ক্লাবই সুইমার তৈরি করে, ওরা করে মোড়লি

ক্লাবই সুইমার তৈরি করে, ওরা করে মোড়লি

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে দশম শ্রেণির মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য বাংলা কোনি উপন্যাস থেকে ‘ক্লাবই সুইমার তৈরি করে, ওরা করে মোড়লি’ প্রশ্নোক্ত অংশটি দিয়ে একটি গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই প্রশ্নের উত্তর পড়ে ‘ক্লাবই সুইমার তৈরি করে, ওরা করে মোড়লি’ তাৎপর্যপূর্ণ অংশটি ভালোভাবে বুঝতে সক্ষম হবে। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

ক্লাবই সুইমার তৈরি করে, ওরা করে মোড়লিঃ 

১) “ক্লাবই সুইমার তৈরি করে, ওরা করে মোড়লি।” – কাকে উদ্দেশ্য করে কথাটা বলা হয়েছে ? এর তাৎপর্য বিশ্লেষণ করো। ১+৪ 

উৎসঃ 

বাংলা সাহিত্যের ক্রিড়া বিষয়ক উপন্যাসিক ‘মতি নন্দী’ রচিত ‘কোনি’ উপন্যাসের সপ্তম পরিচ্ছেদ থেকে এই তাৎপর্যপূর্ণ অনহশটি চয়ন করা হয়েছে।  

উদ্দিষ্ট ব্যক্তিঃ

সাঁতার প্রশিক্ষক ক্ষিতীশ সিংহ অ্যাপোলো ক্লাবের ভাইস-প্রেসিডেন্ট নকুল মুখুজ্জেকে উদ্দেশ্য করে আলোচ্য মন্তব্যটি করেছেন।

মন্তব্যের তাৎপর্যঃ

জুপিটার ক্লাব ত্যাগ করা ক্ষিতীশ সিংহকে অ্যাপোলো ক্লাব সাদরে গ্রহণ করেছিল। সেইসময় নকুল মুখুজ্জে ক্ষিতীশকে বলেছিলেন- ‘তোর জুপিটার থেকে বেরিয়ে আসা মানে আমাদের শত্রুর দুর্গের একটা খিলেন ভেঙে পড়া। অ্যাপেলোর ছাদের নীচে তুই আছিস, সেটাই আমাদের ভিকট্রি হবে’ক্ষিতীশ সিংহকেই নকুল মুখুজ্জে একজন পয়সাওয়ালা লোক জোগাড় করে দিতে বলেন, যাকে ক্লাবের প্রেসিডেন্ট করা হবে। এইসময়ই তিনি ক্ষিতীশকে বলেছিলেন যে তাঁকে রাজ্য সংস্থার নির্বাচন কমিটি থেকে বের করে দেওয়া হয়েছে এবং সে সবই হয়েছে জুপিটারের চক্রান্তে। এই কথার পরিপ্রেক্ষিতেই ক্ষিতীশ আলোচ্য মন্তব্যটি করেছিলেন।

নির্বাচন কমিটি থেকে বহিষ্কৃত হওয়ার জন্য নকুল মুখুজ্জেকে মন খারাপ করতে বারণ করেন ক্ষিতীশ। তাঁর মতে- ‘একটা ক্লাব ঢের বেশি গুরুত্বপূর্ণ স্টেট অ্যাসোসিয়েশনের থেকে’। 

ক্ষিদ্দার মন্তব্যে স্পষ্ট হয়ে ওঠে একজন দক্ষ সাঁতার প্রশিক্ষকের মনোভাব। তিনি মনে করেন যে, ক্লাবই সাঁতারু তৈরি করে। সেই সাঁতারু যখন জাতীয় বা আন্তর্জাতিক ক্ষেত্রে সাফল্য পায়, তখন রাজ্যসংস্থা সেটাকে তার কৃতিত্ব বলেই দাবি করে। 

ক্ষিতীশের এই মন্তব্য একজন দক্ষ প্রশিক্ষকের মনোভাবকেই প্রতিফলিত করে, যিনি তার খেলোয়াড়দের সাফল্যের জন্য নিবেদিতপ্রাণ। তিনি রাজ্য সংস্থার রাজনীতিতে আগ্রহী নন এবং কেবল তার খেলোয়াড়দের উন্নতির জন্য কাজ করতে চান।  

কোনি উপন্যাস থেকে এমনই আরো প্রশ্নের উত্তর দেখতে নিম্নের লিঙ্কটি অনুসরণ করতে হবে

koni prosner uttor

দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য কিছু গুরুত্বপূর্ণ লিঙ্কঃ

class ten bengali notes 

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?