মাধ্যমিক বঙ্গানুবাদ

মাধ্যমিক বঙ্গানুবাদ

শিক্ষালয় ওয়েবসাইটের পক্ষ থেকে মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য মাধ্যমিক বঙ্গানুবাদ প্রদান করা হলো। এই মাধ্যমিক বঙ্গানুবাদগুলি শিক্ষার্থীরা অনুশীলন করলে তাদের মাধ্যমিক পরীক্ষায় বিশেষ সহায়তা লাভ করবে। নিম্নে গুরুত্বপূর্ণ মাধ্যমিক বঙ্গানুবাদগুলি প্রদান করা হলো, যেগুলি এই বছরের মাধ্যমিক পরীক্ষার জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার আপডেট লাভ করতে মোবাইল স্ক্রিনের বা’দিকের নিম্নের অংশে থাকা বেল আইকনটিতে (🔔) টাচ করে শিক্ষালয় ওয়েবসাইটের নোটিফিকেশন অন করে রাখুন।

মাধ্যমিক বঙ্গানুবাদঃ 

The Versatility of Rabindranath’s genius will be evident from a discussion of his novels and short stories. The varieties of taste, subject-matter and characterization we find in his novels are universally acknowledged as treasures of art. His short stories shedding light on deepest corners of human heart testify to their own aesthetic values. 

রবীন্দ্রনাথের বহুমুখী প্রতিভা তাঁর উপন্যাস ও ছোট গল্পের আলোচনা থেকে স্পষ্ট হবে। আমরা তাঁর উপন্যাসগুলিতে যে-স্বাদ, বিষয়বস্তু , এবং চরিত্রিকরণ খুঁজে পাই তা সর্বজনীনভাবে শিল্পের মূল্যবান রূপ স্বীকার করে। মানুষের অন্তরের গভীরতম কোণে আলো ছড়ানো তাঁর ছোট গল্প তাদের নিজের নান্দনিক মূল্যবোধের সাক্ষ্য দেয়।

 

 

The child shows the man as morning shows the day. He is the budding flower. He is the citizen of tomorrow. He is the future bread earner ofthe family. A child cannot choose, a boy is unable to select his career, a young man finds great difficulty in picking up his profession. Their tender age and experience stand in the way. The parents, with the aid of the Teacher, may help to choose the right profession for the young boy. But doing so the parents must not forcibly thrust their own desires upon him.

সকাল যেমন দিনের পূর্বাভাস দেখায় তেমনি শিশুর মধ্যে নিহিত রয়েছে ভবিষ্যতের মানুষ। সে ফুটন্ত ফুল। সে পরিবারের ভবিষ্যত রুটি উপার্জনকারী। একটি শিশু বেছে নিতে পারেনা, একটি ছেলে তার কর্মজীবন নির্বাচন করতে অক্ষম, একটি যুবক তার পেশা বাছেনিতে কঠিন অসুবিধার সম্মুখীন হয় । তাদের কোমল বয়স এবং অনভিজ্ঞতা তাদের পথে প্রতিবন্ধক হয়ে দাঁড়ায় । শিক্ষকদের সহায়তায় বাবা-মা, অল্প বয়স্ক ছেলেমেয়েদের জন্য সঠিক পেশা বেছে নিতে সাহায্য করতে পারে। কিন্তু এটা করতে গিয়ে বাবা-মা যেন তাদের উপর নিজের ইচ্ছাকে জোর করে চাপিয়ে না দেন।

 

 

Man is the architect of his own fate. If he makes a proper division of his time and does his duties accordingly, he is sure to improve and prosper in life, but if he does otherwise, he is sure to repent when it is too late and he will have to drag a miserable existence from day to day. To kill time is as culpable as to commit suicide.

মানুষ তার নিজের ভাগ্যের নিয়ন্তা। যদি সে তার সময়কে সঠিকভাগে ভাগ করে তার কর্তব্য যথাযথভাবে পালন করে, তবে সে অবশ্যই জীবনে এগিয়ে যাবে এবং উন্নতি সাধন করতে পারবে। এর অন্যথা হলে তাকে অনুতাপ করতে হবে কিন্তু তখন সময় পেরিয়ে যাবে।দিনে দিনে সে এক দুঃখাত্মক পরিণতির দিকে এগিয়ে যাবে। সময়ের অপচয় করা আত্মহত্যা করার সমতুল্য। 

 

 

A happy man as he who is master of himself. He is well protected by honest thought and armed with simple truth. He is happy because he is not carried away with rumor’s but trusts his own conscience. He understand the principles of good life.

