ফুটন্ত ভাতের গন্ধ তাকে বড়ো উতলা করে

ফুটন্ত ভাতের গন্ধ তাকে বড়ো উতলা করে

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে দ্বাদশ শ্রেণির উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য ‘ভাত’ গল্প থেকে ‘ফুটন্ত ভাতের গন্ধ তাকে বড়ো উতলা করে’ এই তাৎপর্যপূর্ণ অংশটি থেকে প্রশ্নের উত্তর প্রদান করা হলো। শিক্ষার্থীরা এই ‘ফুটন্ত ভাতের গন্ধ তাকে বড়ো উতলা করে’ প্রশ্নের উত্তরটি ছাড়াও ভাত গল্পের এবং দ্বাদশ শ্রেণির বাংলা বিষয়ের অন্যান্য প্রশ্নের উত্তরগুলি দেখতে শিক্ষালয়ের নোট বিভাগ অনুসরণ করো। 

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন। 

১) ‘ফুটন্ত ভাতের গন্ধ তাকে বড়ো উতলা করে’- ‘তাকে’ বলতে এখানে কাকে ইঙ্গিত করা হয়েছে ? এই গন্ধ তাকে কেন উতলা করে ? ১+ ৪ 

উৎসঃ

বাংলা সাহিত্যের খ্যাতনামা লেখিকা ‘মহাশ্বেতা দেবী’ রচিত ‘ভাত’ গল্প থেকে প্রশ্নোক্ত অংশটি চয়ন করা হয়েছে।

‘তার’ পরিচয়ঃ 

উদ্ধৃত অংশে ‘তাকে’ বলতে গল্পের মুখ্য চরিত্র বাদা অঞ্চলের বাসিন্দা অন্নহীন উচ্ছব নাইয়াকে বোঝানো হয়েছে। 

তার উতলা হয়ে ওঠার কারণঃ 

সুন্দরবনের নিম্ন জলাভূমি অঞ্চল অর্থাৎ বাদা অঞ্চলই হলো প্রায় সমগ্র দক্ষিণবঙ্গের অন্নের মূল উৎস স্থান। অথচ সেই বাদা অঞ্চলের নিবাসী উচ্ছবকে নিরন্ন অবস্থায় দিন অতিবাহিত করতে হয়েছে। জমিহীন উৎসব সতীশবাবুর জমিতে ভাগচাষীর কাজ করতে বাধ্য হয়েছিল। কিন্তু সতীশবাবুর তিন ধানে মড়ক লাগলে হতাশ উচ্ছবকে বলতে শোনা যায়- ‘লক্ষ্মী না আসতে সেধে ভাসান যাচ্ছে তা কাঁদব না এতটুকু?’

অনাহারে আক্রান্ত উচ্ছব সর্বঘাতী মাতলার বন্যায় তার বউ ছেলে মেয়েকে হারিয়ে পাগলপ্রায় হয়ে ওঠে। একদিকে শোক আর অন্যদিকে ক্ষুধার তীব্র জ্বালায় যেন সে প্রেতে পরিণত হয়- ‘পেটে ভাত নেই বলে উচ্ছবও প্রেত হয়ে আছে।’ 

ক্ষুধা নিবৃত্তির জন্য উৎসব তার গ্রামতুতো বোন বাসিনীর সাহায্যে বড়ো বাড়িতে এলে ভাতের বিনিময়ে কাঠ কাটার কাজে নিয়োজিত হয়। বড়ো বাড়িতে অপরিসীম ভাতের গল্প তাকে পাগল করে তোলে- ‘চোখ ঠিকরে বেরিয়ে আসে তার।’ উচ্ছব জানতে পারে যে, এসব ভাত আসে বাদা অঞ্চল থেকে! কিন্তু উৎসবের বাদায় ভাত নয় শুধু-  ‘গুগলি- গোঁড়ি- কচুশাক, সুশনো শাক’ পাওয়া যায়। আর এসব ভাবতে ভাবতেই সে ভাতের হুতাশে আড়াই মন কাঠ কেটে ফেলে। বড়ো বাড়ি থেকে ভেসে আসা ফুটন্ত ভাতের গন্ধ উচ্ছবের বুকের অতৃপ্ত বাসনাকে যেন প্রাপ্তির আশ্বাস প্রদান করে। আর উচ্ছব তাই ভাতের হুতাশে উতলা হয়ে উঠে। 

ভাত গল্প থেকে আরো কিছু গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর 

দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ কিছু লিঙ্কঃ

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয়ের সাথে ফেসবুকে যুক্ত হতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করতে হবেঃ sikkhalaya

You cannot copy content of this page

Need Help?