়ুই পাখি
- দাঁড়াও
- ছন্নছাড়া
- পল্লীসমাজ
- গাছের কথা
- হাওয়ার গান
- কী করে বুঝব
- পাড়াগাঁর দু-পহর ভালোবাসি
- নাটোরের কথা
- গড়াই নদীর তীরে
- জেলখানার চিঠি
- স্বাধীনতা
- আদাব
- শিকল পরার গান
- হরিচরণ বন্দ্যোপাধ্যায়
- ঘুরে দাঁড়াও
- সুভা
- পরাজয়
- মাসিপিসি
- টিকিটের অ্যালবাম
- লোকটা জানলই না
- বাংলা ব্যাকরণ
- পথের পাঁচালী