একজন সুখী মানুষ তিনি যিনি নিজের মালিক। তিনি সৎ চিন্তা দ্বারা সুরক্ষিত এবং সহজ সত্যের সাথে সশস্ত্র। তিনি খুশি কারণ তিনি গুজব থেকে দূরে থাকেন এবং নিজের বিবেকের ওপর নির্ভর করেন। তিনি সুখী জীবনের মূল নীতিগুলি রপ্ত করতে সক্ষম।

 

মাধ্যমিক বাংলা MCQ প্রশ্নের মক টেষ্ট প্রদান করতে এই লেখাটিতে ক্লিক/টাচ করো 

 

Education has no end. So you should keep up your reading. Many young men close their books when they have their degrees and learn no more. Therefore they very soon forget all they ever learnt. If you want to continue your education, you must find time for serious reading. But solitary study is not enough. You can learn much more through discussion and conversation with others. 

শিক্ষার শেষ নেই। সুতরাং তোমাদের পড়া চালিয়ে যাওয়া উচিত। অনেক যুবক ডিগ্রি পেয়ে বইপত্রের পাঠ চুকিয়ে দেয় এবং আর কিছু শেখে না। কাজেই তারা যা এতদিন শিখেছিল তা অতি শীঘ্র ভুলে যায়। যদি তোমরা পড়াশোনা চালিয়ে যেতে চাও, তবে গুরুত্বপূর্ণ পাঠের জন্য তোমাদের অবশ্যই পড়ার সময় বের করে নিতে হবে। কিন্তু শুধু পড়াশুনাই যথেষ্ট নয়। অন্যের সাথে আলোচনা এবং কথোপকথনের মাধ্যমে তোমরা আরও অনেক শিখতে পারো।

 

 

There was no reply. He turned to look at his parents. They were not there, ahead of him. He turned to look on either side. They were not there. He looked behind. There was no sign of them, full deep cry rose within his dry throat.

কোনো উত্তর পাওয়া গেল না। সে তার বাবাকে খুঁজে পেতে চাইল কিন্তু তার সামনে তারা কেউ ছিলনা। সে অপর দিকে তাকালো সেখানেও তারা কেউ ছিল না। সে পিছনের দিকে তাকালোসেখানে তাদের কোনো চিহ্ন নেই। একটা গভীর কান্না তার শুষ্ক কন্ঠ থেকে বেরিয়ে এল।

 

 

Man is the maker of his own fortune. We can not make our fortune or cannot prosper in life if we are afraid of labour. Some people think that success in life depends on luck or chance. Nothing like that can be farther from the truth. Hard labour is needed to achieve success in every walk of life.

মানুষ তার নিজের ভাগ্য সৃষ্টিকারী। আমরা আমাদের ভবিষ্যত গড়তে পারবো না আর জীবনে উন্নতি করতে পারবোনা যদি আমরা শ্রমকে ভয় পাই।কিছু লোক মনে করে জীবনের সফলতা ভাগ্য বা সুযোগের উপর নির্ভর করে। এটাভেবে আমরা সত্যথেকে দূরে থাকা ছাড়া আর কিছুই পাবোনা। জীবনের প্রত্যেক সফলতার জন্য অবশ্যই কঠোর পরিশ্রম প্রয়োজন।

 

মাধ্যমিক ইতিহাস MCQ প্রশ্নের মক টেষ্ট প্রদান করতে এই লেখাটিতে ক্লিক/টাচ করতে হবে 

 

Work is another name of life. Idle persons have no place in the earth. So do not waste time. Wastage of time means wastage of life. Work and work. If you want to be happy, you are to do your duties regularly.

জীবনের আরেকটি নাম হল কাজ। অলস লোকেদের পৃথিবীতে কোন স্থান নেই। তাই সময় নষ্ট করোনা। সময়ের অপচয় মানে জীবনের অপচয়। কাজ আর কাজ। তুমি যদি খুশি হতে চাও, তাহলে তোমার দায়িত্বগুলো যথাযথ ভাবে পালন করতে হবে।

 

 

১২. Once a soldier was made a prisoner of war. After a few years the war ended and he was released. One day while he was walking near a market he saw a birds seller with a cage full of birds for sale. The soldier bought the cage and then set all the birds free one by one.

একবার একটি সৈনিক একটি যুদ্ধে বন্দী হয়ে ছিল। কয়েক বছর পর যুদ্ধ শেষ হয়ে যায় এবং সে মুক্তি পায়। একদিন যখন সে একটি বাজারের কাছে ঘুরে বেড়াচ্ছিল, তখন সে একটি পাখি বিক্রেতাকে এক খাঁচা পাখি নিয়ে বিক্রি করতে দেখেছিল। সৈনিক খাঁচাটি কিনে নিলএবং তারপর সব পাখিগুলোকে একে একে মুক্ত করে দিল।

 

 

​Home is the first school where the child learns his first lesson. He sees, hears and begins to learn at home. It is home that builds his character. In a good home honest and healthy men are made. Bad influence at home spoils a child.

বাড়ি হল শিশুদের প্রথম স্কুল যেখানে সে তার প্রথম পাঠ শেখে। সে দেখে, শোনে এবং শিখতে শুরু করে বাড়িতেই। বাড়ি হল তাই যা শিশুর চরিত্র নির্মাণ করে । একটি ভালো বাড়ি সৎ এবং সুস্থ মানুষ তৈরি করে। বাড়িতে খারাপ প্রভাব একটি শিশুকে নষ্ট করে।

 

 

A Patriot is a man who loves his country, works for it and is willing to fight and die for it. Every soldier is bound to do his duty but the best soldiers do more than this. They risk their lives because they love the country.

একজন দেশপ্রেমিক সেই যে তাঁর দেশেকে ভালবাসে, এটির জন্য কাজ করে,যুদ্ধ করতে চায় এবং এর জন্য মৃত্যু বরণ করে। প্রত্যেক সৈনিক তার কর্তব্য পালন করতে বাধ্য কিন্তু শ্রেষ্ঠ সৈনিক এর চেয়ে অনেক বেশি করে। তাঁরা জীবন ঝুঁকি নেয় কারণ তারা দেশকে ভালবাসে।

 

 

Man is a social animal. He cannot live alone. No person can be happy without having sincere friends. But selfish persons fail to make real friendship. Because to get love you must give love in return.

মানুষ একটি সামাজিক প্রাণী। সে একা থাকতে পারে না। আন্তরিক বন্ধু ছাড়া কোনও ব্যক্তি সুখী হতে পারে না। কিন্তু স্বার্থপর ব্যক্তিরা প্রকৃত বন্ধুত্ব তৈরি করতে ব্যর্থ হয়। ভালবাসা পেতে হলে আপনাকে ভালোবাসা দিতে হবে।

 

মাধ্যমিক ভূগোল MCQ প্রশ্নের মক টেষ্ট প্রদান করতে এই লেখাটিতে ক্লিক/টাচ করতে হবে 

 

We should try to prosper in life. But we should not give up our sense of morality. If we compromise with dishonesty it would difficult for us to respect ourselves So it is important to choose the right way.

আমদের জীবনে উন্নতির চেষ্টা করা উচিত কিন্তু আমাদের নৈতিক মূল্যবোধকে ত্যাগ করা উচিত নয়। যদি আমরা অসাধুতার সাথে আপোষ করি তবে আমাদের নিজেদেরকে সম্মান করার জন্য এটি কঠিন হবে সুতরাং সঠিক পথ নির্বাচন করা গুরুত্বপূর্ণ।

 

 

Patriotism is love for ones country. It is a powerful sentiment and wholly unselfish and noble. A patriot can sacrifice even his own life for the good of his country. It is an idealism that gives courage and strength. But false patriotism makes a man narrow-minded and selfish.

দেশপ্রেম হল দেশের জন্য ভালোবাসা। এটি একটি শক্তিশালী অনুভূতি এবং সম্পূর্ণ নিঃস্বার্থ এবং মহৎ। একজন দেশপ্রেমিক তার নিজের দেশের জন্য তার নিজের জীবনকেওউৎসর্গ করতে পারেন। এটি একটি আদর্শবাদ যা সাহস ও শক্তি দেয়। কিন্তু মিথ্যা দেশপ্রেম একটি মানুষকে সংকীর্ণমনা ও স্বার্থপর করে তোলে।

 

 

It is very difficult to get rid of lead habits. So we should be very careful that we do not get into bad habits in own boyhood. Idleness is one such bad habit. Every boy and girl should be diligent.

খারাপ অভ্যাস ত্যাগ করা খুব কঠিন। তাই ছোটো থেকে আমাদের খুব সতর্ক হওয়া উচিত যে আমরা খারাপ অভ্যাসে জড়িত হব না। অলসতা এমনই এক খারাপ অভ্যাস। প্রতিটি ছেলে ও মেয়েকে অধ্যবসায়ী হতে হবে।

 

 

Student life is the stage of preparation for future. This is the most important period of life. A student is young today. But he will be man tomorrow. He has different duties. He should perform them well. As a student, his first duty is to study and learn. He should be careful to his lessons.

ছাত্র জীবন ভবিষ্যৎ প্রস্তুতির পর্ব। এটি জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। একটি ছাত্র আজ তরুণ। কিন্তু আগামীকাল তাকে মানুষ হতে হবে। তার আছে বিভিন্ন কর্তব্য। তাকে সেগুলি ঠিকঠাক ভাবে পালন করা উচিত। একটি ছাত্র হিসাবে, তার প্রথম কর্তব্য অধ্যয়ন এবং শেখা। তাকে অবশ্যই তার পাঠ সম্পর্কে সচেতন হওয়া উচিত।

 

 

There was a King who lost his kingdom being defeated by his enemies. He wished to regain his kingdom at any cost. He collected troops and made six attempts one after another to drive away the enemies. At last he was crowned with success. 

শত্রুদের দ্বারা পরাজিত হয়ে এক রাজা তার রাজত্ব হারিয়ে ছিল। সে তাঁর রাজত্ব পুনরায় যে কোনো মূল্যে ফিরে পেতে চেয়েছিলো। সে অনেক সৈন্য সংগ্রহ করলো এবং শত্রুদের বিরুদ্ধে একের পর এক ছয়টি চেষ্টা করলো। অবশষে পর্যন্ত সে সাফল্য অর্জন করলো।

 

মাধ্যমিক বাংলা বিষয়ে সম্পূর্ণ সহায়তার জন্য এই লেখাতে ক্লিক/টাচ করো 

 

A real friend is he who remains true to us as long as he lives. He will share our sorrows as well our joys. He will stand by us in our hard times and is always ready to help us. He will risk everything, even his every life for the sake of his friend.

একজন সত্যিকারের বন্ধু সে যে যতক্ষণ পর্যন্ত জীবিত থাকে ততক্ষণ পর্যন্ত আমাদের সাথ দেয় । সে সুখের সঙ্গে সঙ্গে আমাদের দুঃখটাকেও ভাগাভাগি করে নেবে। কঠিন সময়েও সে আমাদের পাশে দাঁড়াবে এবং সবসময় আমাদের সাহায্য করার জন্য প্রস্তুত থাকবে। বন্ধুত্বের জন্য সে সবকিছু উৎসর্গ করবে এমনকি তার প্রত্যেক জীবন।

 

 

Wealth is no doubt necessary for happiness in life. But it has a tendency to concentrate in the hands of a few. The result is the rich become richer and the poor poorer. This is certainly a misuse of wealth. It should be fairly distributed among all, so that it may bring happiness to the greatest number of people in the society. 

জীবনে সুখের জন্য নিঃসন্দেহে সম্পদ প্রয়োজন। কিন্তু কম সংখ্যকের হাতে ধন কেন্দ্রীভূত হওয়ার প্রবণতা আছে। এর ফলে ধনীরা আরও ধনী হয়ে থাকে এবং দরিদ্ররা হয়ে যায় আরও দরিদ্র। এটা নিশ্চয়ই ধনের অপব্যবহার। এটা সকলের মধ্যে সমানভাবে বন্টন হওয়া উচিত, যাতে সমাজে অধিকাংশ লোকের কাছে এটি সুখ এনে দিতে পারে।

 

Our life is short but we have to do many things. Human life is nothing but a collection of moments. So we must not spend a single moment in vain. To kill time is to shorten life.

আমাদের জীবন খুবই সংক্ষিপ্ত কিন্তু আমাদের অনেক কিছু করতে হবে। মানব জীবন কয়েকটি মুহুর্তের সমাহার ছাড়া আর কিছুই নয়। সুতরাং একটি মুহূর্তও অপচয়ে নষ্ট করা উচিত নয়।সময় কে নষ্ট করা মানে জীবনকে ছোট করা।

 

 

Education has no end. So you should keep up your reading. Many young men close their books when they have their degrees and learn no more. Therefore, they very soon forget all they even learnt.

শিক্ষার কোনো শেষ নেই। সুতরাং তোমাদের লেখাপড়া চালিয়ে যাওয়া উচিত। অনেক যুবক তাদের বইগুলো বন্ধ করে ফেলে যখন ডিগ্রি অর্জন করে নেয় এবং তারপর কিছুই শেখেনা। সেইজন্য তারা খুব তাড়াতাড়ি সবকিছু ভুলে যায় এমনকি যা কিছু শিখেছিল।

 

দশম শ্রেণি বাংলা আলোচনামূলক ভিডিও দেখতে এই লেখাতে ক্লিক/টাচ করো 

 

India is my motherland. It is an ancient country. India is the second largest populated country in the world. All kinds of people lived here and speak in different languages, wear different costumes and observe customs but there is unity in diversity

ভারত আমার মাতৃভূমি। এটি একটি প্রাচীন দেশ। ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনবহুল দেশ। সব ধরণের মানুষ এখানে বসবাস করতেন এবং বিভিন্ন ভাষায় কথা বলেন, বিভিন্ন পোশাক পরিধান করেন এবং বিভিন্ন দেশাচার পালন করেন কিন্তু সেখানে আছে বৈচিত্র্যের মধ্যে ঐক্য।

 

 

No person can be happy without friends. But you can not receive affection unless you also give it. Love is to be obtained only by giving love in return. If your companions do not love you, it is your fault. 

বন্ধু ছাড়া কেউ খুশি হতে পারে না। কিন্তু তুমি স্নেহ পাবে না, যতক্ষণ না তা তুমি অন্যকে দাও। ভালোবাসা শুধুমাত্র ভালোবাসার বিনিময়ে পাওয়া যায় । যদি তোমার সঙ্গীরা তোমাকে ভালো না বাসে, তাহলে এটা তোমার দোষ। 

 

 

Honesty is a great virtue. If you do not deceive others, if you do not tell a lie; if you are strictly just and fair in your dealings with others, you are an honest man. Honesty is the best policy. An honest man is respect by all.

সততা একটি মহৎ গুণ।যদি তুমি অন্যদেরকে প্রতারিত না করো, যদি তুমি মিথ্যা কথা না বলো, যদি তুমি অন্যদের সঙ্গে ব্যবহারে কঠোর, ন্যায় পরায়ণ এবং দৃঢ় হও, তাহলে তুমি একজন সৎ মানুষ। সততা একটি মহৎ পন্থা। একজন সৎ মানুষ সবার দ্বারা সম্মানিত হন।  

 

মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য শিক্ষালয় ওয়েবসাইটের বাংলা PDF প্রশ্নের উত্তরের লিঙ্ক নিম্নে প্রদান করা হলো

class ten bengali note

শিক্ষালয় ওয়েবসাইটের কিছু গুরুত্বপূর্ণ লিঙ্ক নিম্নে প্রদান করা হলোঃ

শিক্ষালয় ওয়েবসাইটের সকল প্রকার নোট, সাজেশন, প্রশ্নপত্র ও মক টেষ্টের সুবিধা গ্রহণ করতে নিম্নের ছবিতে ক্লিক/টাচ করে বিষদ তথ্য জেনে নাওঃ 

paid courses

You cannot copy content of this page

Need Help?